Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রিজার্ভের অর্থ অবকাঠামো উন্নয়ন-দারিদ্র্য বিমোচনে কাজে লাগানোর পরামর্শ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১১:২৬ পিএম

দেশের ইতিহাসে প্রথমবারের মতো বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৪৮ বিলিয়ন ডলারে। প্রবাসীদের পাঠানো রেমিটেন্স ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ-এর ১৪৪ কোটি ডলার ঋণ সহায়তায় ওপর ভর করে নতুন এ রেকর্ড সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, রিজার্ভ থেকে ঋণ নিয়ে সামাজিক নিরাপত্তা এবং অবকাঠামো খাতে ব্যয় করলে করোনার ক্ষতি মোকাবিলা করে অর্থনীতি দ্রুেত ঘুরে দাঁড়াবে। দেশের এক কোটির বেশি মানুষ কাজ করে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে। দেশের জিডিপিতে তাদের পাঠানো অর্থ রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা। করোনা মহামারির মধ্যেও গত বছর তারা আগের বছরের তুলনায় বেশি হারে রেমিট্যান্স পাঠিয়েছেন। ২০২০-২১ অর্থবছরে মোট প্রবাসী আয় এসেছে দুই হাজার ৪৭৮ কোটি ডলার। যা আগের বছরের তুলনায় ৩৬ শতাংশ বেশি। রপ্তানি লক্ষ্যমাত্রা পুরোপুরি পূরণ না হলেও অর্থবছরের শেষ কয়েক মাসে ভালো প্রবৃদ্ধি হওয়ায় বছর শেষে মোট রফতানি দাঁড়ায় প্রায় তিন হাজার ৯০০ কোটি ডলার। প্রবাসী আয়, রপ্তানি, বৈদেশিক ঋণ সহায়তায় গতবছর অক্টোবরে প্রথমবারের মতো বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ছাড়ায় ৪০ বিলিয়ন বা চার হাজার কোটি ডলার।

গত মঙ্গলবার করোনা মহামারির সংকট মোকাবিলায় আইএমএফ এর এসডিআর বা স্পেশাল ড্রয়িং রাইট তহবিল থেকে আরেকটি ঋণের অর্থ পেয়েছে বাংলাদেশ। তুলনামূলক স্বল্প আয়ের দেশগুলোকে এমন ঋণ সহায়তা দিয়েছে আইএমএফ। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সাইদুর রহমান জানান, গতকাল আইএমএফ থেকে ১৪৪ কোটি ডলার ঋণ সহায়তা ছাড় হয়েছে। সব মিলিয়ে রিজার্ভের পরিমাণ এখন ৪৮ দশমিক ০৪ বিলিয়ন ডলার।
কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভের অর্থের একটি অংশ ঋণ হিসেবে দেশের অবকাঠামো উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের মতো কাজে লাগানোর পরামর্শ দেন অর্থনীতিবিদ ড. মাহফুজ কবীর। বর্তমান রিজার্ভের অর্থ দিয়ে দেশের প্রায় এক বছরের আমদানি ব্যয় মেটানো যাবে। আন্তর্জাতিক মানদÐে তিন মাসের বৈদেশিক মুদ্রা ব্যয়ের সক্ষমতাকেই শক্ত অবস্থান ভাবা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ