Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সোনালী ব্যাংকে হুইসেল ব্লোয়ার’স ন্যায়পাল অফিসের কার্যক্রম শুরু

প্রেস রিলিজ | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২১, ৬:৪৫ পিএম

দেশের সর্ববৃহৎ রাস্ট্রায়ত্ব¡ বাণিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড এর সকল কর্মকান্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা ও শুদ্ধাচার প্রতিষ্ঠা করার উদ্দেশ্য নিয়ে ন্যায়পালের কার্যক্রম শুরু হল । ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ন্যায়পাল কার্যক্রমের শুভ উদ্বোধন করেন । সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদের অডিট কমিটির চেয়ারম্যান এ কে এম কামরুল ইসলাম এফসিএ, এফসিএস হুইসাল ব্লোয়ার্স ন্যায়পাল হিসেবে দায়িত্ব প্রাপ্ত হন ।
এ কে এম কামরুল ইসলাম ২২.১২.২০১৬ তারিখে সোনালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদে যোগদান করেন এবং ২০২০ সালে পুনঃনিয়োগ প্রাপ্ত হন ।তিনি সোনালী ও জনতা উভয় ব্যাংকে পরিচালনা পর্ষদের সদস্য থাকাকালীন ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন । ব্যাংকের পরিচালনা পর্ষদে ১১.০১.২০২১ তারিখে এই হুইসেলব্লোয়িং নীতিমালা -২০২১ অনুমোদিত হয় ।
হুইসেলব্লোয়িং বলতে ব্যাংকের অভ্যন্তরে সংঘটিত অসদাচারণ, দুর্নিতী, জাল-জালিয়াতি, অর্থ আত্মসাৎ, প্রতারণা ইত্যাদি আইন বিরোধী কর্মকান্ডের বিষয়ে উপযুক্ত কর্তৃপক্ষের নিকট সুনির্দিষ্ট ও তথ্যপূর্ন রিপোর্ট প্রদান বা এ বিষয়ে তথ্য ও সাক্ষ্য-প্রমাণাদি প্রদান ও উপস্থাপন । এ নীতিতে অভিযোগকারী বা তথ্য প্রদানকারীর সুরক্ষার পূর্ন নিশ্চয়তা দেয়া হয়েছে । রিপোর্ট গ্রহনকারী কর্তৃপক্ষের প্রধান হুইসেল ব্লোয়ার্স ন্যায়পাল এবং গুরুত্ব ও স্পর্শকাতরতার মাত্রা বিবেচনা করে চিফ অডিট অফিসার এবং জেনারেল ম্যানেজার সমপর্যায়ের দুজন নির্বাহী এই রিপোর্ট গ্রহনকারী কর্র্তৃপক্ষের সদস্য থাকবেন । হুইসেল ব্লোয়ার পলিসির মূল উদ্দেশ্য হল ব্যাংকের অভ্যন্তরে সংঘটিত অসদাচারণ, দুর্নীতি, জাল-জালিয়াতি, অর্থ আত্মসাৎ, প্রতারণা এবং অনৈতিক কর্মকান্ডমুক্ত একটি পূর্ন আস্থাভাজন ব্যাংক হিসেবে প্রতিষ্ঠা করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ