Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকার সমর্থকদের হাতে পাকিস্তান সিনেটের নিয়ন্ত্রণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২১, ১২:০৫ এএম

সংঘবদ্ধ বিরোধীদের বড় ধরনের হতাশায় ডুবিয়ে পাকিস্তান পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে পিটিআই-সমর্থিত প্রার্থীরা। শুক্রবার সংসদের উচ্চ সভায় একটি ‘স্পাই ক্যামেরা’ আবিষ্কারকে কেন্দ্র করে বিতর্কের মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট (পিডিএম) প্রার্থী ইউসুফ রাজা গিলানিকে পরাজিত করার পরে বর্তমান সিনেট চেয়ারম্যান সাদিক সানজারানী পুনরায় নির্বাচিত হয়েছেন। ৯৮ জন সিনেটর তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন, যার মধ্যে সাতটি বাতিল হয়ে যায়। সানজারানী ৪৮ ভোট পেয়ে নির্বাচিত হন এবং ইউসুফ রাজা গিলানী পেয়েছেন ৪২ ভোট।

একইভাবে পিডিএমের মাওলানা আবদুল গাফুর হায়দারির বিরুদ্ধে সিনেটের ডেপুটি চেয়ারম্যানের পদ জিতেছেন সরকার সমর্থিত প্রার্থী মির্জা মুহাম্মদ আফ্রিদি। হায়দারির ৪৪টির বিপরীতে আফ্রিদি ৫৪ ভোট পেয়েছেন।
প্রিজাইডিং অফিসার সৈয়দ মোজাফফর হুসেন শাহ ভোট বাতিল প্রসঙ্গে বলেন, ব্যালট পেপারে পাশের বক্সের পরিবর্তে প্রার্থীর নামের ওপর সিল মারা হয়েছিল।
শাহ ঘোষণা করেন, ‘সাতটি ব্যালট পেপার বাতিল হয়েছে’। তিনি আরো যোগ করেন যে, একটি ভোট অবৈধ ঘোষণা করা হয়, কারণ এটিতে উভয় প্রার্থীর পক্ষে ভোট দেওয়া হয়েছিল। বিরোধীরা ফলাফল চ্যালেঞ্জ করে, কারণ বাতিল ভোটের কমপক্ষে ছয়টি গিলানির পক্ষে ছিল।

নির্বাচনে বিজয়ী হয়ে সভার কার্যনির্বাহীর দায়িত্ব নিয়ে সানজারানী আল্লাহতায়ালার শুকরিয়া আদায় করেন। তিনি প্রধানমন্ত্রী ইমরান খান ও ক্ষমতাসীন জোটের সদস্যদেরও তার প্রতি আস্থা রাখায় ধন্যবাদ জানিয়েছেন।
নির্বাচনে ক্ষমতাসীন জোটের জয়ের পরে সংসদের বাইরে গণমাধ্যমকে উদ্দেশ করে তথ্যমন্ত্রী শিবলি ফরাজ সংঘবদ্ধ বিরোধীদের কট‚ক্তি করে বলেন: ‘তারা [বিরোধীরা] আইনে কারচুপি করেছে এবং অর্থের জন্য সবকিছু করেছে। তবুও তারা আজ পরাজয় ও অপমানের মুখোমুখি হয়েছেন।

‘আজ তারা একটি ক্যামেরা নাটক করেছে। বাতিল ভোটগুলো স্ক্রিন ফুটেজের মাধ্যমে পুনরায় চেক করা যায়।
ফারাজ বলেন যে, ‘তারা যে নাটক করে ব্যর্থ হয়েছে’ তা সরকার তদন্ত করবে। তিনি আরও যোগ করেছেন, ‘এ জাতীয় প্রচার চালাতে তাদের লজ্জা পাওয়া উচিত’। ‘পিপিপি পিএমএল-এন-এর সহায়তায় ক্যামেরা নাটক করেছিল। আমরা এদিনের নির্বাচনে বিজয়ী হতে কেবল আইনী ও নৈতিক ব্যবস্থা ব্যবহার করেছি। সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ