Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

করোনা প্রতিহতে দেশবাসীর সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের নতুন করে সংক্রমণ প্রতিহত করতে সরকারকে সহয়তার জন্য দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলে সংক্রমণ প্রতিহত করতে হবে। বাইরে বের হলে মাস্ক ব্যবহার, জনসমাগম এড়ানো এবং অকারণে বাইরে বের হবার মতো স্বাস্থ্যঝুঁকি সকলকে এড়িয়ে চলারও পরামর্শ দেন তিনি।

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস শুরুর আগে যেমন হয়েছিল ঠিক তেমনভাবেই পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আনতে হবে। আমরা করোনাভাইরাসকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। তবে, এটি করার জন্য সাধারণ মানুষের সহায়তা প্রয়োজন।

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা গতকাল জাতীয় সংসদে সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরীর মৃত্যুতে সংসদে শোকপ্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে একথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, আমরা ভ্যাকসিন দেয়া শুরু করেছি বলে বোধহয় মানুষের মাঝে একটি বিশ্বাস জেগে গেছে। যার জন্য সকলেই ভাবছিল কিছু হয়তো হবে না। আমি বারবার বলেছিলাম ভ্যাকসিন নিলেও সাবধানে থাকতে হবে। স্বাস্থ্যবিধিগুলো মেনে চলতে হবে।

করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে সরকারের পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, আমরা অফিস-আদালতে বলে দিয়েছি সীমিত লোক নিয়ে কাজ করতে হবে। বেশি যেন মেশামিশি না হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। অনেকেই সিমটম ছাড়াই করোনায় আক্রান্ত থাকতে পারেন। তার কোনো সমস্যা হচ্ছে না কিন্তু যার সঙ্গে কথা বলছেন বা মিশছেন তার কিন্তু হয়ে যাচ্ছে। এটাও মাথায় রাখতে হবে।

নতুন করে করোনার প্রাদুর্ভাবের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস আমরা মোটামুটি নিয়ন্ত্রণ করে ফেলেছিলাম। সবার মনে হচ্ছিল সবকিছু যেন ঠিক হয়ে গেছে। আমরা একেবারে কমিয়েও এনেছিলাম। সবকিছু নিয়ন্ত্রণেও এনেছিলাম। অর্থনৈতিক কাজগুলোও চলছিল। কিন্তু আবার সারাবিশ্বব্যাপী এই করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এবারের করোনাভাইরাসটি হঠাৎ করে খুব দ্রæত বৃদ্ধি পাচ্ছে। এমনটি বাংলাদেশেও। আমাদের ২৯, ৩০ এবং ৩১ মার্চ-এমন দ্রæত বেড়ে গেছে যেটা চিন্তাও করা যায় না।

মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা বন্ধ হয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, এই স্বাস্থ্যবিধি মানাটা কিন্তু বন্ধ হয়েছে। আমরা হিসাব করে দেখেছি যতগুলো বড় বড় বিয়ের অনুষ্ঠান, যারা এই বিয়েবাড়িতে গেছেন ফিরে এসে তাদের অনেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যারা কক্সবাজারসহ বিভিন্ন জায়গায় বেড়াতে চলে গেছেন, সেখান থেকে যারা এসেছে তাদের বেশি করে ধরেছে। এই দাওয়াত, খাওয়া-টাওয়া, দোকান-পাটে ঘোরাঘুরি যেন অতিরিক্ত বেড়ে গিয়েছিল।

করোনা মোকাবিলায় দেশবাসীর সহযোগিতা কামনা করে তিনি বলেন, প্রথমে করোনাভাইরাস দেখা দেয়ার পর যেভাবে সবকিছু নিয়ন্ত্রণ করেছিলাম। আমাদের সেইভাবে আবার নিয়ন্ত্রণ করতে হবে। ইতোমধ্যে কিছু নির্দেশনা আমরা দিয়েছি। ধীরে ধীরে আমরা চেষ্টা করে যাচ্ছি নিয়ন্ত্রণে আনতে। সেই ক্ষেত্রে জনগণের সহযোগিতা দরকার। করোনাভাইরাস সম্পর্কে সচেতন থাকলে এভাবে আমাদের মানুষগুলোকে হারাতে হতো না।

সবাইকে মাস্ক পরার অনুরোধ করে শেখ হাসিনা বলেন, আমি সবাইকে অনুরোধ করব মাস্ক পরে থাকবেন। কারণ, করোনাভাইরাস নাক থেকে গিয়ে সাইনাসে আক্রমণ করে। সেই ক্ষেত্রে সবাইকে মাস্ক পরে থাকতে হবে। আরেকটি বিষয় হচ্ছে নাকে ভাপ নেয়া। ভাপ নেয়াটা খুবই কাজে লাগে। যখনই কেউ একটু বেশি মানুষের সাথে মিশবেন-বা দোকানপাট অফিসে যাবেন। ঘরে ফিরে একটু যদি গরম পানির ভাপ নেন। এটা খুব কঠিন কাজ নয়। যেকোনো একটি পাত্রে ভাপ তোলা গরম পানি। যেটাতে ভাপ আসে-ওই গরম পানির ওপর মুখটা রেখে- দরকার হলে একটি কাপড় দিয়ে মাথাটা ঢেকে গরম পানির ভাপটা নিঃশ্বাসে নিলে নাকের ভেতরে সাইনাস পর্যন্ত চলে যায়।



 

Show all comments
  • Mojiburrahman Mojib ২ এপ্রিল, ২০২১, ১২:৫৭ এএম says : 1
    চলমান দিন গুলোতে করোনা ভাইরাস মহা মারি আকাঁর দারুনে রুপ নিয়েছে, জন সচেতনা উওম গতিতে চলমান রাখিতে হবে, এবং সরকারকে জন সচেতনার উপদেষ উওম গতিতে চলমান রাখা জরুরী ।
    Total Reply(0) Reply
  • Naznin Islam ২ এপ্রিল, ২০২১, ১২:৫৭ এএম says : 0
    আপনাদের হাত ধরে ইতিবাচকতার ধারা অব্যাহত থাকুক।।
    Total Reply(0) Reply
  • Mustahid Khan ২ এপ্রিল, ২০২১, ১২:৫৮ এএম says : 1
    এই মুহূর্তে দরকার জনসচেতনতা, অবাধ চলাচলে নিয়ন্ত্রণ ও সরকারের জরুরি ভিত্তিতে সঠিক পদক্ষেপ, না হলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। এরপর নানা রকম পরামর্শ কিংবা একে অপরকে দোষারোপ করে লাভ হবে না।
    Total Reply(0) Reply
  • Sheikh Ridoy ২ এপ্রিল, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    বসুন্ধরাতে বড় একটা হাসপাতাল করছিলো করোনার জন্য!! সেটা এখন কোথায়? নাকি গায়েব হয়ে গেছে?
    Total Reply(0) Reply
  • Sakhawat Hossain Sonnet ২ এপ্রিল, ২০২১, ১২:৫৮ এএম says : 1
    আর মানুষ করোনা নিয়ে কত মজার মজার ট্রল করছে। পরিবারের কারো হয়নি তো তাই মজা লাগছে। একবার হোক। ICU তে যাওয়া লাগুক। ফুটানি পেছন দিয়ে বের হবে। আমার এক ভাইয়ার ICU বিল ১৮লাখ হয়েছিলো। তাও বাঁচানো যায়নি।
    Total Reply(1) Reply
    • আব্দুল্লাহ ২ এপ্রিল, ২০২১, ৯:১৬ এএম says : 0
      আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লাই একমাত্র হেফাজত কারী। তিনিই করোনা থেকে আামাদেরকে ১০০% সুরক্ষা দেবেন ইনশাআল্লাহ।
  • Mahmudul Hasan Ariyan ২ এপ্রিল, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    So, what are the drastic steps to curb the ongoing pandemic? Enlighten us as a whole so we can be more secure, certain.
    Total Reply(0) Reply
  • Md Aktar Hossain ২ এপ্রিল, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    আল্লাহ সবাইকে ভালো ও সুস্থ রাখুন আমিন
    Total Reply(0) Reply
  • MOHAMMED+ISMAIL+KABIR+AHMED ২ এপ্রিল, ২০২১, ৮:০৬ পিএম says : 0
    shiekh hasina shorkar shob keje onek safolatar gan gaitece & birodhi dol ke police diya domon kore & jamat shibir ke kotin vabe domone success & shonam kamailo now hefazat ke o vlo vabe 18 jon ke mere domone sucsess padma setu baniey sucsess ei police O gonda diya korona ta domon korce na keno ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ