Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একদিনে শনাক্তের নতুন রেকর্ড, মৃত্যু ১৯৯

দেশে করোনাভাইরাস

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

করোনায় আবারও একদিনে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১১ হাজার ৬৫১ জন, যা মহামারিকালে একদিনে সর্বোচ্চ। এর আগে গত বুধবার শনাক্ত হয়েছিলেন ১১ হাজার ১৬২ জন, আর তার আগের ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছিলেন ১১ হাজার ৫২৫ জন। যা গতকাল পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্ত ছিল। টানা তিন দিন ধরে শনাক্ত ১১ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১৯৯ জন। বুধবার একদিনে রেকর্ড ২০১ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। মৃত্যুর রেকর্ডের পর দিনই গতকাল শনাক্তের রেকর্ড হলো।

গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানায়, বৃহস্পতিবার নতুন শনাক্ত হওয়া ১১ হাজার ৬৫১ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে শনাক্ত হলেন ৯ লাখ ৮৯ হাজার ২১৯ জন। আর মারা যাওয়া ১৯৯ জনকে নিয়ে এখন পর্যন্ত মারা গেলেন ১৫ হাজার ৭৯২ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৮৪৪ জন। তাদের নিয়ে দেশে করোনা থেকে সুস্থ হলেন আট লাখ ৫৬ হাজার ৩৪৬ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩১ দশমিক ৬২ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৪১ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৫৭ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৬০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ৩৮ হাজার ২৪টি, আর পরীক্ষা করা হয়েছে ৩৬ হাজার ৮৫০টি। দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৬৮ লাখ ৬৬ হাজার ৬৮২টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৫০ লাখ ২১ হাজার ২২১টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১৮ লাখ ৪৫ হাজার ৪৬১টি।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯৯ জনের মধ্যে পুরুষ মারা গেছেন ১৩৩ জন, আর নারী ৬৬ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন ১১ হাজার ১৩৫ জন এবং নারী চার হাজার ৬৫৭ জন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১০৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৮ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছয় জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৯ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন দুই জন। মারা যাওয়া ১৯৯ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬৫ জন, চট্টগ্রাম বিভাগের ৩৭ জন, রাজশাহী বিভাগের ১৫ জন, খুলনা বিভাগের ৫৫ জন, বরিশাল বিভাগের তিন জন, সিলেট বিভাগের পাঁচ জন, রংপুর বিভাগের ৯ জন এবং ময়মনসিংহ বিভাগের ১০ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৪৫ জন, বেসরকারি হাসপাতালে ৪২ জন এবং বাড়িতে ১২ জন।

 



 

Show all comments
  • MD Dulal Hossain Miraz ৯ জুলাই, ২০২১, ১২:৫৩ এএম says : 0
    সারাদেশে করোনা সহ সকল রোগের পরীক্ষা নিরিক্ষার কাজ করে থাকেন মেডিকেল টেকনোলজিস্টরা কিন্তু দুঃখের বিষয় দীর্ঘ ১৩ বছর তাদের নিয়োগ নেই কোটি কোটি টাকার যন্ত্রপাতি নষ্ট হচ্ছে মেডিকেল টেকনোলজিস্ট এর অভাবে অথচ তাদেরকে নিয়োগ দেওয়া হচ্ছে না শুধু ডাক্তার আর নার্স দের কে নিয়েই ভাবছেন। মানুষ নমুনা দিতে পারেনা পরীক্ষা করাতে ৬-৭ দিন সময় লেগে যায়। দ্রুত কমপক্ষে 20 হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ দিয়ে সংকট মোকাবেলা করুন।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী মেডিকেল টেকনোলজিস্ট থাকার কথা ছিল 1 লক্ষ 50 হাজার আছে মাত্র 5,165 জন।এত অপ্রতুল মেডিকেল টেকনোলজিস্ট দিয়ে কিভাবে স্বাস্থ্যসেবার রোগ নির্ণয় করা সম্ভব মাননীয় প্রধান মন্ত্রীর সু-দৃষ্টি কামনা করছি ।মোঃ দুলাল হোসেন মিরাজ মেডিকেল টেকনোলজিস্ট ল্যাব
    Total Reply(0) Reply
  • ধ্রুব তারা ৯ জুলাই, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    আপনাদের দেওয়া তথ্য অনুযায়ী আমার কাছে মনে হচ্ছে সারা দেশের করোনায় মৃত্যুর হিসাব ভুল আছে,, যেমন, ৮ জুলাই ২০২১, ঢাকা ৬৫ জন, খুলনা ৫৫ জন, চট্টগ্রাম ৩৭ জন, রাজশাহী ১৮,, আমি আর এক নিউজ কুষ্টিয়া পায়ছি ১৭ জন এই কয়টা টোটাল করলে হয় ১৯২ জন, অথচো অন্য বিভাগ যেমন ময়মনসিংহ, রংপুর, সিলেট, বরিশাল বা অন্য জেলা হিসাব করা বাদ রয়েছে তাহলে সর্ব মোট ১৯৯ জন কি ভাবে হয়??
    Total Reply(0) Reply
  • Md Abul Basar ৯ জুলাই, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    আল্লাহ তুমি এই মহামারি থেকে আমাদের সকল কে রক্ষা কর। আমীন
    Total Reply(0) Reply
  • Masud Ahmed ৯ জুলাই, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    সরকারি উপাত্তের সততা নিয়ে যেহেতু সন্দেহ আছে, তাই নিশ্চিত বলা যায় যে বাংলাদেশে করোনা মহামারি ভয়াবহ আকার ধারন করেছে। বাংলাদেশ সরকার নিম্ন আয়ের লোকদের জন্য কিছুই ঠিকমতো করতে পারছে না। আল্লাহই মানুষের শেষ ভরসা। আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • Mominull Tushar ৯ জুলাই, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    সরকারি হাসপাতালে টেস্ট করার পর বলছে নেগেটিভ। কিন্তু পরে মেডিকেল কলেজ থেকে sms এ বলছে পজিটিভ। এরকম কেনো হচ্ছে কেউ বলতে পারেন ?
    Total Reply(0) Reply
  • Muhammad Nazmul ৯ জুলাই, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    আর কত সর্বোচ্চ মৃত্যু সর্বোচ্চ সনাক্ত হলে আমরা স্বাস্থ্য সচেতন হবো আমরা কিন্তুু কিছু মানুষ এটাকে রাজনৈতিক এজেন্ডা বানিয়ে ফেলেছি যাইহোক আল্লাহ আমাদের সহায় হোন
    Total Reply(0) Reply
  • Md. Mofazzal Hossain ৯ জুলাই, ২০২১, ১২:৫৬ এএম says : 0
    করোনা নিয়ে যারা হাসি-ঠাট্টা করছেন , তারা হয়ত এখনো করোনাতে পরিবারের কাউকে হারাননি ???? যার যায় সে বুঝে। প্রতিদিন যারা মারা যাচ্ছেন, তাদের পরিবারগুলোর কথা একবার ভাবুন। সবাই আল্লাহ্-র কাছে দোয়া করি আর সাবধান থাকি।
    Total Reply(0) Reply
  • Sohanur Rahman Shimul ৯ জুলাই, ২০২১, ১২:৫৭ এএম says : 0
    ঢাকার বাইরে বড় অংশের মানুষ করোনাকে মহামারী রোগ না ভেবে রাজনীতি ভাবে। মাস্ক পরলে ভাবে ধর্মহানী, ঘরে থাকতে বললে বলে হেফাজত থামাইতে লগডাউন, কম রোগী শনাক্ত হইলে বলে মুজিববর্ষ পালনের জন্য কম দেখাচ্ছে, বেশি রোগী শনাক্ত হইলে বলে বিদেশি সাহয্য পাওয়ার ধান্দা। চারিদিকে এত ছাগল তারপরেও ছাগলের মাংসের দাম বেশি
    Total Reply(0) Reply
  • Shanto Sarkar ৯ জুলাই, ২০২১, ১২:৫৭ এএম says : 1
    সমস্যা নাই তার পরও আমাদের শিল্পকারখানা খোলা রাখবে সরকার।কত মরে মরুক।তাদের তো অর্থনীতি বাচাতে হবে।মানে দেশের মানুষ মরে গলে পচে গোল্লায় যাক।তাতে কোন মাথাব্যথা নেই।লকডাউনের নাম করে আর কত সিদ্ধান্তহীনতায় ভোগার পরিচয় দিবেন?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ