Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার -প্রবাসী কল্যাণ মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ৬:৫৯ পিএম

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, বিদেশ ফেরত কর্মীদের আর্থসামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার। প্রবাসীদের জন্য স্বল্প সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও তাদের পুনর্বাসনের প্রয়োজনীয় পরামর্শসহ দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। আজ সোমবার সকালে মাইগ্রেন্ট বিষয়ক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। প্রবাসী মন্ত্রী বলেন, প্রবাসীরা বিদেশের মাটিতে মাথার ঘাম পায়ে ফেলে বৈদেশিক মূদ্রা অর্জন করছেন। আর সে মূদ্রা দেশে পাঠিয়ে আমাদের দেশের অর্থনীতির চাকাকে সচল করছে। তারা হল প্রকৃত রেমিট্যান্স যোদ্ধা। তাদের এ রেমিট্যান্স বৈধভাবে দেশে পাঠানোর জন্য ২% প্রণোদনা প্রদান করা হচ্ছে। আর সে কারণে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পেয়েছে। ওয়েবিনারে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ উইনির্ভাসিটি অফ প্রফেশনালস এর ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল মো. মুশফিকুর রহমান, প্রো-ভাইস চ্যান্সেলর এম প্রফেসর আবুল কাশেম মজুমদার ও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম মজুমদার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. রুমানা ইসলাম।
এদিকে, আজ বিএমইটির উদ্যোগে ৪০টি করিগরি প্রশিক্ষণ কেন্দ্রে গাড়ী হস্তান্তর কালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, আন্তর্জাতিক শ্রমবাজারে দক্ষ কর্মী প্রেরণের লক্ষে প্রশিক্ষণের গুরুত্ব দিয়েছে সরকার। যথাযথ প্রশিক্ষণ দিয়ে বিদেশে দক্ষ কর্মী প্রেরণ করতে পারলে গুণগত শ্রম অভিবাসন নিশ্চিত করা যায়। এছাড়াও অধিক পরিমাণে রেমিট্যান্স প্রবাহ নিশ্চিত হবে। মন্ত্রী বলেন, আজ ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ৩২টি প্রশিক্ষণ কার ও ৮টি ট্রাক হস্তান্তর করেছি। তিনি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সকল অধ্যক্ষসহ সকল শিক্ষককে ড্রাইভিং শেখার পরামর্শ দেন। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসি’র সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।



 

Show all comments
  • Burhan uddin khan ২৩ আগস্ট, ২০২১, ৮:৩৪ পিএম says : 0
    Good plan
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ