Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ডিএসসিসির বিশেষ প্রস্তুতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন নির্বিঘ্ন করতে প্রয়োজনীয় প্রস্তুতিমূলক কার্যক্রম হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। প্রস্তুতির অংশ হিসেবে ডিএসসিসির যান্ত্রিক সার্কেল হতে রাজধানীর দোয়েল চত্বর হতে কেন্দ্রীয় শহীদ মিনার হয়ে পলাশী মোড়সহ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্পাশে রোড মার্কিং, ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কার করা হয়েছে। আগত দর্শনার্থীদের জন্য তিনটি মোবাইল টয়লেট লরি সরবরাহ করা হয়েছে। এছাড়াও ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ হতে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের এলাকায় বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। বিদ্যুৎ বিভাগের তত্ত¡াবধানে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের এলাকার রাস্তায় বৈদ্যুতিক বাতি সচল রাখার লক্ষ্যের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পন্ন করা ও বৈদ্যুতিক বাতি সচল রাখার কার্যক্রমে সব ধরনের তাৎক্ষণিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন এলাকায় খোলা হয়েছে ডিএসসিসির কন্ট্রোল রুম।

এদিকে গতকাল শনিবার রাত এগারোটায় রাজধানীর আজিমপুর কবরস্থানে ডিএসসিসির অঞ্চল-৩ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা বাবর আলী মীরের নেতৃত্বে ভাষা শহীদ আবুল বরকত, আব্দুল জব্বার ও শফিউর রহমান এবং শহীদ মিনারের নকশাকার শিল্পী হামিদুর রহমানের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে। একুশের প্রথম প্রহরে, রাত ১২.০১টায় কেন্দ্রীয় শহীদ মিনার বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরীসহ ডিএসসিসির বিভাগীয় প্রধানগণ এ সময় ডিএসসিসি মেয়রের সাথে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

তাছাড়াও, আজ সন্ধ্যায় গেন্ডারিয়ার জহির রায়হান নাট্যমঞ্চে অমর এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডিএসসিসি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ২০২১ সালে একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ ও সালমা বেগম সুজাতা।

ভাষা শহীদদের প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা মানুষজনের আগমনে পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে সার্বিক প্রস্তুতি প্রসঙ্গে ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন বলেন, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ঢাকা শহরের মানুষজনের পদচারণায় কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাটি জনসমুদ্রে পরিণত হয়। তাদের সেই পদচারণা নির্বিঘ্ন ও একটি পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে এই এলাকায় বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পর্কে ডিএসসিসির যান্ত্রিক সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনিসুর রহমান বলেন, আমরা কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও চতুর্পাশের এলাকায় রোড মার্কিং এবং ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার করেছি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের চাহিদা মোতাবেক তিনটি মোবাইল টয়লেট লরি সরবরাহ করা হয়েছে। প্রতিটি লরিতে পাঁচটি করে আলাদা আলাদা কম্পার্টমেন্ট আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসসিসি

২৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ