Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বসন্তের আমেজে আবহাওয়ায় পালাবদল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

গত সপ্তাহে উত্তর জনপদের কুড়িগ্রামের রাজারহাটে ছিল চলতি শীত মওসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ৫.৫ ডিগ্রি সেলসিয়াস। আর সেখানেই গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গল (৮.৫ ডিগ্রি) ছাড়া দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই। অথচ ‘বাঘ পালানো’র মাঘ মাস শেষ হতে আরও ৫ দিন বাকি। গত শনি ও রোববার দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত, বজ্রবৃষ্টির পরও নামেনি তাপমাত্রার পারদ। উত্তরের হিমেল হাওয়া এবং কুয়াশার ঘোর কমে আসছে দ্রুতই।

সবকিছু মিলিয়ে পঞ্জিকার পাতায় শীত ঋতু শেষ না হতেই আগাম বসন্তের আমেজে আবহাওয়ায় পালাবদল শুরু হয়ে গেছে। অব্যাহত রয়েছে আবহাওয়ার খেয়ালী আচরণ। গতকাল ঢাকায় ছিল সর্বোচ্চ ২৭.৮ এবং সর্বনিম্ন ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস। মাঘের ঘোর শীত মওসুমে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বেই অবস্থান করছে। গতকাল দেশের বেশিরভাগ জেলায় দিনের বেলায় তাপমাত্রা ২৬ থেকে ২৯ ডিগ্রি এবং রাত থেকে ভোরের পারদ ১৩ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ছিল। উজ্জ্বল সূর্যের আলোয় রোদের তেজ পর্যাপ্ত।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা স্থানভেদে এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিভাগ জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।
চলতি সপ্তাহের পূর্বাভাস : চলতি সপ্তাহের কৃষি আবহাওয়ার পূর্বাভাসে (৮ থেকে ১৪ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদফতরের কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক কাওসার পারভীন জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণকাল সাড়ে ৬ থেকে সাড়ে ৭০ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময়ের প্রথমার্ধে সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দ্বিতীয়ার্ধে দেশের দুয়েক স্থানে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হতে পারে। এ সময় দেশের উত্তরাঞ্চল ও নদী অববাহিকার মধ্যরাত হতে সকাল পর্যন্ত হালকা কুয়াশা পড়তে পারে। এ সময়ের প্রথমার্ধে সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে এবং দ্বিতীয়ার্ধে সামান্য বাড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ