Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ঢাকার আকাশে উড়বে ৮০০ ড্রোন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

এবার বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ড্রোন, এরিয়াল ও ফায়ারওয়ার্কস (আতশবাজি) শো করবে সরকার। এ দিন ঢাকার আকাশে ৭০০ থেকে ৮০০ ড্রোন উড়বে। সুবর্ণজয়ন্তী উদযাপন সংক্রান্ত বাজেট থেকে ১০ কোটি টাকা দেবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। বাকি টাকা স্পন্সরের মাধ্যমে সংগ্রহ করবে ইনসেপশন ৩৬০ লিমিটেড।
জানা গেছে, গত ১০ ফেব্রুয়ারি স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে বর্ণাঢ্য আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ ধরনের ইভেন্ট বাংলাদেশে প্রথম, এতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হবে। এ বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, সুবর্ণজয়ন্তীতে ড্রোন, এরিয়াল ও ফায়ারওয়ার্কস শো-এর আয়োজন করা হচ্ছে। এটি মানসম্মত এবং সারাদেশের মধ্যে একটি নতুন আয়োজন হবে। সেটা যাতে অত্যন্ত সুন্দরভাবে হয়, সে ব্যাপারে আমরা কাজ করে যাচ্ছি।
আগামী ২৬ মার্চ ৭০০ থেকে ৮০০ ড্রোন আকাশের ৪০০ থেকে ৪৫০ ফুট উপরে উঠে ৩০ মিনিটের বিভিন্ন শো উপস্থাপন করবে। লেজার শো-এর মধ্যে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন শো এরিয়াল লেজার প্রজেকশন। দুটি হেলিকপ্টারের মাধ্যমে ১ হাজার ফুট উপরে ৩ হাজার বর্গমিটার বিস্তৃত লেজার প্রজেকশন শো প্রদর্শন করা হবে। সেখানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণসহ বাংলাদেশের অভ্যুদয় ও উন্নয়নের চিত্র প্রদর্শন করা হবে। জাতীয় সংসদ প্লাজা বা হাতিরঝিল প্রাঙ্গণে এ প্রদর্শনীর আয়োজন করা হতে পারে। এতে রাজধানী ঢাকার লাখ লাখ মানুষ অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।
মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় তাদের প্রস্তাবে বলেছে, আগামী ২৬ মার্চ স্বাধীনতান সুবর্ণজয়ন্তী মহাসমারোহে উদযাপন করা হবে। সে লক্ষ্যে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ড্রোন শো ও এরিয়াল প্রোজেকশন শোতে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার লক্ষ্যে আগামী ২৬ মার্চ সুবর্ণজয়ন্তী কর্মস‚চির উদ্বোধনী দিনে এ শো আয়োজন করা প্রয়োজন। সময় স্বল্পতার কারণে এবং একক উৎস বিবেচনায় সরাসরি ক্রয় প্রক্রিয়ার বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের প্রয়োজনীয়তা রয়েছে।
জানা গেছে, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে বেসরকারি প্রতিষ্ঠান ‘ইনসেপশন ৩৬০ লিমিটেড’ এ তিনটি শো বাস্তবায়ন ও তত্ত্বাবধান করবে। এতে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি ৯ লাখ ৯৫ হাজার ১৫০ টাকা। ইনসেপশন ৩৬০ লিমিটেড অনুষ্ঠান আয়োজনে একটি ব্যয় প্রস্তাব করেছে। ড্রোন শো বাবদ ১৮ কোটি টাকা, এরিয়াল শো বাবদ সাড়ে ৫ কোটি ৫০ লাখ টাকা ও ফায়ার-ওয়ার্কস শো বাবদ ১ কোটি ৫০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।
ইনসেপশন ৩৬০ লিমিটেডের সম্ভাব্য ব্যয়ে বলা হয়েছে, বিদেশি ক্রুদের জন্য এয়ার টিকিট ও হোটেল খরচ বাবদ ৬৫ লাখ টাকা, স্থানীয় লজিস্টিক ও জনবল খাতে ৫ কোটি ৪০ লাখ টাকা, এ/ভি প্রোডাকশন খাতে ১ কোটি টাকা, এলইডি লাইটিং খাতে ব্যয় ৪২ লাখ টাকা এবং ব্র্যান্ডিং ও প্রমোশনে ২ কোটি ৬০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া এজেন্সি সার্ভিস ফি ৩ কোটি ৫০ লাখ ৭০ হাজার টাকা এবং ভ্যাট ও ট্যাক্স বাবদ ৭ কোটি ৫২ লাখ টাকা ব্যয় করা হবে।

 

 



 

Show all comments
  • Asheque Mahmud ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৩ এএম says : 0
    এভাবেই জনগণের অর্থের যথাযথ ব্যবহার সম্ভব।
    Total Reply(0) Reply
  • Golam Mahamud Anik ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৪ এএম says : 0
    যে জাতি ড্রোন দেইখা হা কইরা তাকাইয় থাকবো তারা চাঁদ ত দূরের কথা, আকাশ অও ছুইতে পারবো নাহ
    Total Reply(0) Reply
  • Habib Rahman Choudhury ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৪ এএম says : 0
    বাংলাদেশে প্রথম ড্রোন আসতে তাই এই ডিমান্ড ও বেশি
    Total Reply(0) Reply
  • Mamun Parvej ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৪ এএম says : 0
    নতুন কিছু দেখার অপেক্ষায় আছি
    Total Reply(0) Reply
  • Robin Hasan ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৪ এএম says : 0
    এটা না করার জন্য অনুরোধ জানাচ্ছি। এই ৮০০ ড্রোনের মাঝে ২/৪ টা বহিরাগত ড্রোন দিয়ে বোমা হামলা করে জংগীরা তখন দেশে ভয়াবহ অবস্থা হয়ে যাবে। আশা করি সরকার এটা বিবেচনা করবেন।
    Total Reply(0) Reply
  • স্বপ্নীল স্বপন ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১:২৫ এএম says : 0
    এই দিনটিকে ড্রোন দিবস হিসাবে পালন করার জন্য সরকারের কাছে অনুরোধ করছি।
    Total Reply(0) Reply
  • Anwar+Hossain ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০২ পিএম says : 0
    জনগণের টাকা তাই সরকার ৪৬ কোটি ৯ লাখ ৯৫ হাজার ১৫০ টাকা ব্যয় করছে । জনগণের টাকা তাই সরকার ৪৬ কোটি ৯ লাখ ৯৫ হাজার ১৫০ টাকা ব্যয় করছে । জনগণের টাকা তাই সরকার ৪৬ কোটি ৯ লাখ ৯৫ হাজার ১৫০ টাকা ব্যয় করছে ।
    Total Reply(0) Reply
  • Jack+Ali ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:১২ পিএম says : 0
    Did our Prophet [SAW] celebrate when He conquered Makkah every year. These celebration is wasting money, time resources.. we can use this money to establish research centre. Allah didn't created us to involved all these useless activities. Those who love bangladesh they don't destroy our beloved country.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ