Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একদিনে ২৩১ মৃত্যুর রেকর্ড

দেশে করোনাভাইরাস : নতুন শনাক্ত ১৩ হাজার ৩২১ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১২:০১ এএম

পবিত্র ঈদুল আযহার আর মাত্র একদিন বাকি। স্বাস্থ্যবিধি উপেক্ষা করে লোকজন ছুটছে গ্রামের দিকে ঈদ উৎসব পালন করতে। কোরবানির পশুর হাটে পশু কেনাবেচা হচ্ছে। এর মধ্যেই আবারও একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু দেখলো দেশবাসী। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৩১ জন। যা কিনা দেড় বছরের মহামারিকালে একদিনে সর্বোচ্চ।

এর আগে গত ১১ জুলাই ২৩০ জনের মৃত্যুর খবর দিয়েছিলো স্বাস্থ্য অধিদফতর। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাভাইরাস সম্পর্কিত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৩১ জনকে নিয়ে দেশে সরকারি হিসেবে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেলেন ১৮ হাজার ১২৫ জন। মৃত্যুর এই নতুন রেকর্ডের দিনে ১৩ হাজার ৩২১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনাতে এখন পর্যন্ত সরকারি হিসেবে শনাক্ত হলেন ১১ লাখ ১৭ হাজার ৩১০ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৯ হাজার ৩৩৫ জন। গতকাল পর্যন্ত দেশে করোনা থেকে সুস্থ হলেন ৯ লাখ ৪১ হাজার ৩৪৩ জন। স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার ২৯ দশমিক ৫৯ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৩০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ২৫ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৬২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৪৬ হাজার ৪৫১টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ৪৫ হাজার ১২টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭৩ লাখ ৩৯৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৫৩ লাখ ৬০ হাজার ৩১২টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ১৯ লাখ ৪০ হাজার ৮৭টি।

গত একদিনে করোনায় মারা যাওয়া ২৩১ জনের মধ্যে পুরুষ ১৩৬ জন আর নারী ৯৫ জন। তাদের নিয়ে দেশে করোনায় এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ১২ হাজার ৫৫০ জন আর নারী মারা গেলেন ৫ হাজার ৫৭৫ জন। মৃত ২৩১ জনের মধ্যে ৯১ থেকে ১০০ বয়সের মধ্যে মারা গেছেন ৪ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১৭ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৯ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৬ জন আর ১১ থেকে ২০ বছরের মধ্যে মারা গেছে একজন। তাদের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ৭৩ জন, চট্টগ্রাম বিভাগে ৪৩ জন, রাজশাহী বিভাগে ১৬ জন, খুলনা বিভাগে ৫৭ জন, বরিশাল বিভাগে ৬ জন, সিলেট বিভাগে ৮ জন, রংপুর বিভাগে ১৭ জন আর ময়মনসিংহ বিভাগে মারা গেছেন ১১ জন।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া ২৩১ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৬৭ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৪৬ জন আর বাড়িতে মারা গেছেন ১৮ জন।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। প্রথম শনাক্তের ১০ দিন পর প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এখন করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু ও শনাক্ত আশঙ্কাজনক হারে বেড়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ