Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘গণটিকা কর্মসূচি বুমেরাং হতে পারে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের এমপি বলেছেন, পরিস্থিতি দেখে মনে হচ্ছে, টিকা এবং গণটিকা নিয়ে সরকারের কোনো পরিকল্পনা নেই। তাই, অপরিকল্পিত এই গণটিকা কর্মসূচী বুমেরাং হতে পারে। গণটিকা কর্মসূচীতে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হওয়ায় করোনা আরো ভয়াবহ রূপে ছড়িয়ে পড়তে পারে। অনেক অসুস্থ ও বৃদ্ধ মানুষ লাইনে দাঁড়িয়ে রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে নানা হয়রানির শিকার হয়েও টিকা পায়নি। আবার প্রয়োজন অনুযায়ী টিকা সংগ্রহ করতে না পারলে, গণটিকা কর্মসূচী আবারো মুখ থুবড়ে পড়তে পারে। এ নিয়ে জনমনে হতাশা বিরাজ করছে। গতকাল এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

জিএম কাদের বলেন, ৭ আগস্ট থেকে ১২ আগস্ট চলমান গণটিকা কর্মসূচীর আওতায় ৩২ লাখ মানুষকে টিকা দেয়ার কর্মসূচী ঘোষণা করা হয়েছে। কিন্তু, তিন দিনেই লক্ষমাত্রার প্রায় তিন গুন টিকা গ্রহণ করেছেন সাধারণ মানুষ। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গণটিকা কেন্দ্রগুলোতে বিশৃঙ্খল পরিবেশ বিরাজ করছে। শারীরিক দুরুত্বের বালাই নেই, মাস্ক নেই অনেকের মুখে। অভিযোগ উঠেছে স্বজনপ্রীতি ও দূর্নীতি হচ্ছে গণটিকা কর্মসূচীতে, অভিযোগগুলো খতিয়ে দেখা উচিৎ।

জাতীয় পার্টি চেয়ারম্যান আরো বলেন, দেশের ১৭ কোটি মানুষের জন্য প্রয়োজন হবে কমপক্ষে ২৭ কোটি ডোজ টিকা। তাই গণটিকা কর্মসূচী চালু রাখতে সরকারকে এখনই বিভিন্ন উৎস থেকে দ্রæত টিকা সংগ্রহ করতে হবে। এখনো দেশে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার উর্ধ্বমুখী, কমার কোনো লক্ষণ নেই। সেক্ষেত্রে মহমারীর এই ভয়াবহতা থেকে পরিত্রাণের একমাত্র উপায় গণটিকা কর্মসূচী চালিয়ে রাখা। প্রতিদিন সরকারের মন্ত্রীরা টিকা প্রাপ্তির বিষয়ে আশ্বাসের বাণী শোনাচ্ছেন। কিন্তু টিকা প্রাপ্তি ও টিকাদান কর্মসূচী সম্পর্কে স্বচ্ছ ও সুস্পষ্ট ধারণা জনগণ পাচ্ছে না। তাছাড়া চলমান কর্মসূচীতে অনিশ্চয়তা, বিশৃঙ্খলা ও সমন্বয়হীনতা দৃশ্যমান। সেসব কারণে, সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ ও উৎকন্ঠা দিনদিন বেড়েই চলছে।

 

 



 

Show all comments
  • আশিক রহমান খান ১১ আগস্ট, ২০২১, ১২:৫২ পিএম says : 0
    আমার বয়স ৪৭ চলছে। সুরক্ষায় প্রথম দিকে ডুকতেই পারিনি, বয়স ৪০ এ নামিয়ে আনার পর ১২জুলাই টিকার নিবন্ধন করতে পেরেছিলাম। আজ এক মাস অতিবাহিত হলো এখনো টিকার এসএমএস পাইনি। আমার সহধর্মিনীর ৩০+ টিকার বয়স নামিয়ে আনার সাথে সাথে তার টিকার নিবন্ধন করি এবং চারদিনের মধ্যেই এসএমএস আসে। পরের দিন প্রথম ডোজ পেয়ে যায়। কাজের জন্য প্রায়ই আমাকে বাইরে যেতে হয়। এখন ২৫ বয়সিরা ও টিকা পেয়ে যাচ্ছে। আর আমাদের মত যারা চল্লিশর্ধো জীবনের ঝুকি থাকা সর্তেও টিকা পাচ্ছিনা। আমাদের পাশে কে দাড়াবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ