Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষা প্রকৌশলীদের পদোন্নতির নামে নাটক বন্ধের দাবি

শিক্ষা প্রকৌশল অধিদফতর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২১, ১২:০৩ এএম

শিক্ষা প্রকৌশল অধিদফতরের নিয়োগবিধি সংশোধনের নামে পদ না থাকা সত্তে¡ও উপ-বিভাগীয় প্রকৌশলী পদ নিয়োগ বিধিতে সংযুক্ত করা হচ্ছে। এর ফলে ডিপ্লোমা প্রকৌশলীদের নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতির পথ রুদ্ধ করা হচ্ছে।
পিএসসি কর্তৃক সুপারিশপত্র উপ বিভাগীয় প্রকৌশলীর পদ সৃষ্টির সুপারিশ বাতিল করে জেলা পর্যায়ে নির্বাহী প্রকৌশলীর সকল শূন্য পদে, বিভাগীয় পর্যায়ে তত্ত্বাবধায়ক প্রকৌশলীর এবং জেলা পর্যায়ের সহকারী প্রকৌশলীর সকল শূন্য পদে পদোন্নতি অথবা চলতি দায়িত্ব দেয়ার দাবি জানিয়েছে শিক্ষা প্রকৌশল অধিদফতর ডিপ্লোমা প্রকৌশলী সমিতি।
গতকাল মঙ্গলবার বিকেলে শিক্ষা প্রকৌশল অধিদফতরের কনফারেন্স কক্ষে শিক্ষা প্রকৌশল অধিদফতর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির এক জরুরি সভায় এ দাবি করা হয়। সভায় বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক মো. জাফর আলী সিকদার, যুগ্ন-সাধারন সম্পাদক মো. গোলাম সাকলাইন, মো. আবুল হোসেন, সহ-সভাপতি (ঢাকা) মো. কামরুজ্জামান নয়ন, রতীশ চন্দ্র সেন, মো. জরজিসুর রহমান, মো, সামছুল আলম, মোছা. মনিরা বেগম, মো. আব্দুর রহিম রাসেল, সহকারী প্রকৌশলী স্নেহলতা রায়, মো. শাহজাহান, উপ সহকারী প্রকৌশলী মো. আব্দুল আজিজ, মো. তারিকুল আলম প্রমুখ।
সভায় বক্তারা বলেন, অধিদফতরের সদ্য অনুমোদিত অর্গানোগ্রামে যে সকল পদ সৃষ্টি করা হয়েছে তার মধ্যে যে সকল পদ বিদ্যমান নিয়োগ বিধিতে নেই। এসকল পদ নিয়োগ বিধি সংশোধনের জন্য সচিব কমিটির সভায় অনুমোদন দেয়া হয়। সেখানে উপ বিভাগীয় প্রকৌশলীর কোন পদ সৃষ্টি হয়নি। অথচ চলতি বছরের ১৪ মার্চ সরকারি কর্ম কমিশনের সুপারিশকৃত চিঠিতে উপ বিভাগীয় প্রকৌশলীর পদ নিয়োগ বিধিমালায় অন্তভুক্ত করার সুপারিশ করা হয়েছে। যা কোনোভাবেই কাম্য নয়। নির্বাহী প্রকৌশলী পদে ডিপ্লোমা প্রকৌশলীদের পদোন্নতির পথ রুদ্ধ করার গভীর ষড়যন্ত্র চলছে ।
সচিব কমিটির সভায় যেখানে শুধুমাত্র সৃষ্ট পদের নিয়োগ বিধিমালা প্রণয়নের জন্য অনুমোদন করেছে সেখানে যে পদ সৃষ্টিই হয়নি সে পদ সৃষ্টি করে মাথাভারী প্রশাসন তথা ডিপ্লোমা প্রকৌশলীদের নির্বাহী প্রকৌশলীর পদে পদোন্নতি ও অন্তরায় সৃষ্টির পায়তারা চলছে।
বর্তমানে ইইডি মাঠপর্যায়ে ৬৫টি নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের মধ্যে ৩১টি নির্বাহী প্রকৌশলীর পদ খালি। তারা বলেন, গুটি কয়েক নির্বাহী প্রকৌশলীকে অতিরিক্ত দায়িত্ব দিয়ে দায়সারাভাবে জেলাগুলোর উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হচ্ছে। এছাড়াও তত্ত¡াবধায়ক প্রকৌশলীর বেশ কয়েকটি পদ খালি রয়েছে। গুটিকয়েক তত্ত¡াবধায়ক প্রকৌশলীকে অতিরিক্ত দায়িত্ব প্রদান করার মাধ্যমে ঢিমেতালে সরকারের উন্নয়ন কাজ পরিচালনা করা হচ্ছে। এ অবস্থায় দেশের উন্নয়ন কর্মকান্ড সঠিকভাবে বাস্তবায়নের জন্য অনতিবিলম্বে পিএসসি কর্তৃক সুপারিশপত্র উপ বিভাগীয় প্রকৌশলীর পদ সৃষ্টির সুপারিশ বাতিল করে জেলা পর্যায়ে নির্বাহী প্রকৌশলীর সকল শূন্য পদে, বিভাগীয় পর্যায়ে তত্ত¡াবধায়ক প্রকৌশলীর এবং জেলা পর্যায়ের সহকারী প্রকৌশলীর সকল শূন্য পদে পদোন্নতি অথবা চলতি দায়িত্বের জোর দাবি জানায় সংগঠনটির নেতারা।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ