Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশি দক্ষ কর্মী নিতে কাতারের আগ্রহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

তেলসমৃদ্ধ দেশ কাতার বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেছে। দেশটিতে চার লক্ষাধিক বাংলাদেশি কর্মী কঠোর পরিশ্রম করে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠাচ্ছে।

দ্বিপক্ষীয় সফরে কাতারে থাকা পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে দোহায় দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী সোলতান বিন সাদ আল মুরাইখির বৈঠকে দক্ষ কর্মী নিতে আগ্রহ প্রকাশ করেন। বৈঠক বিষয়ে সরকারি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় এতে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ঢাকা-দোহা বিদ্যমান বাণিজ্য বাড়ানোর তাগিদ দেয়া ছাড়াও বাংলাদেশে কাতারের বড় বিনিয়োগ কামনা করেছেন। এ সময় বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে সুবিধাদির বিস্তারিত তুলে ধরেন তিনি। এদিকে বৈঠকে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী দু’দেশের চেম্বার্স অব কমার্স এবং অন্যান্য পর্যায়ে যোগাযোগ বৃদ্ধির ওপর জোর দেন। বাংলাদেশের তরফে এ বিষয়ে উভয় দেশের ব্যবসায়ী নেতাদের নিয়ে একটি ওয়েবিনার আয়োজনের প্রস্তাব করা হলে কাতারের প্রতিমন্ত্রী এতে সম্মতি জ্ঞাপন করেন। দোহাস্থ বাংলাদেশ দূতাবাসের বরাতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কাতার হতে এল.এন.জি আমদানির জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কাতারের প্রতিমন্ত্রী। এ সময় কাতারের উন্নয়নে বাংলাদেশি কর্মীদের ভূয়সী প্রশংসা করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী আল মুরাইখির। তিনি বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে আরও বেশি কর্মী নিয়োগের ইতিবাচক ইঙ্গিত দেন।

বাংলাদেশের তরফে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম করোনা মোকাবিলায় সফলতাসহ শ্রমিকদের জীবনমান উন্নয়ন ও অধিকার সুরক্ষায় কাতার সরকারের বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। তিনি মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর বিষয়ে কাতারের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। আগামী সেপ্টেম্বরে দোহায় দু’দেশের মধ্যে ফরেন অফিস কন্সালটেশন অনুষ্ঠানের বিষয়ে বৈঠকে আশাবাদ ব্যক্ত করে শাহরিয়ার আলম দু’দেশের উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন। কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীও ফরেন অফিস কন্সালটেশন অনুষ্ঠানের বিষয়ে সেদেশের আগ্রহের কথা জানান।

তিনি উভয়ের সুবিধাজনক সময়ে উচ্চ পর্যায়ে সফর বিনিময়ের আশাবাদও ব্যক্ত করেন। বৈঠকে দোহায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জসীম উদ্দিন এবং প্রতিমন্ত্রীর সফরসঙ্গী মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম এশিয়া) এফএম বোরহান উদ্দিন উপস্থিত ছিলেন। দেশটিতে বাংলাদেশি ডাক্তার, ইঞ্জিনিয়ার, পরিকল্পনাবিদ, শিক্ষক, ইমামরা কাতারের শ্রমবাজারে মর্যাদার সঙ্গে মাথা উঁচু করে রয়েছেন। সা¤প্রতিক সময়ে মাদক চোরাচালান, চেক ও ভিসা জালিয়াতি, অপহরণ, সদর রাস্তায় ডাকাতির মতো গুরুতর অপরাধের সঙ্গে বাংলাদেশি পাসপোর্টধারীদের সম্পৃক্ততার ঘটনা বেড়ে যাওয়ায় সার্বিকভাবে ভাবমূর্তি সঙ্কটে পড়ছে। করোনার এই কঠিন সময়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দোহা সফর বাংলাদেশের ইমেজ পুনরুদ্ধারে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ