Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কঠোর বিধিনিষেধেও ঊর্ধ্বমুখী করোনা

রাজশাহীতে মৃত ১৪ : বাগেরহাটে শনাক্তের হার ৪৬.৪৯ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০৩ এএম

দেশের বিভিন্ন জেলা-উপজেলায় ঘোষিত কঠোর লকডাউনেও করোনা পরিস্থিতির অবনতি ঘটছে। যতই দিন যাচ্ছে ততই পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। প্রতিদিনই বিভিন্ন স্থানে আক্রান্ত বা মৃত্যুর নতুন নতুন রের্কড তৈরি হচ্ছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণের হারও। ঝিনাইদহে একদিনে জেলার সর্বোচ্চ ১৭৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এছাড়া রাজশাহীতে ৮৭১ চট্টগ্রামে ২৭৪, নোয়াখালীতে ১১৬, বরিশালসহ দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ১২১, টাঙ্গাইলে ১২৬, কুষ্টিয়ায় ১১১ জন আক্রান্ত হয়েছে। বাগেরহাটে শনাক্তের হার ৪৬ দশমিক ৪৯ শতাংশ।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত আরো পাঁচ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন ২৭৪ জন। গতকাল শুক্রবার সিভিল সার্জন অফিস থেকে জানানো হয় ২৪ ঘণ্টায় ৯৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সংক্রমণ শনাক্তের হার ২৮ শতাংশ। নতুন আক্রান্ত ১৬০ জন মহানগরীর বাসিন্দা। ১১৪ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ১৫৪ জন, আর মারা গেছেন ৬৭১জন।
বরিশাল ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ৬৩৩ জনের নমুনা পরিক্ষায় ১২১ জনে দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়এ অঞ্চলে শনাক্তের হার প্রায় ১৪.৭৫শতাংশ। আর এরমধ্যে মৃত্যু হয়েছে ২৯৮ জনে। আক্রান্তের মধ্যে বরিশাল জেলায় ৪০, পিরোজপুরে ২৯, ঝালকাঠিতে ২৮ পটুয়াখালীতে ১৫, বরগুনাতে ৭ ও দ্বীপজেলা ভোলায় ৪ জন।

নোয়াখালী ব্যুরো জানান, নোয়াখালী সদর ও বেগমগঞ্জ উপজেলার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও দুই জনের মৃত্যু হয়েছে। জেলায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১৩২। এদিকে জেলায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১১৬জন। জেলা মোট শনাক্ত বেড়ে ১০ হাজার ৬৮৫জন। নতুন আক্রান্তের হার শতকরা ২৬ দশমিক ২৪ভাগ। চতুর্থ দফায় চলমান লকডাউন বাড়ানো হয়েছে আরও ৭ দিন।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের ৮ জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৮৭১ জনের। এ নিয়ে বিভাগে করোনা শনাক্তের সংখ্যা পেঁৗঁছেছে ৫১ হাজার ৫৫৫ জনে। এ পর্যন্ত হয়েছে ৮০০ জনের। এদিন নতুন করে ১৪ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ৩৬ হাজার ৯৯৪ জন সুস্থ হয়েছে। এরমধ্যে রাজশাহী জেলায় ১৫ হাজার ৭৯৫ জন, চাঁপাইনবাবগঞ্জ ৩ হাজার ৯০০ জন, নওগাঁ ৪ হাজার ১১৬ জন, নাটোর ৩১৭১ জন, জয়পুরহাট ৩ হাজার ১১৫ জন, বগুড়া জেলায় ১৩ হাজার ২৭৬ জন, সিরাজগঞ্জ ৪ হাজার ১৮৪ জন ও পাবনা জেলায় ৩ হাজার ৯৬২ জন।

স্টাফ রির্পোটার, কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়ায় করোনাই আরও ৭ জন মৃত্যুবরণ করেছেন। পিসিআর ল্যাবে মোট ২৬৪ টি স্যাম্পলের টেষ্ট করা হয়েছে। এর মধ্যে কুষ্টিয়া জেলার মোট ১১১ টি স্যাম্পলের ফলাফল পজিটিভ এসেছে।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে ২৪ ঘণ্টায় আরও ১৫৭ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ৭২ জনের করোনা শনাক্ত ও ১ জনের মৃত্যু হয়েছে। শনাক্তের হার দাঁড়িয়েছে ৪৬ দশমিক ৪৯ শতাংশে। গত ২৪ ঘণ্টার ব্যাবধানে আক্রান্তের হার ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৭৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। জেলায় এটিই একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ৮৯০ জনে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে দুইজনের। মোট মৃত্যু হয়েছে ৮০ জনের। জেলায় এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৯২৫ জন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় টাঙ্গাইল জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত হয়েছে ১ জন মারা গেছে। নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১২৬ জন। ৫৪১টি নমুনা পরীক্ষা করে ১২৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার শতকরা ২৩ দশমিক ২৯ভাগ।

 



 

Show all comments
  • Lakshman Ghosh ২৬ জুন, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    মৃত্যুর হার আগের থেকে তিন গুনের বেশী হয়ে গেছে! যেখানে ২ মাস আগেও ২৫ থেকে ২৮ জন মারা যেত সেখানে দিনে ১০০ এর বেশি মৃত্যুর খবর হতাশাজনক এবং ভীতিকর !
    Total Reply(0) Reply
  • Miron Mir Mosharof Hossain ২৬ জুন, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    জনগনকে করোনার প্রকৃত নিউজ জানালেই তারা সচেতন হবে। লকডাউনের নামে একধরনের ইয়ার্কি চলছে, যার কারনে মানুষের ভয় ভীতি নেই বলেই যাচ্ছতাই ভাব। সবাই নিজ স্বার্থে সচেতন হউন, নিজে বাচুন পরিবারকে বাচান!!
    Total Reply(0) Reply
  • Saibal Roy ২৬ জুন, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    করোনায় মৃত্যু অগুন্তি। যারা বলছে তারা মৃত্যু দেখে নি বা করোনা নিয়ে মজা করছে তারা কোন জগৎ এ বাস করে কে জানে। করোনায় মৃত্যুর হিসাবটাও ভুয়ো। বেশিরভাগ মানুষ করোনা হওয়ার পর কোমর্বিডিটিতে মারা যাচ্ছে। সুগারের পেসেন্টদের ভয়ানক অবস্তা। করোনা ফুসফুস ছাড়াও হার্ট কিডনি বা অন্যান্য অঙ্গ নস্ট করে দিচ্ছে। যারা করোনার কারনে অন্য রোগ হয়ে মারা যাচ্ছে সেগুলো সরকারি হিসাবে থাকে না। প্রতিটা দেশেই এইভাবে দেখানো হচ্ছে। কাজেই নিজে সাবধানে থাকুন।
    Total Reply(0) Reply
  • Ali Md Tarek ২৬ জুন, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    একদিকে করোনা অন্যদিকে সরকারের অপরিকল্পিত শাটডাউন আর লকডাউন,,,সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ,,,আল্লাহ সবাইকে হেফাজত করুক।
    Total Reply(0) Reply
  • Arif Hossain ২৬ জুন, ২০২১, ১২:৩৯ এএম says : 0
    যে শহরে হাজারো মানুষ না খেয়ে রাস্তার ফুটপাতে গুমায়,, জীবিকার তাগিদে 12 থেকে 14 ঘণ্টা কাজ করে,, ঘরে থাকলে এদের আহার কে দিবে।।।।। আমরা যদি সঠিক নিয়মে মাক্স ব্যবহার,, এবং দেশের সব জায়গায় স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে পারি,,, তাহলে হয়তো এধরনের দিন আমাদের দেখতে হবে না।।।।। বিমান চলাচল করার জন্য যেরকম স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়,, তা আর কোথাও নাই।।।।
    Total Reply(0) Reply
  • Hamidul Chowdhury ২৬ জুন, ২০২১, ১২:৪০ এএম says : 0
    আমাদের ভারত, ব্রাজিল এবং আমেরিকা হতে দেরি নেই। যারা করোনাকে এবং ভ্যাকসিনকে পাত্তা দেয়নি আজ তারা অসহায়ের মতো তাকিয়ে থাকবে কিন্তু কোন কিছু তাদের কাজে আসবে না। স্বাস্থ্য বিধি মেনে না চলার কারনে ভবিষ্যৎ বাংলাদেশ কোথায় গিয়ে দাঁড়াবে কেউ বলতে পারবে না।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ রবিউল হোসাইন ২৬ জুন, ২০২১, ১২:৪০ এএম says : 0
    আমরা নিজেদের কারনে নিজেরা অধপতনের দিকে যাচ্ছি, সকলে যদি সকল বিধিনিষেধ গুলো মেনে চলতে পারতাম তাহলে করোনা সংক্রমণ অনেকটাই রোধ হয়ে যেত।
    Total Reply(0) Reply
  • Masudur Rahman ২৬ জুন, ২০২১, ১২:৪০ এএম says : 0
    গার্মেন্টস ও উৎপাদন মুখি ফ্যাক্টরি, অফিস গুলো শ্রমিকদের জন্য আবাসিক হতে পারে। যাতে গার্মেন্টস খোলা থাকলো শ্রমিকদের বের হওয়া লাগলো না।এভাবে কি ভাবা যায়।
    Total Reply(0) Reply
  • Dm Mahmudur Rahman ২৬ জুন, ২০২১, ১২:৪১ এএম says : 0
    লকডাউন, শাটডাউন কোনো কার্যকর পদ্ধতি নয়। করোনা এক ধরনের জ্বর। এর জন্য জনগণের সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য জনসচেতনতা কার্যক্রম বাড়ানো যেতে পারে। এভাবে ঘরে আটকে রাখা কোনো দীর্ঘমেয়াদি সমাধান হতে পারে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ