Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

একদিনে মৃত্যু ১৩ শনাক্ত ৪৮৫ সুস্থ ৬১১

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত একদিনে বাংলাদেশে আরো ১৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ৪৮৫ জন ভাইরাসটিতে সংক্রমিত হয়েছে। ২৪ ঘণ্টায় করা নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৩.১৮ শতাংশ। একই সময়ে সুস্থ হয়েছেন ৬১১ জন। গতকাল বৃহস্পতিবার সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত একদিনে যে ১৩ জন মারা গেছেন তাদের মধ্যে আটজন পুরুষ ও পাঁচজন নারী। মৃতদের মধ্যে ৩১-৪০ বছরের মধ্যে একজন, ৫১-৬০ বছরের মধ্যে তিনজন এবং ষাটোর্ধ্ব রয়েছেন নয়জন। তাদের নিয়ে মোট মৃত্যু দাঁড়াল ৮ হাজার ১৭৫ জন। স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় সারা দেশের ২০৬টি ল্যাবে ১৫ হাজার ২৭৩টি নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয়েছেন ৪৮৫ জন। এতে পরীক্ষার বিপরীতে একদিনে সংক্রমণের হার ৩.১৮ শতাংশ হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৪.৪৮ শতাংশ।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। শনাক্তের ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়। দেশে সংক্রমণ শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। ২০২০ সালের মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর গত নভেম্বরের শুরুর দিক থেকে নতুন রোগী ও শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়। পরে নভেম্বরের মাঝামাঝি থেকে দৈনিক নতুন রোগী শনাক্তের গড় দুই হাজার ছাড়ায়। আর গত ১০ ডিসেম্বর থেকে নতুন রোগী শনাক্ত এবং শনাক্তের হার কম।

নমুনা পরীক্ষা বিবেচনায় গত দুই সপ্তাহ ধরে শনাক্তের হার ৫ শতাংশের নিচে। একদিন আগে গত মঙ্গলবার দেশে করোনা সংক্রমণ শনাক্তের হার ছিল ৩ দশমিক ৬৩ শতাংশ। এর আগেও টানা ছয় দিন সংক্রমণের হার ছিল ৪ শতাংশের কম। গতকাল শনাক্তের হার ছিল ২.৯২ শতাংশ।
এ পর্যন্ত ৩৭ লাখ ৮ হাজার ৯০৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে মোট শনাক্ত হয়েছেন ৫ লাখ ৩৭ হাজার ৩০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে গত একদিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ৬১১ জন রোগী করোনা থেকে সুস্থ হয়েছেন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৮১ হাজার ৯১৭ জন।
প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যু হলেও ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন একদিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা একদিনের সর্বোচ্চ মৃত্যু।

এদিকে বিশ্বে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ইতোমধ্যে ১০ কোটি ৪৪ লাখ পেরিয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২২ লাখ ৬৯ হাজার। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩১তম স্থানে আছে বাংলাদেশ। তবে মৃতের সংখ্যায় রয়েছে ৩৮তম অবস্থানে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ