Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জন-কূটনীতি বিভাগের সব কর্মকর্তাকে বদলি

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৭ মার্চের ক্রোড়পত্র প্রকাশ নিয়ে তোলপাড়

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২১, ১২:০০ এএম

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণীসহ ক্রোড়পত্র ছাপিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে এই ক্রোড়পত্র ছাপার জন্য প্রধানমন্ত্রী দফতরের কোনো অনুমতি নেওয়া হয়নি। এ ঘটনায় তোলপাড় শুরু হলে তাৎক্ষণিকভাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন-ক‚টনীতি বিভাগের সব কর্মকর্তাকে বদলি করা হয়েছে। পাশাপাশি ঘটনার নেপথ্য জানতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
একাধিক ক‚টনৈতিক সূত্রে জানা গেছে, গত ৭ মার্চ ঐতিহাসিক দিবসটিকে কেন্দ্র করে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। ক্রোড়পত্রে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের বাণীও ছাপা হয়। কিন্তু এই বিষয়ে প্রধানমন্ত্রীর দফতরকে কিছুই জানানো হয়নি। ছাপা হওয়া ক্রোড়পত্রে প্রধানমন্ত্রীর যে বাণী ছাপা হয়েছে, সে সম্পর্কেও প্রধানমন্ত্রীর দফতর কিছুই জানে না। ছাপা হাওয়ার পর এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ব্যাখ্যা জানতে চেয়েছে প্রধানমন্ত্রীর দফতর। এর পরপরই মন্ত্রণালয়ের জন-ক‚টনীতি বিভাগের মহাপরিচালকসহ সব কর্মকর্তাকে বদলির আদেশ জারি করা হয়। তাদের করোনা সেল, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফরেন সার্ভিস একাডেমিসহ একাধিক দফতরে বদলি করা হয়। পাশাপাশি একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।
একাধিক ক‚টনৈতিক সূত্র বলছে, ক্রোড়পত্র প্রকাশের আগে জন-ক‚টনীতি বিভাগ থেকে নোট দেওয়া হয়। এতে বলা হয়, নিয়ম অনুযায়ী এ ধরনের ক্রোড়পত্র প্রকাশ তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে করতে হয়। কিন্তু মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা প্রভাব খাটিয়ে জন-ক‚টনীতি বিভাগকে উপেক্ষা করে ক্রোড়পত্র প্রকাশ করেন। সূত্র জানায়, পরবর্তী সময়ে ওই সিনিয়র কর্মকর্তা মন্ত্রণালয়ের একজন নবীন কর্মকর্তার ওপর এর দায়ভার চাপান। ওই সিনিয়র কর্মকর্তাকে ছয় বছর আগে অনিয়মের কারণে মিশন থেকে প্রত্যাহার করা হয়েছিল। নাম না প্রকাশ করার শর্তে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, তদন্ত কমিটি প্রতিবেদন দিলে বোঝা যাবে প্রকৃত ঘটনা কি ছিল। কারা কারা এ ঘটনার সাথে জড়িত ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ