Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

জয়ের পথে বাংলাদেশি-আমেরিকান শাহানা এবং সোমা

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১২:২০ এএম

নিউইয়র্ক সিটির ডেমোক্র্যাট দলীয় প্রাইমারি নির্বাচনে মেয়র পদে ব্রæকলীন বরো প্রেসিডেন্ট এরিক অ্যাডামস এগিয়ে রয়েছেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত নির্বাচনে তার প্রাপ্ত ভোট ২,৫৩,২৩৪ অর্থাৎ ৩১ দশমিক ৭ ভাগ ভোট। নির্বাচনে তার নিকটতম প্রতিদ্ব›িদ্ব মায়া উইলীর প্রাপ্ত ভোট ১,৭৭,৭২২ ভোট।

এদিকে নিউইয়র্ক সিটি কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৪ এর ডেমোক্র্যাট দলীয় প্রাইমারি নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতাকারী তিন বাংলাদেশি হেরে গেছেন। পুনঃনির্বাচিত হলেন জিম জিনারো। বাংলাদেশি-আমেরিকান অধ্যুষিত হওয়ার কারণে এই ডিস্টিক্টটের নির্বাচন কমিউনিটিতে আলোচিত ছিল।
উল্লেখ্য, মঙ্গলবারের নির্বাচনে ২ জন রিপাবলিকানসহ ১৩ জন ডেমোক্র্যাট মেয়র প্রার্থী ছাড়াও সিটির ৫ বরোর মধ্যে তিন বরো থেকে ১৩ জন বাংলাদেশি-আমেরিকান বিভিন্ন পদে প্রতিদ্ব›িদ্বতা করেন। এরমধ্যে ৬টি কাউন্সিল ডিস্ট্রিক্ট থেকে ১১ জন আর কাউন্টি জজ পদে একজন এবং ফিমেল ডিস্ট্রিক্ট লিডার পদে আরো একজন বাংলাদেশি প্রার্থী ছিলেন।
‘র‌্যাঙ্কড চয়েজ ভোটিং’ পদ্ধতিতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে একজন ভোটার তার পছদের ৫ জন প্রার্থীকে প্রথম পছন্দ থেকে শুরু করে পরপর ৫টি ভোট দিতে পারেন। ফলে সবমিলিয়ে জমে উঠে এবারের সিটি নির্বাচন। একই দিন রিপাবলিকান দলীয় প্রাইমারিও অনুষ্ঠিত হয়। এতে দুই প্রার্থীর মধ্যে কার্টিজ সিøওয়া ৩৬,৮৭২ অর্থাৎ ৭১ দশমিক ৯ ভাগ ভোট এবং ফার্নান্দো ম্যাথিও ১৪,৩৯২ অর্থাৎ ২৮ দশমিক ১ ভোট পেয়েছেন।
এদিকে, ডিষ্ট্রক্ট ৩৯ থেকে প্রতিদ্ব›িদ্বতাকারী ৭ জন প্রার্থীর মধ্যে বাংলাদেশি-আমেরিকান শাহানা হানিফ ১০,৬৯১ ভোট পেয়ে সবার শীর্ষে অবস্থান করছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী ব্রান্ডন ওয়েস্টের প্রাপ্ত ভোট ৭,৪২৭ ভোট। এই আসনে প্রতিদ্ব›িদ্বতাকারী অপর বাংলাদেশি মামনুল হক ১,৩৫৪ ভোট পেয়ে সপ্তম স্থানে রয়েছেন।
অপরদিকে কুইন্স কাউন্টির ডিষ্ট্রিক্ট জজ পদে বাংলাদেশি-আমেরিকান অ্যাটর্নী সোমা সাঈদ এগিয়ে রয়েছেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ