Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রশ্ন : আমি একটা কোম্পানিতে চুক্তি করেছি কাজের লোক দেব। তাদের সাথে চুক্তি হচ্ছে তারা আমাকে প্রতিদিনের জন্য প্রতিজন শ্রমিক প্রতি ১৫০ রিয়াল দেবে। এদিকে আমি শ্রমিকদের সাথে ১২৫ রিয়ালে চুক্তি করে তাদের ১২৫ রিয়ালই দেই। এখন প্রশ্ন হলো, বাড়তি ২৫ রিয়াল আমার জন্য হালাল হবে কি না?

আমিনুর রহমান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ৭:৪৩ পিএম

উত্তর : যারা শ্রম কিনেন, তারা যদি আপনাকে এই এখতিয়ার দিয়ে থাকেন যে, আপনি এই টাকার মধ্যে আমাদেরকে শ্রমিক দিন, শ্রমিককে কত দিবেন তা আপনার ইচ্ছা। শ্রমিকরাও যদি এ বিষয়টি জানে যে, শ্রমিক সরবরাহ বা নিয়োগে সহায়তা করে আপনি কিছু কমিশন নিবেন, তারা তাদের শ্রমের পারশ্রমিকের ওপর সম্মত হয়ে কাজে যোগ দেয়, বাকী যত অংশ আপনি নিবেন এতে তাদের কোনো আপত্তি না থাকে তাহলে আপনার এই টাকা বৈধ হবে। এটিও এক ধরণের ব্যবসা ও লাভ। আর যদি যে কোনো পক্ষের অসম্মতিতে এই মধ্যবর্তী কমিশন আপনি নেন, তাহলে এটি বৈধ হবে না। প্রচলিত নিয়মে কর্মী সরবরাহের জামিন বা ব্যবস্থাপক হিসাবে অনেক ক্ষেত্রেই এমন কমিশনের নিয়ম চালু আছে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ