Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাট-বাজারের ইজারা মূল্য কমেছে

সব মেয়র, ডিসি ও ইউএনওকে চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

গত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে অতিরিক্ত ছয় শতাংশ বাড়িয়ে সরকারি হাট-বাজারের ইজারা মূল্য নির্ধারণের নতুন পদ্ধতি চালু করল সরকার। নতুন এই মূল্য নির্ধারণের পদ্ধতির বিষয়ে পরিপত্র জারি করা হয়েছে।
স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে গত শনিবার রাতে একটি পরিপত্র জারি করে তা সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও ইউএনওদের দফতরে পাঠানো হয়েছে। গতকাল রোববার অনেক জেলার ডিসি এ চিঠি পেয়েছেন বলে জানা গেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগে তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে পৌর এলাকায় অতিরিক্ত ২৫ শতাংশ এবং পৌর এলাকার বাইরে অতিরিক্ত ১০ শতাংশ ধরে হাট-বাজারের সরকারি মূল্য নির্ধারণ করা হতো। এখন গত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে অতিরিক্ত ছয় শতাংশ বাড়িয়ে মূল্য নির্ধারণ করা হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে জারি করা এই পরিপত্রের অনুলিপি দেশের সকল সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, সকল জেলা প্রশাসক, পৌরসভার মেয়র বা প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে।

সরকারি হাট-বাজারগুলোর ইজারা প্রদানের লক্ষ্যে ‘সরকারি মূল্য পুনর্নিধারণ’ শীর্ষক পরিপত্রে বলা হয়, ‘সরকারি হাট-বাজারগুলোর ব্যবস্থাপনা, ইজারা পদ্ধতি এবং তা হতে প্রাপ্ত আয়তন বণ্টন সম্পর্কিত নীতিমালা-২০১১’ অনুযায়ী, বিগত তিন বছরের ইজারা মূল্যের গড় মূল্য সরকারি মূল্য হিসাবে নির্ধারিত ছিল।

স্থানীয় সরকার বিভাগ থেকে ২০১৬ সালের ১ মার্চ জারি করা পরিপত্রের মাধ্যমে বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে পৌর এলাকার ক্ষেত্রে অতিরিক্ত ২৫ শতাংশ এবং পৌর এলাকার বাইরের ক্ষেত্রে ১০ শতাংশ বৃদ্ধি করে হাট-বাজারের সরকারি মূল্য নির্ধারণ করা হয়, যা বাতিল করা হলো। এখন থেকে বিগত তিন বছরের ইজারা মূল্যের গড়ের সঙ্গে অতিরিক্ত ছয় শতাংশ বৃদ্ধি করে হাট-বাজারের সরকারি মূল্য নির্ধারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো বলে পরিপত্রে বলা উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ