Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সশরীরে হাজির হয়ে জামিন চাওয়া যাবে অধস্তন আদালতে

সুপ্রিম কোর্ট প্রশাসনের নতুন নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ মে, ২০২১, ১২:০০ এএম

শারীরিক দূরত্ব বজায় রেখে ফৌজদারি মামলার আসামিরা বিচারিক আদালতে সশরীরে হাজির হয়ে জামিন চাইতে পারবেন। গতকাল শনিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নতুন এ নির্দেশনা জারি করা হয়। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশনার উদ্ধৃতি দিয়ে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শারীরিক ও সামাজিক দূরত্ব অনুসরণ করে ফৌজদারি মামলায় অভিযুক্ত ব্যক্তিরা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুুনাল এবং সাইবার ক্রাইম ট্রাইব্যুনালগুলোতে আত্মসমর্পণ করতে পারবেন। এ বিষয়ে উক্ত বিচারকরা এজলাস কক্ষে স্বাস্থ্যবিধি অনুসরণ, শারীরিক ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রয়োজনীয় পদ্ধতি নির্ধারণ করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, মানব পাচার অপরাধ দমন ট্রাইব্যুনাল এবং সাইবার ট্রাইব্যুনালগুলোতে আত্মসমর্পণ আবেদন দাখিল, শুনানি কার্যক্রমের পদ্ধতি ও সময়সূচি এমনভাবে সমন্বয় করতে হবে যাতে আদালত প্রাঙ্গণে বা আদালত ভবনে কোনো ধরণের জনসমাগম না ঘটে।

এছাড়াও আত্মসমর্পণ দরখাস্ত শারীরিক উপস্থিতিতে শুনানির সময় অভিযুক্ত ব্যক্তি ও তার পক্ষে নিযুক্ত আইনজীবী ব্যতীত অন্য আইনজীবী এজলাস কক্ষে অবস্থান করবেন না। ম্যাজিস্ট্রেট বা বিচারক একটি আত্মসমর্পণ দরখাস্ত শুনানি শেষে সংশ্লিষ্ট আইনজীবী এজলাস কক্ষ ত্যাগের পর পরবর্তী আত্মসমর্পণের দরখাস্ত শুনানির জন্য গ্রহণ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ