Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চার নাম সুপারিশ করে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব

ঢাকা-জলপাইগুড়ি রুটে ট্রেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২১, ১২:০০ এএম

আগামী ২৬ মার্চ ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত সরাসরি ট্রেন সার্ভিস চালু হচ্ছে। ট্রেনটির নামকরণ এখনো চূড়ান্ত করা হয়নি বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। গতকাল বুধবার সন্ধ্যায় তিনি জানান, এ ট্রেনটির জন্য আমরা চারটি নাম প্রধানমন্ত্রী সমীপে পাঠিয়েছি। এগুলো হলো- মিতালী, সম্প্রীতি, সুহৃদ এবং বন্ধুত্ব।

তবে প্রধানমন্ত্রী এখনো কোন নাম চূড়ান্ত করেননি। তিনি এ চারটি নাম পছন্দ না করলে নিজের মত করে ট্রেনটির নামকরণ করতে পারেন। তার পরে সেটি অনুমোদনের জন্য ভারত সরকারের কাছে পাঠানো হবে। তারা অনুমোদন দিলে তবেই নতুন ট্রেনটির নামকরণ চূড়ান্ত করা হবে। কিন্তু এখনো পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কোন নাম আমাদের কাছে আসেনি। বা তিনি একনো কোন নাম বাছাই বা চূড়ান্ত করেননি বলে আমি জানি।

মন্ত্রী বলেন, ২৬ মার্চ আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি যে ট্রেনটি ছাড়বে সেটি যদি ভারতীয় রেকহয় তাহলে তা আগে আমাদের এখানে আসবে। আমরা সেটি সাজিয়ে ২৬ তারিখে উদ্বোধন করবো। ভারতীয় কর্তৃপক্ষ, আমাদের কিছু রেলের কর্মকর্তা এবং যদি বৈধ ভিসাধারী কোন ব্যক্তি, ব্যবসায়ী থাকেন তারাও এই ট্রেনে করে যেতে পারবেন। তবে ট্রেনটি আর আপাতত ফিরে আসবে না। কেননা, করোনার কারণে ভারতীয় ভিসা বন্ধ থাকায় আমাদের আরো দুটো ট্রেন (মৈত্রী ও বন্ধন) বন্ধ আছে। তাই আপাতত নতুন ট্রেনটির উদ্বোধন করা হবে ২৬ মার্চ। এটি ভিসা চালুর পরে নিয়মিত চলবে বলে জানান রেলমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ