Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই দশকেও শেষ হয়নি বোমা হামলার বিচার

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১২:০০ এএম

১৬ জুন হচ্ছে নারায়ণগঞ্জের বেদনাবিধুর দিন। ২০০১ সালে এই দিনে চাষাঢ়া আ.লীগ অফিসে বোমা হামলায় ২০ জন নেতাকর্মী প্রাণ হারান। গুরুতর আহত হন তৎকালীন এমপি শামীম ওসমানসহ অর্ধশতাধিক লোক। চিরতরে পঙ্গুত্ববরণ করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জেলার সভাপতি চন্দন শীল, স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক রতন দাসসহ আরো অনেকেই।
সংশ্লিষ্টরা জানায়, ২০০১ সালের ১৬ জুন রাত সোয়া ৮টায় চাষাঢ়ায় আ.লীগ অফিসে বর্বরোচিত সেই বোমা হামলায় ঘটনাস্থলেই মারা যায় ৯ জন। আর আহতদের মধ্যে হাসপাতালে মারা যায় ১১ জন। তৎকালীণ ও বর্তমান এমপি একেএম শামীম ওসমানসহ আহত হন প্রায় অর্ধশত ব্যক্তি। সেই নৃশংস বোমা হামলার ঘটনায় নিহত হয়েছিলেন শহর ছাত্রলীগের সভাপতি সাইদুল হাসান বাপ্পী, সরকারি তোলারাম কলেজ সংসদের জিএস আকতার হোসেন, ফতুল্লা থানা আ.লীগের যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন ভাসানী, নারায়ণগঞ্জ থানা আ.লীগ সাধারণ সম্পাদক এবিএম নজরুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগ নেতা সাইদুর রহমান সবুজ মোল্লা, পলি বেগম, ছাত্রলীগকর্মী স্বপন দাস, যুবলীগকর্মী নিধু রাম বিশ্বাস, আব্দুস সাত্তারসহ আরো অনেকে।
বোমা হামলার ঘটনায় নারায়ণগঞ্জ মহানগর আ.লীগের সাধারাণ সম্পাদক অ্যাড. খোকন সাহা বাদী হয়ে নারায়ণগঞ্জ সদর থানায় একটি বিস্ফোরক ও একটি হত্যা মামলা করেন। চারদলীয় জোট সরকার ক্ষমতায় থাকার সময় মামলার তদন্তকারী কর্মকর্তা মামলাটির চ‚ড়ান্ত রিপোর্ট দাখিল করেন। পরে ২০০৮ সালে আ.লীগ সরকার ক্ষমতায় এলে এ মামলাটি আবার চালু হয়। দুটি মামলায় ১৪ বছরে ৭ বার মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন হয়। অবশেষে ১৩ বছর পর ২০১৩ সালের ২ মে মামলাটিতে নারায়ণগঞ্জে ক্রসফায়ারে নিহত যুবদল নেতা মমিনউল্লাহ ডেভিডের ভাই শাহাদাতউল্লাহ জুয়েল, হরকাতুল জিহাদ নেতা মুফতি আব্দুল হান্নান, ওবায়দুল্লাহ রহমান, আনিসুল মোরসালিন ও মুহিবুল মুত্তাকিন এবং শওকত হাশেম শকুকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয় তদন্ত সংস্থা সিআইডি।
আসামিদের মধ্যে নারায়ণগঞ্জে ক্রসফায়ারে নিহত যুবদল নেতা মমিনউল্লাহ ডেভিডের ভাই শাহাদাতউল্লাহ জুয়েল আছেন। হরকাতুল জিহাদ নেতা মুফতি আব্দুল হান্নানকে অন্যান্য মামলায় ফাঁসির আদেশ কার্যকর করা হয়, এখনো পলাতক রয়েছেন ওবায়দুল্লাহ রহমান। ভারতের দিল্লী কারাগারে আটক আছেন দুই ভাই আনিসুল মোরসালিন ও মুহিবুল মুত্তাকিন। আর জামিনে আছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১২নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাশেম শকু। বর্তমানে আদালতে মামলাটির সাক্ষ্যগ্রহণ চলছে।
এদিকে, ১৬ জুন চাষাঢ়া আ.লীগ অফিসে বর্বরোচিত বোমা হামলার ২০ বছরে নানা কর্মসূচি পালন করেছে নারায়ণগঞ্জ আ.লীগ। সকালে নিহতদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া দোয়া মাহফিল করে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া চাওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ