Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিরল ইতিহাস গড়ার পথে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২১, ১২:০৩ এএম

রিও ডি জেনিরো অলিম্পিকে অল্পের জন্য ভারতের টেনিস সুন্দরী সানিয়া মির্জার পদক হাতছাড়া হয়। আসছে ২৩ জুলাই টোকিও অলিম্পিকে সেই অধরা পদকের জন্য তিনি প্রস্তুত হচ্ছেন। আর টোকিও অলিম্পিকে সানিয়া ভারতের প্রতিনিধিত্ব করাসহ টেনিস কোর্টে নামলেই নারী খেলোয়াড় হিসেবে ইতিহাস গড়বেন।
চৌত্রিশ বসন্তে পা দিয়ে ডাবল ও মিক্সড ডাবলসে ৬টি গ্র্যান্ড সøামজয়ী সানিয়া এখনো খেলা চালিয়ে যাচ্ছেন। কবে থামবেন নিজেও জানেন না। ২০১৬ সালে ব্রাজিলের রিওতে অলিম্পিক গেমসের মিক্সড ডাবলসের সেমিফাইনালে উঠেছিলেন সানিয়া।
রোহান বোপান্নাকে সঙ্গে নিয়ে সেমিফাইনালেই আটকে যান। হেরে যান ব্রোঞ্জ মেডেল ম্যাচের লড়াইয়েও। অলিম্পিক পদকের দুঃখ এখনো ভুলতে পারেননি সানিয়া। তিনি বলেন, ‘সেদিন খুব কাছে গিয়েও পদক জিততে পারিনি। ক্যারিয়ারের সবচেয়ে বাজে দিন ছিল ওটা।’
প্রথম ভারতীয় নারী হিসেবে বিরল অর্জনের সামনে সানিয়া মির্জা। সেই রোমাঞ্চ ছুঁয়ে গেছে তাকে। টোকিওতে সানিয়া ডাবলসে জুটি বাধবেন অঙ্কিতা রায়নার সঙ্গে। ইতিহাস গড়তে চলা সানিয়া বলেন, ‘সারা বিশ্বে যেখানেই খেলতে যাই, ভারতকেই প্রতিনিধিত্ব করি। কিন্তু অলিম্পিকে খেলাটা গর্বের। সেখানে দেশের প্রতিনিধিত্ব করা যে কোনও খেলোয়াড়ের স্বপ্ন। আমি জানি এ বারের টোকিও অলিম্পিকে খেলতে নামলে আমি হব একমাত্র ভারতীয় নারী যে সব চেয়ে বেশি অলিম্পিক খেলবে।’
অলিম্পিকে নামার আগে সানিয়া খেলবেন উইম্বলডন ডাবলসে। ২০১৫ সালে উম্বলডনের ডাবলসে শিরোপা জিতেছিলেন তিনি। সূত্র : ইন্ডিয়া টুডে, আউটলুক ইন্ডিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ