Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জনগণের আস্থা অর্জনে বিরোধী দলগুলো ব্যর্থ

বঙ্গবন্ধুর অডিও ভাষণের ডিজিটাল সংকলনের উদ্বোধনে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০২ এএম

গণতন্ত্রের জন্য শক্তিশালী বিরোধী দল থাকা জরুরি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দক্ষ নেতৃত্বের অভাবে বিরোধী দলগুলো জনগণের আস্থা অর্জনে ব্যর্থ হয়েছে। এখন বিরোধী দল বলে যে দলগুলো রয়েছে তাদের নেতৃত্ব সেভাবে নেই বলে জনগণের আস্থা ও বিশ্বাসটা তারা অর্জন করতে পারেনি। কিন্তু গণতন্ত্রের জন্য শক্তিশালী বিরোধী দল অবশ্যই দরকার। এতে কোন সন্দেহ নেই।

গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর নামে একটি ওয়েবসাইট উদ্বোধন এবং জাতির পিতার ভাষণের ডিজিটাল সংকলন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন। জাতীয় সংসদ সচিবালয় আয়োজিত ‘মুজিববর্ষের কার্যক্রম’ মুজিববর্ষ ওয়েবসাইট ২০২০-২১ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অডিও ভাষণের ডিজিটাল সংকলনের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার ক্ষেত্রে সংসদের ভূমিকা রয়েছে। কারণ, সংসদ এমন একটা জায়গা, যেখানে জনপ্রতিনিধিরা আসেন এবং জনগণের কথা বলার সুযোগ পান। সংসদের বিরোধী দলে থাকাকালিন তাদের কি ধরনের সমস্যার মোকাবেলা করতে হয়েছে সে সবের অভিজ্ঞতা তার দল এবং তার নিজের রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যে কারণে আমরা কিন্তু আর সে ধরনের সমস্যার সৃষ্টি করিনা।

স্পীকার ড.শিরীন শারমিন চৌধ‚রী এবং সংসদ সদস্য নাবিল আহমেদ অনুষ্ঠানে বক্তৃতা করেন। চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগকে জাতির পিতা তীল তীল করে গড়ে তুলেছিলেন এবং এই দলের যখন সাধারণ সম্পাদক নির্বাচিত হন তখন দলকে সুসংঘটিত করার জন্য মন্ত্রীত্ব ত্যাগ করেন। প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার দীর্ঘদিনের একটা লালিত স্বপ্ন ছিল, একদিন এই বাঙালিদের একটি জাতি হিসেবে স্বাতন্ত্রতা দেবেন এবং স্বতন্ত্র রাষ্ট্র করে দেবেন। তিনি তা করেও ছিলেন। কিন্তু জাতির দুর্ভাগ্য তাকে সপরিবারে হত্যা করা হয়।

তিনি বলেন, জাতির পিতার অসমাপ্ত কাজ সম্পন্ন করে বাঙালির অর্থনৈতিক মুক্তি আনয়নের মাধ্যমে তাদের মুখে হাসি ফোটানোর লক্ষ্য নিয়েই তার সরকার ও দল কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী ২০২০ সাল উদযাপন উপলক্ষ্যে আমরা যেসব কর্মসূচি নিয়েছি সে সবই জাতির জন্য গুরুত্বপূর্ণ। এ উপলক্ষ্যে বৃক্ষ রোপন এবং সংসদের বিশেষ অধিবেশন আয়োজন উল্লেখযোগ্য।

তিনি বলেন, আজকে মুজিববর্ষে ওয়েবসাইট চালু করা হলো। তাছাড়া ডাকটিকেট অবমুক্ত করা হয়েছে। সেইসাথে বঙ্গবন্ধুর ভাষণগুলো নিয়ে এখানে সংকলন প্রকাশিত হয়েছে। শেখ হাসিনা বলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে তার সরকার আরো কিছু কর্মসূচি নিয়েছে। করোনাপরিস্থিতির উন্নয়ন হলে সেসব কর্মসূচি বিস্তারিত ভাবে করা সম্ভব হবে। আর তাই মুজিববর্ষের কর্মসূচি তার সরকার ২০২১ সালের ১৬ ডিসেম্বর, আমাদের বিজয় দিবস পর্যন্ত অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

সুষ্ঠুভাবে সংসদ পরিচলনার জন্য স্পীকারকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।
তিনি বলেন, আপনি অত্যন্ত দক্ষতার সঙ্গে নিরপেক্ষভাবে এই সংসদকে পরিচালনা করছেন। যে কারণে আমাদের সংসদের ভাবমূর্তি আজ আন্তর্জাতিকভাবেও বৃদ্ধি পেয়েছে। তিনি বারবার নির্বাচিত করায় জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আমরা চাই দেশে গতান্ত্রিক ধারা অব্যাহত থাকুক এবং জাতির জন্য আমরা কাজ করার সুযোগ পাই।



 

Show all comments
  • jesmin anowara ১ ফেব্রুয়ারি, ২০২১, ১:১৪ এএম says : 0
    Does not mean you are winner you and your party also failed from top to bottom to established democracy in the country, ..................
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩৯ এএম says : 0
    এই সমস্ত কথায় কাজ হবে না নিরপক্ষে সরকারের হাতে খমতা দিতে হবে। তারপরে আমরা দেখবে বিরোধী দল গুলি বার্থ না কি উইনার সেটা পরে দেখা যাবে।
    Total Reply(0) Reply
  • Mazharul Islam ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৭ এএম says : 0
    সরকারের গুম খুন জুলুম অত্যাচার অবিচারের কারনে বিরোধী দলগুলি দাঁড়াতে পারিতেছে না এটা বাস্তব ।
    Total Reply(0) Reply
  • Shahnur Howlader ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৭ এএম says : 0
    প্রশাসন নিরপক্ষে থাক।দেখবেন শুধু শক্তিশালী বিরোধী দল নয়,শক্তিশালী সরকারি দলও পাবেন
    Total Reply(0) Reply
  • Sarkar Shahid ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৮ এএম says : 0
    বিএনপি নামক রাজনৈতিক দলটি সরকারি দল হিসেবে সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছিল। বিরোধী দল হিসেবেও সম্পূর্ণ ব্যর্থ।
    Total Reply(0) Reply
  • Tariqul Islam ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪৯ এএম says : 0
    ডিজিটাল নিরাপত্তা আইনের ভয়ে কিছুই বলতে পারলাম না।
    Total Reply(0) Reply
  • Jack+Ali ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:২৩ পিএম says : 0
    O'Allah appoint a muslim leader who will rule our country by Qur'an so that we will be able to live in our country peacefully with human dignity.. we will not to be oppressed by his government any more.
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ২ ফেব্রুয়ারি, ২০২১, ৫:২৭ পিএম says : 0
    কি বলেন প্রধানমন্ত্রী! বিরোধী দল আসলো কোথা থেকে? এখন তো কোন বিরোধী দল নাই! বরং এটা আপনাদের ব্যর্থতা যে কোন বিরোধী দল না থাকার পরেও আপনারা সংসদের একটা আসনেও প্রশাসনের সাহায্য, কারচুপি, সন্ত্রাস ও ভোট ডাকাতি ছাড়া জিততে পারছেন না। আপনাদের ঐ সাহস ও নাই যে একটা আসনেও আপনারা সুষ্ট নির্বাচন করবেন হেরে যাওয়ার ভয়ে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ