Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়া দেখে আসার পরই আইভি রহমানকে মৃত ঘোষণা করা হয়

একনেক সভায় প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে দুঃশাসন ও নৃশংতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মৃত্যুশয্যায় থাকা নারী নেত্রী আইভি রহমানকে খালেদা জিয়া সিএমএইচে (সম্মিলিত সামরিক হাসপাতাল) দেখতে যাবেন বলে তার পুত্র-কন্যাদের ৩/৪ ঘণ্টা অন্য একটি রুমে আটকে রাখা হয়। আর খালেদা জিয়া যখন দেখে ফিরে আসেন তারপরই তাকে মৃত ঘোষণা করা হয়। এ কথাটা অনেকেরই জানা নেই, আমি এটা জানিয়ে রাখলাম। যে কতবড় নৃশংসতা এরা করতে পারে।

গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সভাপতির সূচনা বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রের পরিকল্পনা বিভাগে অনুষ্ঠিত একনেক সভায় ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।

বৈঠকের শুরুতেই ভয়াল-নৃশংস্য ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত প্রখ্যাত নারী নেত্রী ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী আইভি রহমানের ১৭তম মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে প্রধানমন্ত্রী আরো বলেন, আজকের দিনে আমার আইভি চাচীর কথাই বেশি মনে হচ্ছে। আর একটা অবাক কান্ড আপনারা হয়তো জানেন না তাকে যখন সিএমএইচএ নিয়ে যাওয়া হয়, তার ছেলে-মেয়েরা তার কাছেই ছিল। আমরা ঠিক জানি না কখন ও কোন মুহূর্তে তিনি (গ্রেনেড হামলায় আহত আইভি রহমান) মৃত্যুবরণ করেছেন। তখনকার প্রধানমন্ত্রী তাকে দেখতে যাবেন বলে তাঁর ছেলে-মেয়েকে বাইরে বের করে আটকে রাখা হয়। প্রায় ৩/৪ ঘণ্টা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বর্তমান চেয়ারম্যান নাজমুল হাসান পাপন এমপি, বোন তানিয়া ও ময়না এদের সবাইকে একটা রুমে তালা দিয়ে রেখে তারপর খালেদা জিয়া যান আইভি রহমানকে দেখতে। খালেদা জিয়া চলে যাবার পরই আইভি রহমানকে মৃত ঘোষণা করা হয়। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, কত বড় নৃশংসতা এরা (খালেদা জিয়া) করতে পারে। খালেদা জিয়া যখন দেখে ফিরে আসেন, তারপরই তাকে (আইভি রহমান) মৃত বলে ঘোষণা করা হয়। হয়তো কথাটা অনেকেই জানেন না। আমি এটা জানিয়ে রাখলাম।

ভয়াল গ্রেনেড হামলায় নিহত নেতাকর্মীদের লাশ হস্তান্তর নিয়েও তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের অমানবিক আচরণের কথা তুলে ধরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, শুধু হত্যার চেষ্টাই না, হত্যার পর লাশ নিয়ে বা মৃতদের নিয়েও তাদের যে কর্মকান্ড তা অত্যন্ত জঘন্য কর্মকান্ড ছিল। মারা যাওয়ার পর অনেকের লাশ দিতে চায়নি। লাশ আত্মীয়-স্বজনের কাছে দেবে না। তিনি বলেন, ঢাকা মেডিক্যাল কলেজে আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকরা এবং যারা জীবিত তারা আহতদের সাহায্য করতে ছুটে যায়। এরপর সারারাত তাদের চেষ্টার পর একে একে সেই লাশগুলো আত্মীয়-স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। তিনি বলেন, লাশটা পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকার দিতে চায়নি। পারলে লাশটা গুম করে ফেলত, এই অবস্থা ছিল।

প্রধানমন্ত্রী ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতদের দেশে-বিদেশে চিকিৎসা প্রদানসহ তাদের সুবিধা-অসুবিধায় পাশে দাঁড়িয়েছেন উল্লেখ করে বলেন, একে একে অনেকেই আজ আমাদের ছেড়ে চলে গেছেন। ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতদের তিনি দেশে, ভারতে এবং অন্য দেশে পাঠিয়েও চিকিৎসা করান। যাদের অনেকেই আজ আর নেই, মারা গেছেন। আবার অনেকেই গ্রেনেডের আঘাতে পঙ্গু হয়ে দুর্বিষহ জীবনযাপন করছেন।

প্রধানমন্ত্রী এ সময় আইভি রহমানসহ গ্রেনেড হামলায় নিহতদের সবার জন্য দেশবাসীর কাছে দোয়া কামনা করে বলেন, আমি আইভি চাচীর জন্য দোয়া চাই এবং যারা মারা গেছেন সবার জন্য দোয়া চাই। আমাদের বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে গ্রেনেড হামলায় আহতদের চিকিৎসায় সহায়তা দিয়েছি এবং সে সময় একটা আলাদা অ্যাকাউন্ট খুলে যে ফান্ড এসেছে তা থেকে চিকিৎসাধীন প্রত্যেককে আর্থিক সহযোগিতা দিয়েছি এবং এখনও আমরা দিয়ে যাচ্ছি।

তিনি বলেন, বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের পক্ষ থেকে আহত যাদের চিকিৎসার প্রয়োজন তাদের সহায়তা দিচ্ছি, মাসোহারা দিচ্ছি, তাদের ছেলে-মেয়েদের পড়াশোনা, বিয়ে-শাদী যত রকমের সহযোগিতা দরকার আমি এখনও তা করে যাচ্ছি। যাদের খুব খারাপ অবস্থা ছিল আর্থিকভাবে তাদের সাহায্য এখনও অব্যাহত আছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৫ আগস্ট, ২০২১, ১২:১৭ এএম says : 1
    আসতাগপিরুললা খালেদা জিয়া এই কাজটি কি ভাবে করলেন,হয় তো হইতেও পারে যে খালেদা জিয়া যখন হাসপাতালে গিয়েছে ইসরাইল তার পিছনে অবশ্যই গিয়েছে,খালেদা জিয়া যাওয়ার সময় হয় এতো লোক ছিল না শুধু আজরাইল ছিল,আর বাহিরে আসার সময় লোক সংখ্যা বেশী থাকার কারনে আজরাইল আর খালেদা জিয়ার সাথে বাহির হয় নাই,হাসপাতালে অবশ্যই অবস্থান করেছে,ঐ সময় তদন্ত করলে অবশ্যই আজ খালেদা জিয়ার বিচার করা যেত ।
    Total Reply(0) Reply
  • Sajib Sofiqul ২৫ আগস্ট, ২০২১, ১২:৪২ এএম says : 1
    নতুন তথ্য দেয়ায় ধন্যবাদ ম্যাম! আগামী বছরের অপেক্ষায় রইলাম.....!
    Total Reply(0) Reply
  • Md Shahidulislam Shahin ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৩ এএম says : 1
    ২১শে আগস্ট সকল অপরাধী দের ফাসীচাই
    Total Reply(0) Reply
  • Sariful Islam ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৩ এএম says : 0
    এতো নোংরা রাজনীতি বাংলাদেশ ছাড়া আর কোথাও আছে কিনা আমার জানা নেই
    Total Reply(0) Reply
  • Naila Tabur ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৩ এএম says : 1
    ২০০৪সাল ২১শে আগষ্ট গ্রেনেড হামলায় নিহত নারী নেত্রী আইভি রহমান কে শ্রদ্ধায় স্মরন করছি । তার মৃত্যু ছিলো নিমর্ম দুঃখজনক । আইডি রহমানের এই দুঃখজনক মৃত্যু তে, প্রয়াত প্রেসিডেন্ট জিল্লুর রহমান তার শেষ সময়ে কতটা মুষড়ে পরেছিলেন সেটা ছিলো কষ্টকর। তার রুহের মাগফেরাত কামনা করছি!
    Total Reply(0) Reply
  • Chowdhury Touhidur Rahman ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৪ এএম says : 1
    খালেদা জিয়ার নামে আরও একটা মামলা দেবার জোর দাবী জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Mahin Ahmed ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৪ এএম says : 1
    প্রতি আগষ্ট মাসে নতুন নতুন তথ্য পাওয়া যায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ