Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

‘আইপি ফ্যালকন’ অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি আফরিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ১:৫৭ পিএম

মেধাস্বত্ব ও নারী উন্নয়নে অবদান রাখায় ‘আইপি ফ্যালকন’ অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের ব্যারিস্টার ওলোরা আফরিন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১০০ জনকে তাদের নিজ নিজ কাজে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হয়।

মঙ্গলবার (২০ এপ্রিল) ব্যারিস্টার ওলোরা আফরিন এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, গত সপ্তাহে দুবাইয়ে একটি হোটেলে লেক্স টক ওয়ার্ল্ড আয়োজিত গ্লোবাল কনফারেন্সে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

ব্যারিস্টার ওলোরা আফরিন বলেন, আমার ধারণা ছিল না এ পুরস্কার আমি পাব। তবে পাওয়ার পর আমার দায়িত্ব বেড়ে গিয়েছে। আমার কাজের যে আন্তর্জাতিক স্বীকৃতি তা আমাকে সব কষ্ট ভুলিয়ে দিয়েছে। আগামীতে সাধারণ মানুষের জন্য আরও কাজ করতে চাই।

ব্যারিস্টার ওলোরা আফরিন উইমেন ইন আইপি বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি। তিনি দীর্ঘদিন ধরে বাংলাদেশে মেধাস্বত্ব ও নারী অধিকার নিয়ে কাজ করছেন। প্রথম ব্যারিস্টার হিসাবে মেধাস্বত্ব ও নারী অধিকার নিয়ে কাজ করার স্বীকৃতিস্বরূপ তাকে পুরস্কৃত করা হয়। ব্যারিস্টার ওলোরা আফরিনের কাজের ক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম ‘কপি রাইট’। এ ছাড়াও বিভিন্ন অঙ্গনে নারীদের সঙ্গে কাজ করছেন, যারা মেধাস্বত্ব জড়িত যেমন- লেখক, ডিজাইনার, আর্কিটেক, ফার্মাসিস্ট, পেইন্টার ইত্যাদি কাজের সঙ্গে জড়িত। এ ছাড়া প্রতিটি জেলায় নারীদের ক্ষমতায়ন বৃদ্ধি ও বিনামূল্যে আইনি পরামর্শ এবং স্টাটআপ কোম্পানির স্থায়িত্ব নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছেন তিনি। তিনি কপিরাইট সমিতির (এলসিএসসিএফ) সেক্রেটারি জেনারেল।

ব্যারিস্টার ওলোরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের ডিজিটাল কপিরাইট লাইসেন্স বাতিলকরণে বিশেষ ভূমিকা রেখেছেন।

প্রসঙ্গত, আন্তর্জাতিক আইন অঙ্গনের বিশেষজ্ঞ, প্রফেশনাল, সরকারি সংস্থা, ল’ ফার্ম, কর্পোরেট, ভেন্ডার ও ব্যবসায়িক প্লাটফর্মে যুক্ত ভবিষ্যতে আইন ব্যবসায় পরিবর্তন এবং নতুন চিন্তাধারায় জ্ঞান যোগাযোগ নিয়ে যারা কাজ করেন তাদের জন্য অনুষ্ঠানটি আয়োজন করে লেক্স টক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ