Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশেই ভ্যাকসিন তৈরির পরিকল্পনা চলছে : স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০২১, ১১:৪৫ এএম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় সরকার দেশেই ভ্যাকসিন তৈরির পরিকল্পনা করছে।’ গতকাল বৃহস্পতিবার বিকেলে সাভারে ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেডের জীবনরক্ষাকারী আন্তর্জাতিক মানসম্পন্ন ভ্যাকসিন উৎপাদন প্লান্ট পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘কেবলমাত্র অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি অন্য ভ্যাকসিনও দেয় সেটাও আমরা নেব। বেশ কয়েকটি দেশে পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ স্থগিত ঘোষণা করেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যাকসিনকে নিরাপদ বলে ঘোষণা করায় বাংলাদেশ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ অব্যাহত রাখবে।’

জাহিদ মালেক বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমাদেরকে সাড়ে ছয় কোটি ভ্যাকসিন প্রধানের অঙ্গীকার করেছে। সুতরাং তারা যে ভ্যাকসিনে দেবে আমরা সেটাই নেব। আমি মনে করি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের মতোই অনুমোদন পাওয়া অন্য ভ্যাকসিনগুলো নিরাপদ এবং কার্যকরী।’

অনুষ্ঠানে জানানো হয়, ইনসেপ্টার প্রতিবছরে ১৮০ মিলিয়ন ডোজেস ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা রয়েছে এবং বর্তমানে বিশ্বের ১২টি দেশে তা রপ্তানি করছে। কোভিড ভ্যাকসিনের সিড ও বাল্ক পেলে দেশের চাহিদা মিটিয়ে তা বিদেশেও রপ্তানি করার সক্ষমতা রয়েছে ইনসেপ্টার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ধামরাইয়ের সংসদ সদস্য বেনজীর আহমেদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আব্দুল মান্নান, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার ও খুরশীদ আলম ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুক্তাদিরসহ প্রমুখ।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ