Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনা টিকা না নেয়াদের ঘরে থাকার পরামর্শ সিঙ্গাপুরের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাস মহামারিতে সামাজিক সংক্রমণের ঝুঁকি সম্পর্কে আরো উদ্বেগ প্রকাশ করে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় গত রোববার ভ্যাকসিন না নেয়া ব্যক্তিদের, বিশেষত প্রবীণদের আগামী কয়েক সপ্তাহের মধ্যে যতটা সম্ভব বাসায় থাকার পরামর্শ দিয়েছে।

দেশটিতে গতকাল ১৭২ জনের করোনা শনাক্ত হয় যা গত বছরের ৯ আগস্টের পর সর্বোচ্চ। সেদিন ১৭৫ জন শনাক্ত হয়। গতকাল পর্যন্ত দেশটিতে ৬৩ হাজার ২৪৫ জন করোনায় আক্রান্ত হন। তাদের মধ্যে ৩৬ জনের মৃত্যু হয়েছে এবং ৬২ হাজার ৫২৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়েছেন।

যদিও সিঙ্গাপুরের দৈনিক সংক্রমণ দক্ষিণ-পূর্ব এশীয় প্রতিবেশীদের মধ্যে সংখ্যায় মাত্র সামান্য, তবে সংক্রমণের ঝাঁপ এশিয়ান ব্যবসায়িক কেন্দ্রের জন্য একটি ধাক্কা, যা সফলভাবে এর পূর্বের প্রকোপগুলো ধারণ করেছে।

সতর্কতা হিসাবে রোববার কর্তৃপক্ষ সিটি-রাজ্য জুড়ে বাজারগুলোতে টাটকা মাছ এবং সামুদ্রিক খাবারের স্টল বন্ধ করে দিয়েছে, কারণ এখানকার একজন মৎস্যজীবীর করোনা শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় রবিবার গভীর রাতে এক বিবৃতিতে বলেছে, ‘আমরা উদ্বিগ্ন যে, ক্রিপ্টিক ট্রান্সমিশন চেইন এখনও আমাদের সম্প্রদায়ের মধ্যে ছড়িয়ে যেতে পারে’।

সিঙ্গাপুরের ৫৭ লাখ জনসংখ্যার প্রায় ৩ শতাংশ করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে, তবে সরকার বয়স্কদের আরো বেশি টিকা দেওয়ার জন্য চাপ দিচ্ছে। কারণ ৭০ বছরের বেশি বয়সীদের মধ্যে গ্রহণের হার সবচেয়ে কম ৭১ শতাংশ।

ক্রমবর্ধমান শনাক্ত শহর-রাজ্যকে সামাজিক জমায়েতে নিষেধাজ্ঞাগুলো সহজ করার এক সপ্তাহ পর গতকাল সোমবার থেকে আবারও জোরদারে বাধ্য করেছে। তবে, যাদের টিকা দেওয়া হয়েছে তাদের জন্য নিয়ম আরো সহজ রয়েছে।

সিঙ্গাপুরের টিকা দেওয়ার হার বাড়ার সাথে সাথে ভাইরাসের সাথে বেঁচে থাকার প্রস্তুতি নিচ্ছে। সরকার বলেছে যে আরো ভাইরাস ব্যবস্থা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিতে অসুস্থতার তীব্রতার ক্ষেত্রে তারা মামলার সংখ্যা ছাড়িয়ে দেখবে। সূত্র : রয়টার্স।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ