Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শনাক্ত-মৃত্যু বাড়ছে উদ্বেগজনক হারে জেলা-উপজেলায় করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

দেশে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বাড়ছে লাফিয়ে লাফিয়ে। একদিনে করোনায় রাজশাহী, সাতক্ষীরায় মৃত্যু ও কুষ্টিয়ায় শনাক্তের রেকর্ড হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের সংবাদদাতারা জানিয়েছেন করোনায় শনাক্ত, সংক্রমণ ও মৃত্যুর সর্বশেষ তথ্য-
যশোর ব্যুরো : সীমান্তবর্তী জেলা যশোরে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে আরও ৭ জনের মৃত্যুতে এ সংখ্যা এখন ১৫২। এছাড়া ২৪ ঘণ্টায় উপসর্গ নিয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৪২ জনের। ৫৩৭ জনের নমুনা পরীক্ষা করে সনাক্তের এই সংখ্যা পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার যশোর সিভিল সার্জন অফিস এ তথ্য জানিয়েছে।

যশোর সিভিল সার্জন অফিসের তথ্য কর্মকর্তা ডা. মো. রেহেনেওয়াজ জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় জেলার ৫৩৭ জনের নমুনা পরীক্ষায় ১৪২ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে যবিপ্রবির জিনোম সেন্টারে ২৭৮ জনের নমুনা পরীক্ষা করে ৪৮ জন, জিন অ্যাক্সপার্ট পরীক্ষায় ১৮ জনের মধ্যে ১০ জন এবং র‌্যাপিড এন্টিজেন পরীক্ষায় ২৪১ জনের মধ্যে ৮৪ জন করোনা পজেটিভ হয়েছেন। শনাক্তের হার ২৬ শতাংশ। এই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৭ জন। এছাড়া এই সময়ে করোনা উপসর্গ নিয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। জেলায় মোট করোনা সনাক্ত হয়েছে ১২ হাজার ৫০৭ জনের। এর মধ্যে সুস্থ হয়েছেন ৭ হাজার ৪৬৯ জন। জেলায় মোট মৃত্যু ১৫২ জনের।

বরিশাল ব্যুরো : সমগ্র দক্ষিণাঞ্চল জুড়ে করোনার ভয়াবহ বিস্তার অব্যাহত রয়েছে। গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ৭২৬ জনের নমুনা পরীক্ষায় সর্বোচ্চ ২৮৬ জনের দেহে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। মৃত্যুর সংখ্যাও নতুন রেকর্ড সৃষ্টি করে সংখ্যাটা আশঙ্কাজনক ভাবে ৬ জনে উন্নিত হয়েছে। এরমধ্যে পিরোজপুরেই ৪ জনসহ বরিশাল মহানগরী ও পটুয়াখালীর কলাপাড়াতে আরো একজনের মৃত্যু হয়েছে। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় বৃহস্পতিবার সকাল পর্যন্ত ১ লাখ ১৭ হাজার ৬৬৯ জনের নমুনা পরীক্ষায় ১৭ হাজার ৮৮৬ জনের দেহে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে।
স্বাস্থ্য বিভাগের মতে, গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে ২৮৬ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে, তার মধ্যে বরিশাল মহানগরীতে ৫৫ জনসহ জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৮৫। এনিয়ে মহানগরীতে ৫ হাজার ৮৫০ জনসহ জেলায় মোট অক্রান্তের সংখ্যা ৭ হাজার ৮৭৮ জন। জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১২৮ জনের। যার মধ্যে মহানগরীতেই ৬৯।

পিরোজপুর গত ২৪ ঘন্টায় নতুন করে ১৪৪ জনের নমুনা পরীক্ষায় ৮০ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার প্রায় ৫৫%। এসময়ে জেলাটিতে মৃত্যুর রেকর্ড স্থাপিত হয়েছে। গত ২৪ ঘন্টায় পিরোজপুর জেনারেল হাসপাতালে সদর উপজেলার ৩ জন ছাড়াও ভান্ডারিয়াতে আরো একজনের মৃত্যু হয়েছে। এ জেলাটিতে মোট আক্রান্ত ২ হাজার ২৭৫ জনের মধ্যে ৩৮ জনের মৃত্যু হল। জেলাটিতে শনাক্তের হার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ২০.৭৪% এবং মৃত্যুহার ১.৬৪%।

মাত্র ৪ উপজেলার ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় ১৪৮ জনের নমুনা পরিক্ষায় ৬৪ জনের দেহে করেনা পজেটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার প্রায় ৪৪%। তবে জেলাটিতে গত দেড় বছরের গড় শনাক্তের হার দক্ষিণাঞ্চলের সর্বাধিক, ২.৭৮%। ঝালকাঠীতে এ পর্যন্ত ১ হাজার ৭৭৬ জন আক্রান্তের মধ্যে ৩২ জনের মৃত্যু হয়েছে।
দক্ষিণাঞ্চলের আরেক ছোট জেলা বরগুনাতে গত ২৪ ঘন্টায় মাত্র ৮৯ জনের নমুনা পরিক্ষায় ২৯ জনের দেহে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার প্রায় ৩৩%। এ নিয়ে জেলাটিতে ১ হাজার ৪৪২ জন আক্রান্তের মধ্যে ৩০ জনের মৃত্যু হল। এসময়ে পটুয়াখালীতে ১২৯ জনের নমুনা পরীক্ষায় ২০ জনের দেহে করেনা পজেটিভ শনাক্তের পাশাপাশি আরো একজনের মৃত্যু হয়েছে। জেলাটিতে ২ হাজার ৪৮৫ আক্রান্তের মধ্যে মারা গেছেন ৫৭ জন। পটুয়াখালীতে আক্রান্তের হার দ্বিতীয় সর্র্বনিম্ন ১০.৯৫% হলেও মৃত্যুহার দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ ২.২৯%।

দ্বীপজেলা ভোলাতে গত ২৪ ঘন্টায় মাত্র ৩৪ জনের নমুনা পরিক্ষায় ৮ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। ২৪ ঘন্টায় সনাক্তের হার প্রায় ২৪% হলেও জেলাটিতে গড় হার ১২.৮৫%। ইতোমধ্যে ভোলাতে ২ হাজার ৬০ জন আক্রান্তের মধ্যে ২৬ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুহার দক্ষিণাঞ্চলের সর্বনিম্ন ১.২৬%।
রাজশাহী ব্যুরো : রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে একদিনে রেকর্ড ২২ জনের মৃত্যু হয়েছে। গত বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টার মধ্যে মারা যাওয়াদের মধ্যে পাঁচজনের করোনা পজেটিভ ছিল। বাকিরা মারা যান উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায়।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, নতুন মারা যাওয়াদের ১৫ জনই রাজশাহীর। বাকিদের মধ্যে চাঁপাইনবাগঞ্জের একজন, নাটোরের একজন, নওগাঁর পাঁচজন। এদের মধ্যে ১২ জন পুরুষ ও ১০ জন নারী। মারা যাওয়াদের মধ্যে নয়জনের বয়স ৬১ বছরের উপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে চারজন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছর বয়সের দুইজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিনজন। এদের মধ্যে পাঁচজন মারা যান আইসিইউতে।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৬ জন। এর মধ্যে রাজশাহীর ৪৭ জন, চাঁপাইনবাবগঞ্জের সাতজন, নাটোরের চারজন, নওগাঁর চাজন, পাবনার একজন, কুষ্টিয়ার একজন ও জয়পুরহাটের দুইজন। বুধবার সকাল ৬টা পর্যন্ত ৪০৫ বেডের বিপরীতে চিকিৎসাধীন আছেন ৪৬২ জন।
তিনি জানান, চিকিৎসাধীন রোগীদের মধ্যে রাজশাহীর ৩০৩ জন, চাঁপাইনবাবগঞ্জের ৫৬ জন, নাটোরের ৩৫ জন, নওগাঁর ৪৩ জন, পাবনার ১৬ জন, কুষ্টিয়ার পাঁচজন, চুয়াডাঙ্গার একজন, জয়পুরহাটের একজন, দিনাজপুরের একজন ও মেহেরপুরের একজন। আইউসিইউতে চিকিৎসাধীন আছেন ২০ জন।
বগুড়া ব্যুরো : বগুড়ায় করোনায় মৃত্যু ও সংক্রমণ থামছেই না। গত ২৪ ঘন্টায় করোনায় বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে ৫ জন চিকিৎসাধীন মারা গেছেন। এছাড়া জেলায় গত ২৪ ঘন্টায় ৩৫২ নমুনার ফলাফলে নতুন করে ১৩৪ জন করোনা শনাক্ত হয়েছেন। আক্রান্তের হার ৩৮ দশমিক ৬শতাংশ।একই সময়ে সুস্থ হয়েছেন ৮৩ জন। বৃহস্পতিবার অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাাফিজুর রহমান তুহিন।
দিনাজপুর অফিস : সীমান্তবর্তী জেলা দিনাজপুরে করোনা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। দিনাজপুর সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় দিনাজপুর এম আবদুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছে ১৫১ জন। জেলায় এ পর্যন্ত মারা গেছে ১৭১ জন। মোট শনাক্ত ৮৬১৯ জন। সুস্থ হয়েছেন ৬২৩৭ জন। দিনাজপুর এম আবদুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭০ জন।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার : গত ২৪ ঘন্টায় সব রেকর্ড ভেঙে ৩২৪ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যুবরণ করেছেন ৯ জন। এ নিয়ে জেলায় মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২১৫ এবং শনাক্ত ৮০৫০ জনে।

গতকাল বৃহস্পতিবার কুষ্টিয়া পিসিআর ল্যাব ও র‌্যাপিড এন্টিজেন টেস্ট মিলিয়ে মোট ৮৩০টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ৩২৪ টি নমুনা পজেটিভ আসে। এটাই করোনা শুরুর পর থেকে একদিনে সর্বোচ্চ আক্রান্ত কুষ্টিয়া জেলায়। এদিন পরীক্ষার বিপরীতে শনাক্তের হার হয়েছে ৩৯ শতাংশ। এছাড়া ২৪ ঘন্টায় মারা গেছে ৯ জন করোনা রোগী। নতুন রোগীর মধ্যে কুষ্টিয়া সদর উপজেলায় সর্বোচ্চ ১১৩ জন, কুমারখালী উপজেলায় ৫৪ জন, দৌলতপুর উপজেলায় ৪৯, ভেড়ামারা উপজেলায় ৫২ জন, মিরপুর উপজেলায় ৩৩ জন এবং খোকসা উপজেলায় ২৩ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা রোগী শনাক্ত হলো ৮০৫০ জন। এদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৫৫৫৩ জন।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা : করোনা ও উপসর্গে ১৪ জনের মৃত্যু নিয়ে সাতক্ষীরায় এক দিনের সর্বোচ্চ রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যাওয়া এসব রোগীর মধ্যে চারজন করোনায় আক্রান্ত ছিলেন। অন্যরা করোনা উপসর্গ নিয়ে ভর্তি ছিলেন।
এই ১৪ জনের মধ্যে অক্সিজেন সঙ্কটে ৮ জন রোগী বুধবার সন্ধ্যা থেকে রাত নয়টার মধ্যে পরপর মারা গেছেন বলে হাসপাতালে থাকা রোগীর স্বজনরা জানিয়েছেন। তবে, ডেডিকেটেড করোনা হাসপাতালের চিকিৎসক মানস কুমার মন্ডল বলেন, অল্প কিছু সময়ের জন্য চাহিদার তুলনায় অক্সিজেন ঘাটতি হয়েছিলো। পরে যশোর থেকে অক্সিজেন সিলিন্ডার আনা হয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এদিকে, সাতক্ষীরায় একদিনে ১৪ জনের মৃত্যু নিয়ে এপর্যন্ত মারা গেলেন ৪২৮ জন। এরমধ্যে ৮১ জন করোনায় আক্রান্ত ছিলেন। অন্যরা উপসর্গে।
অপরদিকে, সাতক্ষীরায় সংক্রমণের হার কিছুটা কমেছে। গত ২৪ ঘন্টায় ১৯০ জনের নমুনা পরিক্ষায় ৬৭ জন পজিটিভ হয়েছে। যা পরিক্ষার নিরিখে ৩৫ দশমিক ২৬ শতাংশ।

ঈশ্বরদী উপজেলা সংবাদদাতা : গত ২৪ ঘন্টায় ঈশ্বরদী উপজেলায় নতুন করে আরো ১৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট ১০১৭ জনের নমুনা পরীক্ষা করে উল্লেখিত পরিমাণ সংখ্যক ব্যক্তির করোনা পজেটিভ এসেছে। পরীক্ষাকৃত ফলাফলের মধ্যে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মাধ্যমে সংগ্রহকৃত ৪২ জনের মধ্যে পজেটিভ হয়েছে ২০ জন এবং বেসরকারি ল্যাবের মাধ্যমে সংগ্রহকৃত ৯৭৫ জন এর নমুনা পরীক্ষায় করোনা পজেটিভ হয়েছে ১১৬ জন। আক্রান্তদের মধ্যে ৩ জন রোগী ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে। অন্যরা নিজ বাসায় চিকিৎসা নিচ্ছেন। উপরোক্ত তথ্যসমূহ নিশ্চিত করে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার আসমা খান জানিয়েছেন যারা এই উপজেলায় করোণা আক্রান্ত হচ্ছে তাদের বেশিরভাগই ঈশ্বরদীর বাইরের মানুষ। তারা বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরির সুবাদে এখানে অবস্থান করছেন এবং বিধি-বিধান না মেনে চলাচলের কারণে করোনা ভাইরাস সংক্রমণ বিস্তার লাভ করছে।
পাবনা জেলা সংবাদদাতা : গত ২৪ ঘন্টায় পাবনায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৯২ জন বলে জানিয়েছেন জেলা স্বাস্থ্যবিভাগ। জেলায় আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশী আক্রান্ত
ঈশ্বরদীতে ১৪৪ জন, পাবনা সদরে ৭ জন,আটঘরিয়া ৫ জন, চাটমোহর ৪ জন, ভাঙ্গুরায় ৬ জন, ফরিদপুরে ৪ জন, সাথিয়ায় ৮ জন, বেড়ায় ৫ জন, সুজানগরে ৯ জন রয়েছে। পাবনায় একদিনের আক্রান্তের হিসেবে যা সর্বোচ্চ। ক্রমাগত নতুন আক্রান্তের রের্কড আর সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগ জানিয়েছেন জেলা স্বাস্থ্যবিভাগ।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা : গত ২৪ ঘন্টায় বৃহস্পতিবার টাঙ্গাইল জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে ৭জন ও উপসর্গ নিয়ে ৯ জন মোট ১৬ জনের মৃত্যু হয়েছে। টাঙ্গাইল জেনারেল হাসপাতালের তত্ত¡াবধায়ক ডা. সাজেদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মৃত ব্যক্তিদের মধ্যে আইসিইউ বেডে ৪ জন এবং বাকি ১২ জন জেনারেল বেডে। এদিকে নতুন করে জেলায় ২৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ৬২৮টি নমুনা পরীক্ষা করে ২৫৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার শতকরা ৪০ দশমিক ৯২ ভাগ।
এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৯৬৪ জন। আক্রান্তদের মধ্যে মোট সুস্থ্য হয়েছে ৪৬৮৫জন। সর্বমোট মৃত্যুবরণ করেছেন ১১৫ জন।

টাঙ্গাইল জেলার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ৩১, কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪ জন, মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২জন, ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১২জন, গোপালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪জন ও মির্জাপুর কুমুদিনী হাসপাতালে ১জন নিয়ে মোট ৫৪ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. আবুল ফজল মোঃ শাহাবুদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ