Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে করোনাভাইরাস : ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ৭

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ৭ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ২৯ জানুয়ারিও ৭জন মৃত্যুর তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর, যা ছিলো গত সাড়ে আট মাসের মধ্যে সর্বনিম্ন। এ নিয়ে মোট ৮ হাজার ১৮২ জনের মৃত্যু হলো করোনায়। এছাড়া গত একদিনে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৪৩৫ জন। আর সুস্থ হয়েছেন ৫০৭ জন। গতকাল শুক্রবার সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা দেশের ২০৬টি ল্যাবে ১৫ হাজার ৫৬৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে শনাক্ত হন ৪৩৫ জন। এ পর্যন্ত ৩৭ লাখ ২৪ হাজার ৪৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে মোট শনাক্ত ৫ লাখ ৩৭ হাজার ৪৬৫ জন। গত একদিনে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২.৭৯ শতাংশ ও সুস্থতার হার ৮৯.৭৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত একদিনে মারা গেছেন ৭ জন ও ২৯ জানুয়ারি ৭ জনের মৃত্যু হয় করোনায়, যা গত সাড়ে আটমাস পর সর্বনিম্ন। এর আগে গত বছরের ৭ মে ১৩ জনের মৃত্যু হয়েছিলো। এরপর ৯ মে আট জনের মৃত্যু হয়। এরপর মৃত্যুর সংখ্যা এর চেয়ে আর কমেনি। নতুন মারা যাওয়া ৭ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা বেড়ে ৮ হাজার ১৮২ জন।
গত এক দিনে যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৪ জন ও ৩ জন নারী। মৃতদের ৬ জনই চল্লিশোর্ধ্ব। বাকি একজন ৩১-৪০ বয়সী।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে গত এক দিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৫০৭ রোগী করোনা থেকে সুস্থ হয়েছেন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৮২ হাজার ৪২৪ জন।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ; তা সোয়া ৫ লাখ পেরিয়ে যায় গত ১৪ জানুয়ারি। এর মধ্যে গত বছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গতবছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

বিশ্বে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ইতোমধ্যে ১০ কোটি ৪৯ লাখ পেরিয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২২ লাখ ৮৫ হাজার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩১তম স্থানে আছে বাংলাদেশ। তবে মৃতের সংখ্যায় রয়েছে ৩৮তম অবস্থানে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ