Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

২৪ ঘণ্টায় আরও ৭৫ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ৭:৪০ পিএম | আপডেট : ৭:৫৩ পিএম, ১৯ জুলাই, ২০২১

করোনা মহামারির পাশাপাশি চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। দেশে এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন চার শতাধিক রোগী। তার মধ্যে গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৭৫ জন রোগী। সোমবার (১৯ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ও হেলথ ইমার্জেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুল কিবরিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় (১৯ জুলাই সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের হাসপাতালে নতুন ৭৫ জন রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ৭৪ জন এবং ঢাকার বাইরে একজন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৪০৩ জন রোগী চিকিৎসাধীন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৩৯৮ জন এবং অন্যান্য বিভাগে ৫ জন রোগী ভর্তি আছেন।

এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ৩ জনের মৃত্যুর তথ্য পর্যালোচনার জন্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়েছে।
চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৯ জুলাই পর্যন্ত মোট ১ হাজার ২৮২ ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। একই সময়ে ৮৭৭ রোগী ছাড়া পেয়েছেন।

এদিকে, রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগী সংখ্যা বাড়ায় শঙ্কা প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তাই জ্বরে আক্রান্ত হলেই করোনার পাশাপাশি ডেঙ্গু পরীক্ষারও নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশে করোনা মহামারির উচ্চ সংক্রমণের (২৯%) সময় ডেঙ্গু রোগের প্রকোপ দেখা দিয়েছে। এ দুই ভাইরাস বাহিত রোগের জন্য আমাদের জীবনযাপন বিপর্যস্ত। স্বাস্থ্যসেবার ওপর চাপ ক্রমেই বেড়ে চলেছে।

করোনা ও ডেঙ্গু রোগের লক্ষণে কিছু কিছু মিল থাকলেও অমিল অনেক। করোনার ক্ষেত্রে শ্বাসকষ্ট জনিত সমস্যা হতে পারে, যেটা ডেঙ্গুতে দেখা যায় না। ডেঙ্গু জ্বরের ক্ষেত্রে চার-পাঁচ দিন পরে শরীরে লাল র‌্যাশ হতে পারে। সবচেয়ে ভয়ের ব্যাপার হচ্ছে ডেঙ্গু ‘শক সিন্ড্রোম’, যাতে রোগীর মৃত্যু হতে পারে।
ডেঙ্গু জ্বরের লক্ষণসমূহ: ১। প্রচণ্ড জ্বর, ২। তীব্র মাথা ব্যথা, ৩। বমি, ৪। শরীরে লাল র‌্যাশ ওঠা, ৫। মাংসপেশীতে ব্যথা, ৬। চোখের পেছনে ব্যথা।



 

Show all comments
  • Sats1971 ১৯ জুলাই, ২০২১, ৮:৩৬ পিএম says : 0
    Mitigation measures of Dangu. Sleep before 10 pm under mosquito and get up early in the morning before sunrise. Start cleaning aftersunrise to Sunset all things and watch surrounding area like dotch, drain, open doba and calculate distance from your living/office. Always remain alongside sun. Maintain daily routine. Check your mosquito net it OK or not. Use Hot water to clean every thing of kitchen. Toilet dry up
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ