Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টিকার জন্য ধৈর্য ধরুন

ফাইজারের ভ্যাকসিন উদ্বোধনকালে বিক্ষোভ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

রাজধানীর সাতটি কেন্দ্রে কুয়েত ও সউদী প্রবাসীদের ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। উদ্বোধনের দিন গতকাল বৃহস্পতিবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আসা প্রবাসীরা ভ্যাকসিন না পেয়ে বিক্ষোভ শুরু করেন। পরে বিক্ষুব্ধ শ্রমিকদের শান্ত করেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ফাইজার ভ্যাকসিন প্রয়োগ শুরুর দিনে এই দৃশ্য দেখা যায়। প্রবাসীদের উদ্দেশ্যে সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও প্রবাসী মন্ত্রীর কমিটমেন্ট অনুযায়ী আপনাদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেয়ার যে ব্যবস্থা নিয়েছি, আজকে তার ছোট্ট একটা প্রতীকি উদ্বোধন হলো। ৫-৭ জনকে ভ্যাকসিন দিয়ে উদ্বোধন করতে চেয়েছি।

সচিব বলেন, আমরা আপনাদের সঙ্গে আছি। এই মন্ত্রণালয় আপনাদের জন্য কাজ করছে। ভ্যাকসিনের সঙ্কটের মধ্যেও আপনাদের জন্য এই উদ্যোগ নিয়েছি। এ সময় প্রবাসীরা হট্টগোল শুরু করলে সচিব সবাইকে থামার অনুরোধ জানান। এই কর্মসূচির আওতায় শুধুমাত্র কুয়েত ও সউদী প্রবাসী কর্মীদের ভ্যাকসিন দেয়ার কথা থাকলেও উপস্থিত হয়েছিলেন ইতালিসহ অন্যান্য দেশের প্রবাসীরা। তারা অভিযোগ করেন, ভ্যাকসিন পেতে নিবন্ধন করা হয়েছে কিন্তু কোনো এসএমএস দেয়া হয়নি। আবার অনেকে জানেন না কীভাবে নিবন্ধন করতে হবে। ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, মাত্র চারটা সেকশনকে উদ্বোধন করা হয়েছে করোনার মধ্যে। একটা হচ্ছে পুলিশ, মেডিক্যাল ছাত্র, আর তৃতীয়টি হচ্ছেন আপনারা। এটা করা হয়েছে শুধু আমাদের উদ্যোগে। আগামী সোমবার থেকে আপনারা সবাই অ্যাপে রেজিস্ট্রেশন করতে পারবেন। পরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, অধর্য্য হলে কোনো সমাধান আসবে না। প্রধানমন্ত্রী বলেছেন, সাতটা হাসপাতালে ভ্যাকসিন দেয়ার কথা। ব্যবস্থাপনা করতে কিছুটা সময় দরকার।

তিনি বলেন, সুরক্ষা অ্যাপ এখনো চালু হয়নি। রোব বা সোমবারের দিকে চালু হওয়ার কথা। আপনারা বিএমআইটিতে গিয়ে রেজিস্ট্রেশন করে নিন। নাম আর পাসপোর্ট স্বাস্থ্য অধিদফতরে চলে যাবে। সেখানে বলে দেয়া হবে, কে কোন হাসপাতালে ভ্যাকসিন নেবেন। মন্ত্রী বলেন, একটু ধৈর্য্য ধরেন। আজকালের মধ্যে সমাধান হয়ে যাবে। যাদের ভিসার সময় শেষ, কিংবা মেয়াদ নেই সবাইকেই বিএমআইটিতে রেজিস্ট্রেশন করতে হবে। তাদের রেজিস্ট্রেশন করে দেয়া হবে মন্ত্রণালয় থেকে। গতকাল ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরুর দিনে ফাইজারের ভ্যাকসিন দেয়া হচ্ছে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল কেন্দ্রে। এসময়ে বিএমইটির মহাপরিচালক শহিদুল আলম ও কুর্মিটোলা হাসপাতালের সংশ্লিষ্ট চিকিৎসক করোনা টিকা নিয়ে বিক্ষুব্ধ প্রবাসীদের ব্রিফিং করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ