Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশকে টিকা দেবে না ভারত

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০২ এএম

করোনার টিকা ক্রয়ের লক্ষ্যে চুক্তির মাধ্যমে ২০২১ সালের ২ জানুয়ারি বাংলাদেশ ৬০০ কোটি টাকা ভারতের সেরাম ইন্সটিটিউটকে দিয়েছে। কিন্তু ৭২ লাখ টিকা দেয়ার পর ভারতের মোদি সরকার সেরামের টিকা বাংলাদেশে রফতানি বন্ধ করে দিয়েছে। বাংলাদেশকে আপাতত ভারতে উৎপাদিত করোনা টিকা দেবে না বলে জানিয়ে দিয়েছে দেশটি।

গতকাল শুক্রবার সাংবাদিক সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী এ তথ্য জানান। এ খবর দিয়েছে কোলকাতা থেকে প্রকাশিত বাংলা দৈনিক আনন্দবাজার। বাংলাদেশে প্রায় ১৫ লাখ মানুষ ভারতের কাছ থেকে পাওয়া প্রথম দফার টিকা নিয়ে পরবর্তী দ্বিতীয় ডোজের জন্য বসে রয়েছেন। দ্বিতীয় ডোজের সময় পেরিয়েছে আড়াই-তিন মাস।

সাংবাদিক সম্মেলনে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচীকে বাংলাদেশে টিকা রফতানি প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, আপনারা জানেন, প্রতিষেধক ও অন্যান্য সরঞ্জাম বাংলাদেশসহ বাইরের দেশগুলিতে রফতানির ক্ষেত্রে ভারতই সবার আগে ছিলো। কিন্তু আমরা এখন বাইরে থেকে সরবরাহ (প্রতিষেধক) আমদানি নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। সেই প্রেক্ষাপটে প্রতিষেধক বাংলাদেশে রফতানি করার প্রশ্ন ওঠাটাই ঠিক নয়। আমরা এখন ঘরোয়া প্রতিষেধক তৈরির কর্মসূচিকেই মূল লক্ষ্যবস্তু করছি।
কূটনৈতিক মহল বলছে, খুবই প্রাঞ্জল করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়ে দিয়েছেন প্রতিষেধক বাংলাদেশসহ অন্য কোনো দেশে রফতানির প্রশ্নই উঠছে না। তার কারণ দেশে যেভাবে টিকাকরণ করা সম্ভব হবে বলে ধরে নেওয়া হয়েছিলো তার ধারেকাছে দিয়েও যেতে পারেনি মোদি সরকার। কিন্তু সেই সঙ্গে এই বিতর্কও উঠছে যে, কেন্দ্র নিজে থেকেই বারবার বাংলাদেশসহ গোটা বিশ্বকে আশ্বস্ত করেছিলো ‘বসুধৈব কুটুম্বকম’র নীতির কথা বলে।

এপ্রিলের গোড়ায়, অর্থাৎ ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার ঠিক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাইসিনা সংলাপে জানিয়েছিলেন, স্বাস্থ্যক্ষেত্রে ভারতের যেটুকু সম্পদ তা গোটা বিশ্বের সঙ্গে ভাগ করে নেওয়াতেই বিশ্বাস করে তার সরকার।

তিনি বলেন, বাংলাদেশের বক্তব্য, ভারতের এহেন আশ্বাসেই অন্য কোনো দেশের দিকে তাকানো হয়নি। এমনকী প্রাথমিকভাবে ফিরিয়ে দেওয়া হয়েছিলো চীনকেও। উপায়ান্তর না দেখে এখন সেই চীনেরই দ্বারস্থ হতে হচ্ছে বাংলাদেশকে। যদিও আমরা এখনো জানি না, বাংলাদেশের যারা ভারতের কাছ থেকে প্রথম ডোজ টিকা নিয়ে বসে রয়েছেন তাদের এখন প্রোটোকল কী হবে?

বাংলাদেশ সূত্রের বরাতে আনন্দবাজার পত্রিকা আরো বলছে, অবশ্য এ কথাও জানা যাচ্ছে, ভারতের পররাষ্ট্র সচিব ও বাংলাদেশে নিযুক্ত সাবেক ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বেশ কিছুদিন আগেই ঘরোয়াভাবে ঢাকাকে সতর্ক করেছিলেন। তিনি জানিয়েছিলেন, বাংলাদেশ যেন তাদের নাগরিকদের জন্য প্রতিষেধকের বিকল্প ব্যবস্থা করতে শুরু করে। কারণ, অন্য দেশকে দেওয়ার মতো বাড়তি টিকা ভারতের হাতে নেই।

 



 

Show all comments
  • Sumon Hossain ৫ জুন, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    অগ্রিম টাকা গুলো যে নিয়ে ছিলো সেটার কি হদিস পাওয়া যাবে।
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ৫ জুন, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    যারা সিরামের প্রথম ডোজ নিয়েছে অন্ততঃ তাদের জন্য সেরামের দ্বিতীয় ডোজ প্রাপ্তি নিশ্চিত করা হোক।
    Total Reply(0) Reply
  • Tarikul Islam Tamim ৫ জুন, ২০২১, ১:০০ এএম says : 1
    ভারতকে কখনোই বাংলাদেশের বিপদে পাশে পাবেন না, যতটুকু পাবেন তা তাদের স্বার্থের জন্য। এরা বাংলাদেশ থেকে নিতে জানে আন্তরিক ভাবে দিতে জানে না।
    Total Reply(0) Reply
  • Neerob Hasan ৫ জুন, ২০২১, ১:০০ এএম says : 1
    আপাত দৃষ্টিতে দেখতে খারাপ মনে হলেও সিদ্ধান্ত ঠিকই আছে। প্রত্যেক দেশেরই উচিত নিজের দেশের জনগণের প্রয়োজনীয়তাকে প্রাধান্য দেওয়া, তাদের চাহিদাকে অগ্রাধিকার দেওয়া। এসব দেখেও যদি আমাদের দেশ কিছু শিখতো!
    Total Reply(0) Reply
  • Jubayer Islam ৫ জুন, ২০২১, ১:০০ এএম says : 1
    ভারতের মতো বন্ধু যাদের থাকবে তাদের আর কোন শত্রুর দরকার নাই। সময় মতো দ্বিতীয় ডোজ টিকা না দিয়ে আবার প্রমাণ দিল।
    Total Reply(0) Reply
  • Msnjurul Alam ৫ জুন, ২০২১, ১:০০ এএম says : 1
    তাদের দেশেই মহামারী চরম আকার ধারণ করেছে তারা কী করে এখন রপ্তানি করে মানবিক দিক বিবেচনা করলে তো এটি স্বাভাবিক
    Total Reply(0) Reply
  • Rashed Alam ৫ জুন, ২০২১, ১:০১ এএম says : 1
    জনগণের টাকা যে অগ্রীম তুলে দেয়া হলো তাদের হাতে, এর ব্যাখা কে দিবে এখন??? জনগণের টাকার এমন যাচ্ছেতাই ব্যবহার এর দায় কে নিবে???
    Total Reply(0) Reply
  • Md Mahabub ৫ জুন, ২০২১, ১:০১ এএম says : 1
    বিপদে বন্ধুর পরিচয়। কোথায় এই দুর দিনে বন্ধু দেশের সাহায্যে এগিয়ে আসবেন। তা না করে পাওনা টিকা চাচ্ছেন এটা কিন্তু ঠিক না।
    Total Reply(0) Reply
  • মেঘদূত পারভেজ ৫ জুন, ২০২১, ১:০২ এএম says : 2
    ভারতের এই ধরনের কথা বার্তা আন্তর্জাতিক আইনের ভাইয়োলেশন। পেঁয়াজ নিয়ে বাংলাদেশের মানুষের মনে ভারত সম্পর্কে মে নেতিবাচক ধারণা আছে ঠিক এই মুহূর্তে ভ্যাকসিন সরবরাহ না করায় সেই ভারত বিরোধী ধারণা আরো জোরদার হবে।
    Total Reply(0) Reply
  • Aminur Rahman Chowdhury ৫ জুন, ২০২১, ১:০৩ এএম says : 1
    বাংলাদেশের সাথে রীতিমতো চুক্তির শর্ত ভঙ্গ করে বাটপারি শুরু করছে ভারত সরকার। তাদের চিঠি ও বক্তব্য চুক্তির শর্তের চরম লঙ্ঘন। সরকারের উচিত ছিল, টিকা একক কোন দেশের উপর বিশেষ করে ভারতের উপর নির্ভর না করা।এটার মাশুল দিচ্ছে পুরো জাতি।দ্বিতীয় ডোজের টিকা তো হাতে নেই। ভারত টিকা নিয়ে এমন অস্বস্তিকর আর বিব্রতকর পরিস্থিতিতে বাংলাদেশকে ফেলবে সরকার তাদের আচরণ কেন বুঝতে পারলো না,বিগত দিন গুলোতে তাদের ব্যবহার ও আচরণের দৃশ্য মাথায় না এনে? তবে সরকারের কঠোর দরকষাকষির পর সেরাম ২০ লাখ ডোজ টিকা মে মাসের প্রথম সপ্তাহে সরবরাহ করবে বলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানিয়েছেন। কিছু টা নিশ্বাস ফেলার সময় পাবে বাংলাদেশ, শিক্ষা হলো, তবে বিকল্প ও হাতে রাখা উচিৎ।
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ৫ জুন, ২০২১, ১:১৬ এএম says : 1
    বিষয় টি দেখে (রক্তে বন্দন)কোথায় আজ ঐ রক্তের বন্দন (????????????????)।
    Total Reply(0) Reply
  • Aftab Ahmed ৫ জুন, ২০২১, ৩:১৫ এএম says : 4
    .......................কে চালাতে পারেন দোষের কিছু না. সীমান্ত হত্যা, পানি দিয়ে ডুবে মারা, এগুলো হতেই পারে, ......
    Total Reply(0) Reply
  • Abu Naem ৫ জুন, ২০২১, ৯:৩৫ এএম says : 1
    বাংলাদেশের সাথে রীতিমতো চুক্তির শর্ত ভঙ্গ করে শুরু করছে ভারত সরকার
    Total Reply(0) Reply
  • MOHAMMAD PARVEZ KHAN ৫ জুন, ২০২১, ৯:৪৯ এএম says : 1
    ভারত যে কোনদিন বাংলাদেশের বন্ধু নয় বা ছিল না এটা তার প্রমান। ভারত একটি বাটপার জাতি। আমাদের কাছ থেকে যে টাকা অগ্রিম নিয়েছে তা সুদ-আসলে আদায় করতে হবে। এখন বাংলাদেশে যে ভারতের দালাল আছে তারা কি বলবে?
    Total Reply(0) Reply
  • Lipon ৫ জুন, ২০২১, ১০:২০ এএম says : 3
    তাহলে? বার বার যে আমরা ঢোল পিটাচ্ছি ওদের সাথে আমাদের রক্তের সম্পর্ক? এখন কি হবে? এখন উচিত আইনের আস্রয় নেয়া চুক্তি ভঙ্গের দায়ে, সেটা কি সম্ভব কখনও???????
    Total Reply(0) Reply
  • Dadhack ৫ জুন, ২০২১, ১০:২২ পিএম says : 0
    Enemy of ruler don't care about our country or people of Bangladesh, they thinks that bangladesh is their fathers property as such they are committing all sort of heinous crime, how is India kafir is going to returned our hard earned tax payers money??????????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ