Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজিএমইএ-বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির মহাসড়কে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল বাড়ানোর আহবান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ৮:৫৬ পিএম

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে কিভাবে পোশাক শিল্পের রফতানি ও আমদানির মাল চুরি প্রতিরোধ করা যায় এবং কিভাবে মহাসড়কে পণ্য পরিবহনে সেবার মান বৃদ্ধি করা যায়, সে বিষয়ে রোববার (১১ জুলাই) বিজিএমইএ অফিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও বাংলাদেশ বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির মধ্যে আলোচনা হয়েছে। এসময় বিজিএমইএ এর সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিমও উপস্থিত ছিলেন। বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির পক্ষ থেকে উপস্থিত ছিলেন কার্যকরী সভাপতি সৈয়দ মো. বকতিয়ার এবং সাধারণ সম্পাদক মোঃ রুস্তম আলী খান। এছাড়াও সভায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পোশাক খাতের রপ্তানি ও আমদানি পণ্যের চুরির ফলে ভুক্তভোগী বিজিএমইএ এর কিছু সদস্যগনও উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বিজিএমইএ সভাপতি বলেন যে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে প্রায়শই পোশাক খাতের রফতানি ও আমদানির মাল চুরি/ডাকাতির ঘটনা ঘটে থাকে। এতে করে একদিকে যেমন সংশ্লিষ্ট কারখানা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়, অন্যদিকে তেমনি ক্রেতার কাছেও দেশের ভাবমূর্তি ক্ষূন্ন হয়, যার আর্থিক মূল্য নিরুপণ করা অসম্ভব। তিনি মহাসড়কে চুরি/ডাকাতি প্রতিরোধে সকল ট্রাক ও কাভার্ডভ্যানে ট্রাকিং ডিভাইস, জিপিএস স্থাপনের জন্য বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতিকে অনুরোধ জানান। ট্রাক/কাভার্ডভ্যানবাহী পণ্যের কার্টুন যেন বৃষ্টিতে ভিজে না যায়, সে ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্যও তিনি অনুরোধ জানান।

আলোচনায় বিজিএমইএ ও বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি উভয়পক্ষ একমত হন যে মহাসড়কে চুরি/ডাকাতি প্রতিরোধে প্রত্যেক কারখানা কর্তৃক স্ব স্ব পণ্য ট্রাক/কাভার্ডভ্যানে তুলে দেয়ার আগে ঐ গাড়ির চালক/চালকের সহকারী (হেল্পার), গাড়ির নাম্বার ও গাড়ি চলাচলের জরুরি ডকুমেন্টগুলোর ছবি তুলে রাখা বাঞ্চনীয়। উভয় পক্ষই একমত হন যে মহাসড়কে চুরি/ডাকাতির সাথে সংশ্লিষ্টদেরকে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে। উভয় পক্ষ এ মর্মে একমত পোষন করেন যে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে পোশাক শিল্পের রফতানি ও আমদানির মাল চুরি/ডাকাতি প্রতিরোধে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ করে হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ ও র‌্যাব সদস্যদের টহলদারি ও তদারকি আরও বাড়াতে হবে। তারা একমত হন যে, ঢাকার মিরপুর বেঁড়িবাধে ধউর এলাকায় আইন শৃঙ্খলা বাহিনীর তদারকি বাড়ানো প্রয়োজন।

আলোচনায় উঠে আসে যে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের সোনারগাঁও থানাধীন লাঙ্গলবন্দ ব্রীজের ঢাকামুখী লেনের টিনের পাত ক্ষতিগ্রস্থ হওয়ায় সড়ক ও জনপথ বিভাগ উক্ত পাতটি তুলে ঢালাই দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ১২ জুলাই রাত ০৮ঃ০০ থেকে ১৪ জুলাই দুপুর ১২ঃ০০ পর্যন্ত উক্ত ব্রীজের উভয় লেন বন্ধ থাকবে। বিজিএমইএ ও বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি, উভয়পক্ষ সড়ক ও জনপথ বিভাগকে এই মেরামত কাজ ঈদের ছুটিতে সম্পাদনের অনুরোধ জানিয়েছেন। কারন, মেরামতকালে সকল গনপরিবহনকে ১০০ কিলোমিটার বিকল্পপথে ঘুরে যেতে হবে। এতে করে দীর্ঘ যানযটের সৃষ্টি হবে ও জনদূর্ভোগ বাড়বে।

আলোচনায় বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির পক্ষ থেকে বলা হয়, চট্রগ্রাম বন্দরে উদ্ভূত পরিস্থিতিতে পোশাক শিল্পের উৎপাদিত পণ্যগুলো বেসরকারি কন্টেনার ডিপোতে পড়ে থাকছে দিনের পর দিন। উৎপাদিত যে পোশাকগুলো ট্রাক/কাভার্ডভ্যানে করে কন্টেনার ডিপোতে পাঠানো হচ্ছে, সেখানে সেগুলো নামিয়ে নেয়ার মতো অবস্থা নেই। এ ট্রাক/কাভার্ড ভ্যানগুলোকে পণ্য বোঝাই অবস্থায় অপেক্ষা করতে হচ্ছে পাঁচ থেকে সাত দিন। এতে করে ট্রাক ও কাভার্ড ভ্যানগুলোর খরচ বেড়ে যাচ্ছে। এ ব্যাপারে যথাযথ উদ্যোগ গ্রহনের জন্য বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির সভাপতি বিজিএমইএ সভাপতিকে অনুরোধ জানান।

আলোচনায় বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির নেতৃবৃন্দ তাদের সমস্যাগুলো বিশেষ করে ট্রাক/কাভার্ডভ্যান চালকদের লাইসেন্স সমস্যা (বিআরটিসি সহজে চালকদের লাইসেন্স দিচ্ছে না), ভ্রাম্যমান আদালত থেকে চালকদের বিরুদ্ধে মামলা করা/জরিমানা আদায় এবং অবকাঠামো সমস্যা (অনুন্নত সড়কপথ) প্রভৃতি তুলে ধরেন। বিজিএমইএ সভাপতি মনোযোগ দিয়ে তার বক্তব্য শ্রবণ করেন এবং বলেন যে সকল পক্ষকে নিয়ে পরিবহনখাতে বিরাজমান সমস্যাগুলো সমাধানে তিনি একটি উদ্যোগ গ্রহন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ