Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিকা নিয়েও করোনায় ইন্তেকাল

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২১, ১২:০২ এএম

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সিলেটের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনের সংসদ সদস্য ছিলেন। তার ব্যক্তিগত সচিব জুলহাস আহমদ জানান, গতকাল বৃহস্পতিবার দুপুর ২টা ২০ মিনিটে তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে গত ১০ ফেব্রুয়ারি তিনি করোনাভাইরাসের টিকা নিয়েছিলেন। তারপর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছিল না। কয়েক দিন আগে তিনি সিলেটের ফেঞ্চুগঞ্জে গিয়েছিলেন।

জানা গেছে, বেশ কিছুদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। এ কারণে গত ৭ মার্চ কোনো ধরনের অনুষ্ঠানে যাননি। ওইদিন ঢাকার উদ্দেশ্যে রওনা দিতে বিমানে ওঠার সময় হাঁপিয়ে পড়েন এবং বিমানে অসুস্থ অনুভব করায় সেখান থেকে সরাসরি হাসপাতালে ভর্তি হন।

গত বুধবার দুপুরে তার ব্যক্তিগত সচিব জুলহাস আহমদ জানিয়েছিলেন, গত ৭ মার্চ রাতে তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। গত সোমবার সকালে তিনি করোনা পরীক্ষার জন্য নমুনা দেন। বিকেলে ফলাফল পজিটিভ আসে। তিনি শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের কেন্দ্রীয় মহাসচিব ছিলেন। সিলেট-৩ আসনে টানা তিনবারের এই সংসদ সদস্যের মৃত্যুতে তার নির্বাচনী এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। মৃত্যুকালে স্ত্রী ও এক পুত্র সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

এদিকে, তার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় তারা এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর আত্মার মাগফিরাত কামনা ও পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

সিলেট জেলা আওয়ামী লীগ সদস্য হাবিবুবর রহমান হাবিব জানান, আজ সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হবে প্রথম জানাজা। পরে সকাল ১১টায় হেলিকপ্টারে লাশ সিলেটের ফেঞ্চুগঞ্জের নুরপুরস্থ নিজ বাড়িতে নিয়ে আসা হবে। বিকাল ৫টায় ফেঞ্চুগঞ্জে বাড়ির পাশে জানাজা শেষে দাফন করা হবে পারিবারিক কবরস্থানে।

তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মহানগর আওয়ামী লীগ ও সিসিক মেয়র আরিফ। শোক বার্তায় তারা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শোক
সিলেটের সরকার দলীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মন্ত্রিসভার সদস্যরা। মন্ত্রী ও প্রতিমন্ত্রী-উপমন্ত্রীরা আলাদা আলাদা শোক বাণীতে গভীর শোক ও বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

মাহমুদ উস সামাদ চৌধুরী মৃত্যুতে গভীর শোক এবং দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। অন্যান্যের মধ্যে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভ‚মিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

এছাড়া শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, সংষ্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা মাহমুদ উস সামাদের মৃত্যুতে শোক প্রকাশ করছেন। এছাড়া শোক প্রকাশ করে বাণী দিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামও শোক প্রকাশ করে বাণী দিয়েছেন।



 

Show all comments
  • Mizan Rahman ১২ মার্চ, ২০২১, ১:১৮ এএম says : 0
    ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন
    Total Reply(0) Reply
  • Monirul Islam Monir ১২ মার্চ, ২০২১, ১:১৯ এএম says : 0
    ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ইস্ ......... তাঁর এই আকস্মিক মৃত্যুতে শোক প্রকাশের ভাষা আমার জানা নেই। শুধু ভালোবাসা জানাই, অশ্রু ভেজা ভালোবাসা।
    Total Reply(0) Reply
  • Sheikh Shahidul Islam ১২ মার্চ, ২০২১, ১:১৯ এএম says : 0
    Deeply shocked and express my profound grief at his death.
    Total Reply(0) Reply
  • Adv Nazma Kawsar ১২ মার্চ, ২০২১, ১:১৯ এএম says : 0
    ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজিউন । আমরা গভীরভাবে শোকাহত মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি শোক সন্তপ্ত পরিবারের প্রতি জানাই গভীর সমবেদনা।
    Total Reply(0) Reply
  • A Salim Reza ১২ মার্চ, ২০২১, ১:২০ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মরহু‌মের রূ‌হের মাগ‌ফিরাত ও জান্নাত প্রার্থণা ক‌রি। আমীন।
    Total Reply(0) Reply
  • Mainul Haque Bhuiyan ১২ মার্চ, ২০২১, ১:২০ এএম says : 0
    ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আল্লাহ পাক উনাকে জান্নাত নসিব করুন। কয়েস ভাই'র একটি কাগজে কিছুদিন কাজ করার সৌভাগ্য হয়েছিল। বড়ো ভালো মানুষ ছিলেন
    Total Reply(0) Reply
  • Rezaul Chowdhury ১২ মার্চ, ২০২১, ৮:০১ এএম says : 0
    মহান আল্লাহ আমাদের হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ১২ মার্চ, ২০২১, ৮:০১ এএম says : 0
    ইন্নালিল্লাহ ওয়াইন্নাইলাহি রাজেউন একেতো বৃহস্পতিবার জুমার দিন মিরাজের মোবারকময় রজনীতে সিলেটের এমপি মাহামুদ সামাদ চৌধুরী মৃত্যুতে শোকাহতপরিবারের প্রতি গভীর সহানুভূতি জানাচ্ছি এই মর্যাদাবান পবিত্র রজনীর উছিলায় আল্লাহ্ তাহাকে শহীদের মর্যাদা দানকরে জান্নাতুল ফেরদৌসের মেহমান করুক।আমিনচুম্মা আমিন। শিরোনাম করোনার টিকা নেওয়ার পরও মৃত্যু। অথ‍্যাৎ বাংলাদেশের ঔষধ প্রশাসন বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রণালয়ের জাতীয় ভাবে জরুরী বৈঠক করা প্রয়োজন টিকারগুনগত মান নিয়ে। বাংলাদেশের মত সহনশীলতা ভাইরাসের আক্রান্তের মাঝেটিকা নেওয়ারপর আক্রান্ত হয়ে গুরুত্বপূর্ণ মানুষের মৃত্যু হবে কেন?ভারতের সিরাম ফার্মাসিউটিক্যাল কতৃপক্ষের কাছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে অবশ্যই রাষ্ট্রীয়ভাবে জানানোর প্রয়োজন। মানুষের জীবনের নিরাপত্তার অত্যন্ত জরুরী। মাননীয় প্রধানমন্ত্রী অত্যন্ত গুরুত্দিয়েছেন হাজার কোটি টাকার বাজেট আগাম টাকা পাটিয়েছেন বাংলাদেশের মানুষ ফ্রিতে টিকা নিচ্ছেন। সরকারের প্রচেষ্টা ধন্যবাদ অভিনন্দন পাওয়ার যোগ্য শতভাগ। প্রশ্ন আমরা টাকা দিয়ে ভ‍্যাগসিন কিনেছি জীবনের নিরাপত্তার জন্যে। যদি দ্বিতীয় ডোসের পর আক্রান্ত হন বা মৃত্যুর মত ঘটনা ঘটে। তার জন্যে বিকল্প কি? মিলিয়ন ডলার প্রশ্ন। এই অনাকাঙ্ক্ষিত ঘটনা যদি ঘটে দ্বিতীয় ডোসের পরও ঘটবেনা নিশ্চিতরূপে বলা যাবে???? সমালোচনা নয়। এটি জীবনে মৃত্যুর বিষয় ইতিমধ্যে গুরুত্বপূর্ণ কিছু মানুষ টিকা নেওয়ার আক্রান্ত হলো সম্মানিত সংসদ সদস্যের মৃত্যু জাতি এই ভ‍্যাগসিন কি মেসেজ দিচ্ছেন ভবিষ্যতে বলা যাবে। গভীর ভাবে চিন্তা করুন। যাদের চিন্তায় কথাবার্তা সিদ্ধান্তে মানুষের কল‍্যান হয়। আল্লাহ্ মহামারীর কঠিন অবস্থায় আমাদের হেফাজত করুন। আমিন।
    Total Reply(1) Reply
    • asif ১২ মার্চ, ২০২১, ১০:১৮ এএম says : 0
      এন্টিবডি তৈরি হতে মিনিমাম ৪২ দিন সময় প্রয়োজন
  • MujiburRahman ১২ মার্চ, ২০২১, ৮:১১ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন আল্লাহুম্মা আজিরনী ফিমুসিবাতী ওয়া আখলুফনি খাইরান মিনহু আল্লাহ তাঁকে মাগফিরাত করে জান্নাত বাসি করু।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ