Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

২০ বছর বয়সেই কোটিপতি নেপথ্যে অভিনব প্রতারণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বয়স মাত্র বিশ, পড়াশুনা অষ্টম শ্রেণি। চড়েন নামী-দামী ব্র্যান্ডের গাড়িতে। যাতায়াত অভিজাত পাঁচতারকা হোটেলে। কিন্তু নিজেকে স্নাতক পাশ দাবি করেন ভোলার দক্ষিণ আইচা এলাকার আশরাফুল ইসলাম দীপু। শুধু তাই নয়, দীপু কখনও মার্কিন নাগরিক, কখনো এনএসআইয়ের পরিচালক, কখনও সরকারি বড় কর্মকর্তা পরিচয় দিতেন। প্রতারণায় যখন যে পরিচয় প্রয়োজন, সে রূপেই আবির্ভূত হন তিনি। মাত্র বিশ বছরে কোটিপতি বনে যাওয়া ওই তরুণ, সামাজিক যোগাযোগ মাধ্যমে পেইজের পাশাপাশি খুলেছেন ইউটিউব চ্যানেলও। এসব মাধ্যমে চালান নিজের প্রচারণা।

এমন অভিযোগের পর তার বিরুদ্ধে তদন্ত শুরু করে পুলিশ। তদন্তের কয়েকদিনের মাথায় রাজধানীর পল্লবীর সেকশন ১১ রোড নম্বর ২ ব্লক -বির একটি বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে আটটি বিভিন্ন মডেলের মোবাইল ফোন, দশটি সিম কার্ড, সরকারি গেজেটের প্রিন্ট কপি, তিনটি ফেক ফেসবুক আইডি উদ্ধার করা হয়।
পুলিশ জানায়, সরকারি বড় কর্মকর্তাসহ নানা পরিচয় দিয়ে উপকূলীয় অঞ্চলে দাতা সংস্থার সহায়তার ত্রাণ আত্মসাতের মধ্য দিয়ে তার প্রতারণা শুরু। এরপর স্কুলের কর্মচারি নিয়োগ, উপবৃত্তির কার্ড পাইয়ে দেয়ার নাম করে টাকা আত্মসাতসহ নানা অপরাধে জড়িয়ে পড়েন তিনি। করোনা মহামারিতে 'মানবিক টিম' নামে ফেসবুক আইডি খুলে প্রবাসীদের থেকে হাতিয়ে নেয় লাখ লাখ টাকা। সুনির্দিষ্ট কোনও পেশা না থাকলেও, মাত্র বিশ বছর বয়সে কোটি টাকার মালিক আশরাফুল।
এদিকে, পোশাক খাতের অন্যতম প্রতিষ্ঠান নোমান গ্রুপের ভাইস চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন, সম্প্রতি এমন একটি ফেসবুক স্ট্যাটাস নজরে আসে নোমান গ্রুপ কর্তৃপক্ষের। প্রতারণার নিপুণ ছক দেখে পুলিশের শরণাপন্ন হন তারা। জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিক্স লিমিটেডের হেড অব প্রটোকল মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, আমরা ফেসবুকের মাধ্যমে দেখতে পাই যে, আশরাফুল ইসলাম দীপু নামে এক ভদ্রলোক নোমান গ্রুপের ভাইস চেয়ারম্যান হিসেবে জয়েন করেছে বলে দাবি করেছে। কিন্তু এরকম কোন নিয়োগ আমাদের এখানে হয়নি বা আমাদের এরকম কোন পরিকল্পনাও ছিলনা। আমরা চাই তার শাস্তি হোক।
এছাড়া আশরাফুল যেসব নামী ব্র্যান্ডের গাড়ি ভাড়া করে চলতেন, প্রতারণা থেকে রেহাই পাননি সেসব গাড়ির চালকরাও। ভুক্তভোগী গাড়ি চালক বলেন, মাঝে মাঝেই আমাদের কোম্পানির গাড়ি ভাড়া নিতেন তিনি। আমার স্ত্রীকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চাকরি দেয়ার কথা বলে ৩০ হাজার টাকা নিয়ে সেই টাকা আটকে দেন। ‘জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই এর পরিচালক পরিচয় ব্যবহার করে রাজধানীর ভাটারায় বসবাসকারী সুমি আক্তারের (২৪) কাছ থেকে তিন কিস্তিতে লাখ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। পরে প্রতারণার বিষয়টি বুঝতে পরে তার বিরুদ্ধে মামলা দায়ের করেন সুমি।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আশরাফউল্লাহ বলেন, তাকে জিজ্ঞাসাবাদে আমরা আরও ভয়াবহ তথ্য পেয়েছি। সে দীর্ঘদিন ধরে নানারকম প্রতারণা করে আসছে। প্রতারণার কাজে ব্যবহারের জন্য সে একাধিক ফেসবুক আইডি ব্যবহার করতো। সর্বশেষ সে নিজেকে নোমান গ্রুপের ভাইস চেয়ারম্যান ও গুলশান ওয়েলফেয়ার ক্লাবের সেক্রেটারি পদে নির্বাচিত হয়েছেন বলে একাধিক ভিডিও প্রচার করছেন। যে ভিডিওগুলো দেখিয়ে সে নতুন ফাঁদ পাতার পরিকল্পনা করেছেন।
ডিবি পুলিশের এই কর্মকর্তা বলেন, দীপুকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পর লাখ লাখ টাকা প্রতারণার কথা সে স্বীকার করেছে। তার কাছে সরকারি বিভিন্ন চাকরির ভুয়া গেজেট পেয়েছি আমরা। জানতে চাইলে, সে জানিয়েছে মানুষের বিশ্বাস অর্জনের জন্য এসব গেজেট সে নিজের কাছে রাখে। মানুষের জন্য তদবির করে। আমরা তাকে ১০ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠিয়েছিলাম। আদালত ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন।



 

Show all comments
  • Mamun Moon ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৫১ এএম says : 0
    পোলার প্রতিভা আছে বটে
    Total Reply(0) Reply
  • H.M. Manir Hossain ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৫৩ এএম says : 0
    একটি দেশে অন্যায়, দূর্নীতি, প্রতারণা কমবেশি থাকবেই তবেঁ সেটি দমনে কিংবা নির্মূলে আইনশৃঙ্খলা বাহিনীর যথাযথ পদক্ষেপই জাতিকে নিরাপদ রাখতে পারে। এ ছেলে দেশের জন্য ভয়ংকর হতে পারতো। ধন্যবাদ জানাই আমাদের আইনশৃঙ্খলা বাহিনীকে,যথাসময়ে ওর লাগাম টেনে ধরার জন্য। আবার যাতে সে খুব তারাতারি ছাড়া না পায়, বিচার প্রক্রিয়ায় সে বিষয়ে খেয়াল রাখা জরুরি বলে মনেকরি। তানাহলে দিপুরা কখনওই দমবেনা।
    Total Reply(0) Reply
  • Md. Emran ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৫৪ এএম says : 0
    আইন শৃঙ্খলা বাহিনী আরো একটু ভালোভাবে খোজকরলে আরো অনেক প্রতারক পাওয়া যেতে পারে ।
    Total Reply(0) Reply
  • নয়ন ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৫৫ এএম says : 0
    সরকারের উচিত ওর মাথা কাজে লাগানো
    Total Reply(0) Reply
  • Md Noyon ১ ফেব্রুয়ারি, ২০২১, ২:৫৬ এএম says : 0
    এই বয়সে তার এই অবস্থা ভবিষ্যতে কি হয় আল্লাই জানেন, তাকে সারাজীবনের জন্য কারাগারে বন্দি করে রাখা হোক। সেখান থেকে তার অভিজ্ঞতাগুলো কাজে লাগানো হোক ভালো কোনো যায়গায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ