Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্রমণ বাড়লে পেছাতে পারে এমবিবিএস ভর্তি পরীক্ষা

বাধ্যতামূলকভাবে মানতে হবে স্বাস্থ্যবিধি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২১, ১২:০৫ এএম

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ হয়েছে আগামী ২ এপ্রিল। তবে করোনাভাইরাসের সংক্রমণের হার যদি আরও বাড়ে তাহলে পেছানো হতে পারে পরীক্ষার সময়। পরীক্ষা যখনই অনুষ্ঠিত হোক না কেন কঠোরভাবে মানা হবে স্বাস্থ্য বিধি। গতকাল শনিবার স্বাস্থ্য শিক্ষা অধিদফতর থেকে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। অধিদফতর সুত্রে জানা গেছে, পরীক্ষার হলে শিক্ষার্থীদের সার্বক্ষণিক মাস্ক ব্যবহার করতে হবে। পরীক্ষা কেন্দ্র কর্তৃপক্ষ স্যানিটাইজারের ব্যবস্থা নিশ্চিত করবে। অন্যান্য বছরের মতো এবারও পরীক্ষা কেন্দ্র সব ধরনের ইলেক্ট্রনিকস ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে। এছাড়া পরীক্ষার হলে দায়িত্বরত পরিদর্শকরাও কাছে স্মার্ট মোবাইল ফোন রাখতে পারবেন না। তবে জরুরি প্রয়োজনে তারা এনালগ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. এ এইচ এম এনায়েত হোসেন বলেন, আগামী ২ এপ্রিল সারাদেশে এমবিবিএস ভর্তি পরীক্ষার দিন ধার্য্য হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে ওইদিন পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে সংক্রমণের হার যদি ব্যপক হারে বাড়ে তাহলে পরীক্ষা পেছানো হতে পারে। তিনি বলেন, সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা গ্রহণের কার্যক্রম দ্রæত এগিয়ে চলেছে। এ বছর করোনার সংক্রমণ থাকায় পরীক্ষার হলে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। কেন্দ্রে প্রবেশপথে স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে।

অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছর রাজধানীসহ দেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার রেকর্ডসংখ্যক এক লাখ ২২ হাজার ৮৭৪ জন জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন। গত বছর আবেদনকারীর সংখ্যা ছিল প্রায় ৭২ হাজার। ১৯টি কেন্দ্রে ভেন্যুর সংখ্যা ছিল ২৭টি। তবে করোনার কারণে এবার ভেন্যুর সংখ্যা দ্বিগুণ হয়েছে। কারণ পরীক্ষার হলে সামাজিক দূরত্ব মেনে আসনবিন্যাস করা হবে। বর্তমানে সরকারিভাবে পরিচালিত মেডিকেল কলেজের সংখ্যা ৩৭টি। এগুলোতে মোট আসন সংখ্যা চার হাজার ৩৫০। এ বছর এক লাখ ২২ হাজার ৮৭৪টি আবেদনের হিসাবে আসনপ্রতি লড়বেন ২৮ জন।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ