Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কারাগারেই মৃত্যু- তিন মানবতাবিরোধী অপরাধীর আপিলের সমাপ্তি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১২:০০ এএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদÐপ্রাপ্ত তিন বন্দীর মৃত্যু ঘটায় তাদের পক্ষে করা আপিলের ‘সমাপ্তি’ টানলেন আপিল বিভাগ। তিন বন্দী হলেন, মোসলেম প্রধান, আকমল আলী তালুকদার ও মাহবুবুর রহমান। সরকারপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৬ সদস্যের আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন। আবেদনের ওপর শুনানি করেন এটর্নি জেনারেল এএম আমিনউদ্দিন।

এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তিন আসামিকে মৃত্যুদÐে দÐিত করেন। এ দÐাদেশের বিরুদ্ধে প্রত্যেকেই পৃথক আপিল করেন। এর মধ্যে মোসলেম গত বছরের ১৮ ে প্টেম্বর, আকমল আলী ১৯ জুলাই ও মাহবুবুর রহমান ১৬ অক্টোবর কারাগারে থাকা অবস্থায় ইন্তেকাল করেন।
তাদের আইনজীবীরা জানান, এ মামলাগুলোর বিষয়বস্তু আর নেই। এ কারণে আপিল বিভাগ আপিলগুলোকে চূড়ান্তভাবে সমাপ্তি ঘোষণা (অ্যাবেটেড) করেছেন। এদের মধ্যে মোসলেম প্রধানের বিরুদ্ধে একাত্তরের স্বাধীনতা যুদ্ধের সময় কিশোরগঞ্জে হত্যা, গণহত্যা, ধর্ষণের অভিযোগে ২০১৭ সালের ১৯ এপ্রিল মোসলেম প্রধান ও পলাতক সৈয়দ মো. হুসাইনকে আমৃত্যু কারাদÐ দেন ট্রাইব্যুনাল। মৌলভী বাজারের রাজনগরে আকমল আলী তালুকদারের বিরুদ্ধে ২০১৮ সালের ১৭ জুলাই রায় দেন ট্রাইব্যুনাল। একই রায়ে আরও চার জনের আমৃত্যু কারাদÐ দেয়া হয়। মাহবুবুর রহমানের বিরুদ্ধে একাত্তরে দানবীর রণদা প্রসাদ সাহা (আর পি সাহা) ও তার ছেলে হত্যাকাÐসহ তিনটি গণহত্যার অভিযোগ আনা হয়। তাকে ২০১৯ সালের ২৭ জুন মৃত্যুদÐ দেন ট্রাইব্যুনাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ