Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকায় পৌঁছেছে চীন-যুক্তরাষ্ট্রের টিকা

আগস্টে আবারও দেশে আসবে সেরামের টিকা: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১:০৬ এএম

চীনের সিনোফার্ম থেকে কেনা ২০ লাখ ডোজ করোনা টিকা শুক্রবার (২ জুলাই) রাত সাড়ে ১২টার দিকে ঢাকায় পৌঁছেছে। টিকা বহনকারী একটি ফ্লাইট বাংলাদেশ সময় রাত পৌনে নয়টার দিকে বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে এসেছিল। এরআগে রাত ১২টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মডার্নার ১২ লাখ টিকা এসে পৌঁছে।

টিকা গ্রহণকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগস্টে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আবারো অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার টিকা আসবে। এছাড়া বিভিন্ন উৎস থেকে আগামী ডিসেম্বরের মধ্যে ১০ কোটি ডোজ টিকা সংগ্রহের চেষ্টা করা হচ্ছে। তখন আর টিকার সংকট তৈরি হবে না বলে জানান তিনি।

এদিকে ১৯ জুন চীন থেকে বাংলাদেশ উপহার হিসেবে ১১ লাখ ডোজ টিকা পেয়েছে। সিনোফার্মের কাছ থেকে সরকার দেড় কোটি টিকা কেনার চুক্তি করেছে। এরমধ্যে এই টিকার প্রথম চালান হিসেবে ২০ লাখ ডোজ এলো।

এছাড়া টিকা সরবরাহের বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে মডার্না টিকার প্রথম চালানে ১২ লাখ টিকা পেল বাংলাদেশ। এছাড়া কোভ্যাক্স থেকে বাংলাদেশ ফাইজারের টিকা পেয়েছে ১ লাখ ডোজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ