Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অন্যরকম মমতা ও ভালোবাসা!

মোহাম্মদ শরীফুল ইসলাম, সখীপুর (টাঙ্গাইল) থেকে | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

দুইটি ছানা জন্ম দিয়ে মা বিড়াল মারা যায়। দুধপানের অভাবে একটি ছানার মৃত্যু হয়। অপর ছানাটি বেঁচে থাকে। কিন্তু প্রকৃতির খেয়ালে মা হারা বাচ্চাটিকে বাঁচাতে ছুটে আসে একটি কুকুর। শুরু করে বিড়াল ছানাটিকে মাতৃস্নেহ ও দুধ খাওয়ানো। এভাবে ধীরে ধীরে বেড়ে উঠছে মা হারা বিড়ালের বাচ্চাটি।

এমনি এক বিরল দৃশ্য দেখে অবাক হয়েছেন টাঙ্গাইলের সখীপুর উপজেলার এলাকার মানুষ। সখীপুরের কাকড়াজান ইউনিয়নের দূর্গাপুর গ্রামে পল্লী চিকিৎসক আশিষ চন্দ বর্মনের বাড়ির উঠানে এমন চিত্র দেখা গেছে। মা হারা বিড়াল ছানাটিকে দুধ খাওয়াচ্ছে একটি কুকুর। যেন মায়া-মমতা সব কিছু দিয়েই বাচ্চাটিকে আঁকড়ে ধরে রেখেছে কুকুরটি। বিড়াল ছানাটিও পরম আগ্রহে কুকুরের দুধ পান করছে।

আশিষ চন্দ্র জানান, মমতাময়ী এই কুকুরটা অনেক দিন ধরে এভাবেই বিড়াল ছানাটাকে বুকের দুধ দিয়ে আসছে। এতে ধীরে ধীরে বেড়ে উঠছে বিড়ালটি। স্থানীয় ইউনিয় পরিষদের সদস্য দেলোয়ার হোসেন বলেন, ঘটনাটি প্রথমে বিশ্বাস হয়নি। পরে ওই বাড়িতে গিয়ে বিড়ালকে কুকুরের দুধ খেতে দেখেছেন। এ যেনো অন্যরকম মমতা ও ভালোবাসা।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল জলিল বলেন, এতে অবাক হওয়ার কিছু নেই। এটি এক প্রাণির সাথে অন্য প্রাণির ভালোবাসা ও মহব্বত মাত্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ