Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘কর দেয়ার প্রক্রিয়া সহজ করা হবে’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ১২:০০ এএম

 করদাতাদের সুবিধার্থে রিটার্ন দাখিল করার প্রক্রিয়া আরও সহজ করবে জাতীয় রাজস্ব বোর্ড। ট্যাক্স ও ভ্যাট রিটার্ন সহজে অনলাইনে করতে পারলে বিভিন্ন জটিলতা থেকে মুক্ত হওয়া যাবে।
গতকাল ২০২১-২২ অর্থবছর সামনে রেখে প্রাকবাজেট আলোচনায় এসব কথা বলেন রাজস্ব বোর্ডের আয়কর নীতি বিভাগের সদস্য আলমগীর হোসেন। অর্থবছর সামনে রেখে কর নীতি নিয়ে বিভিন্ন প্রস্তাবণা জমা দেন কয়েকটি সংগঠনের নেতৃবৃন্দ।

প্রতি বছর বাড়ছে বাজেটের আকার। এই বিশাল অংকের বাজেটের ব্যয় মেটাতে বাড়ছে রাজস্ব আহরেণের চাপ। কিন্তু সে অনুপাতে করের আওতা বাড়ানো যাচ্ছে না। অনেক সময় রিটার্ন দাখিল করার জটিলতা এড়াতে কর এড়িয়ে চলেন। বিভিন্ন সময় অভিযোগ ওঠে নানা হয়রানিরও।

তবে, ২০২১-২২ অর্থবছর সামনে রেখে প্রাক বাজেট আলোচনায় রাজস্ব বোর্ডের সদস্য জানান, রিটার্ন দাখিল করার প্রক্রিয়া আরো সহজ করা হবে। দিনভর ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স, চায়না বাংলাদেশ চেম্বার, উইমেন চেম্বার অব কমার্সসহ বেশ কয়েকটি ব্যবসায়ীক সংগঠন আগামী অর্থবছরের জন্য বাজেট প্রস্তাবনা রাখেন। উইমেন চেম্বারের পক্ষ থেকে নারীদের করমুক্ত আয়ের সীমা সাড়ে ৩ লাখ থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা, ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ করার প্রস্তাব দেন। অডিট অটোমেশন, দ্বৈতকর প্রত্যাহারসহ আমদানি রফতানি ও করনীতি কাঠামোর কিছু পরিবর্তনের প্রস্তাব দেয় চায়না বাংলাদেশ চেম্বার।
আলাদা প্রস্তাবণায় মাদকবিরোধী সংগঠন ‘আত্মা’ আরও শুল্কহার বাড়িয়ে তামাক নিরুৎসাহিত করার প্রস্তাব দেয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ