Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জুলাই ছিল বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

চলতি বছরের জুলাই মাস ছিল বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) এ তথ্য প্রকাশ করেছে। বিবিসি জানায়, গত জুলাইয়ে স্থলভাগ ও সমুদ্রপৃষ্ঠের সমন্বিত তাপমাত্রা ২০ শতকের গড় তাপমাত্রা ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে শূন্য দশমিক ৯৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। এর ১৪২ বছর আগে আবহাওয়ার তথ্য সংরক্ষণ শুরু হয়। তারপর থেকে এটাই সর্বোচ্চ মাসিক গড় তাপমাত্রা। আগের রেকর্ডটি ছিল ২০১৬ এবং ২০১৯ সালে। জুলাইয়ে স্থলভাগ ও সমুদ্রপৃষ্ঠের সম্মিলিত তাপমাত্রা ২০১৬ সালের রেকর্ডের চেয়ে শূন্য দশমিক শূন্য এক ডিগ্রি সেলসিয়াস বেশি। একই সময়ে উত্তর গোলার্ধে ভ‚পৃষ্ঠের তাপমাত্রা গড় তাপমাত্রার চেয়ে এক দশমিক ৫৪ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল, যা এর আগের ২০১২ সালের রেকর্ডকে ছাপিয়ে গেছে। বিশেষজ্ঞদের ধারণা, জলবায়ু পরিবর্তনের দীর্ঘ মেয়াদী প্রভাবের কারণেই এমনটি হয়েছে। তথ্য-উপাত্ত আরও বলছে, জুলাই ছিল এশিয়ার সবচেয়ে উষ্ণতম এবং ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ উষ্ণতম মাস। ইউরোপের উষ্ণতম মাসের রেকর্ডটি হয়েছে ২০১৮ সালে। এ সপ্তাহের শুরুতে জাতিসংঘের একটি প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তন বিশ্বের ওপর একটি অভ‚তপূর্ব প্রভাব ফেলছে।

বিশেষ করে কিছু পরিবর্তন হয়তো শতাব্দী বা সহ¯্রাব্দ পরেও আর ফেরত আনা সম্ভব হবে না। এদিকে, ১৯৭০ সাল থেকে ভূপৃষ্ঠের তাপমাত্রা গত দুই হাজার বছরের মধ্যে যেকোনো ৫০ বছরের চেয়ে দ্রুত বেড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ