Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যাংক কর্মীরা অফিসে যাবেন পালা করে

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

করোনা সংক্রমণ ঠেকাতে ব্যাংকগুলোকে অবিলম্বে অফিসসূচিতে পরিবর্তন এনে পালাক্রমে কর্মীদের অফিসে গিয়ে কাজ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে, ব্যাংকের শাখা কতজন কর্মী দিয়ে পরিচালনা হবে সে বিষয়ে কোনো সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়নি। এক্ষেত্রে প্রয়োজন অনুযায়ী কর্মীসংখ্যা নির্ধারণ করতে বলা হয়েছে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী গত বুধবার বাংলাদেশ ব্যাংক একটি নোটিশ জারি করে এ নির্দেশনা দেয়।
বিকল্প অফিসসূচির বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা ব্যাখ্যা করে বলেন, যদি ৫০ শতাংশ কর্মীদের অফিসে গিয়ে কাজ করার নির্দেশ দেওয়া হয় তবে ছোট শাখাগুলো পরিচালনা করা কঠিন হবে। কারণ ছোট শাখাগুলোতে সাধারণত ৮-১০ জন কর্মী থাকে। অন্যদিকে, বড় শাখাগুলো তাদের কর্মচারীদের ৫০ শতাংশ দিয়ে সহজেই কাজ চালাতে পারবেন। সুতরাং, ব্যাংকগুলোকেই কার্যকর পদ্ধতিতে বিকল্প ব্যবস্থায় নিজেদের ব্যাংকিং পরিষেবা পরিচালনার দায়িত্ব নিতে হবে। নির্দেশনাটি অন্তত আগামী কয়েক সপ্তাহ পর্যন্ত কার্যকর থাকবে।
গত বছরের মার্চ মাসে দেশে করোনাভাইরাসের সংক্রমণের শুরু দিকেই বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং খাতের জন্য বিকল্প অফিস সূচি চালুর নির্দেশনা দেয়। তবে, কোভিড সংক্রমণের কমে যাওয়ার পর নির্দেশনাটি প্রত্যাহার করা হয়েছিল। এ বছর মার্চ থেকে সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার আবারও অর্ধেক কর্মীদের দিয়ে বিকল্প ব্যবস্থায় অফিস পরিচালনার নির্দেশনা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ