Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফেব্রুয়ারিতে পরিস্থিতি ভালো হলে মার্চে সীমিত পরিসরে ক্লাস

এইচএসসি ও সমমানের ফল ঘোষণাকালে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সবাই যদি স্বাস্থ্যবিধি মেনে চলি, তাহলে খুব তাড়াতাড়ি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব। আমরা ফেব্রুয়ারি মাসটা দেখব। ফেব্রুয়ারিতে যদি করোনা পরিস্থিতি ভালো থাকে, তাহলে পরবর্তী মাসে আমরা সীমিত পরিসরে শিক্ষার্থীদের স্কুলে নিতে পারব বলে আশা করি। গতকাল শনিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, আপনারা যদি স্বাস্থ্যবিধি মেনে চলেন, তাহলে খুব দ্রুতই আমরা করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে পারব এবং খুব দ্রুতই আমরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে পারব। আশা করছি আগামী মার্চ-এপ্রিল। মার্চ মাসটা আমরা দেখব, কেননা মার্চ মাসেই আমাদের দেশে ব্যাপক আকারে এ করোনাভাইরাস শুরু হয়েছিল।

একই সঙ্গে প্রধানমন্ত্রী এইচএসসির সরাসরি পরীক্ষা গ্রহণ না করে পূর্ব পরীক্ষার ভিত্তিতে মূল্যায়ন নিয়ে সমালোচনা না করার জন্য সমালোচকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এতে করে শিক্ষার্থীদের মধ্যে মানসিক চাপের সৃষ্টি হতে পারে। সবাইকে ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে এ ফলাফল দেখার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় গত ১৭ মার্চ থেকে আমাদের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হয়েছে। আমাদের পরীক্ষার্থীরা পর্যাপ্ত প্রস্তুতি নিলেও সবাইকে ঝুঁকিমুক্ত রাখতে আমরা পরীক্ষা আয়োজন করতে পারিনি। তিনি বলেন, বিশ্বের অনেক দেশেই পরীক্ষা ছাড়াই পাস দেয়া হয়েছে। তার আলোকে আমরাও এ পরীক্ষা বাতিল করতে বাধ্য হই। শিক্ষার্থীদের জীবন থেকে এক বছর নষ্ট না করতে পরীক্ষা বাতিল করে পাসের সিদ্ধান্ত নেয়া হয়।

শেখ হাসিনা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখায় অনেকেই সরকারের সমালোচনা করছেন। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি পরীক্ষা নেওয়ার ফলে কোনো শিক্ষার্থী যদি সংক্রমিত হয়, তার দায় কী সমালোচনাকারীরা নেবেন? নিশ্চয়ই নেবেন না। তখন তারা ভিন্ন পন্থা অবলম্বন করতেন।

প্রধানমন্ত্রী সমালোচকদের উদ্দেশ্যে বলেন, তারা শুধু অহেতুক সমালোচনাই করতে পারেন; কিন্তু পরিস্থিতি অনুযায়ী কার্যকর কোনো সিদ্ধান্ত দিতে পারেন না। শিক্ষার্থীদের জীবনের কথা ভেবেই এ পদ্ধতিতে ফল দেওয়া হয়েছে।

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস সারাবিশ্বকে স্থবির করে দিয়েছে। আমাদের শিক্ষার্থীদের জীবন থেকে একটা বছর নষ্ট হয়ে যাক সেটা আমরা চাই না। তাদের জীবন চলমান থাকুক, সেটাই আমরা চাই। সেই কারণেই আমরা এ ফল ঘোষণা করলাম। আমি আশা করি, সবাই এ ব্যাপারে আনন্দিত হবেন এবং তাদের পড়াশোনা অব্যাহত থাকবে। তিনি বলেন, যারা প্রমোশন পাবে, আগামীতে পড়াশোনা শুরু করতে পারবেন এবং পরবর্তী পরীক্ষার ওপর তাদের ভাগ্য নির্ধারণ করছে। আমাদের শিশুদের, ছোট ছেলে-মেয়েদের জীবনের দিকে তাকাতে হবে। তারা যেন কোনোভাবেই হতাশাগ্রস্ত না হয়ে পড়েন। এমনিতেই তারা স্কুল-কলেজে এবং বিশ্ববিদ্যালয়ে যেতে পারছে না। এটা তাদের জীবনে বিরাট একটা সমস্যা সৃষ্টি করছে। তাই ফল নিয়ে সমালোচকদের বিরত থাকার জন্য আমি অনুরোধ জানাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা এরই মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন ক্রয় করে ফেলেছি। করোনাভাইরাস মোকাবিলায় যত ধরনের পদ্ধতি আছে, সবই আমরা প্রয়োগ করে যাচ্ছি। যখন থেকে করোনাভাইরাসের ভ্যাকসিনের গবেষণা শুরু হয়েছিল, তখন থেকেই আমরা আগাম টাকা দিয়ে ভ্যাকসিন বুক করে রেখেছিলাম যে, যখনি এটা আবিষ্কৃত হবে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দেবে, সাথে সাথে আমরা যেন সেটা আনতে পারি।

তিনি বলেন, এরই মধ্যে আমরা করোনার ভ্যাকসিন দেওয়া শুরু করেছি। আমি নির্দেশ দিয়েছি, আমাদের যারা শিক্ষক, স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়য়ে যারা কর্মরত, তাদেরও যেন করোনাভাইরাসের ভ্যাকসিন দ্রুত দেওয়া হয়।

প্রধানমন্ত্রী বলেন, ২৯ মার্চ ২০২০ থেকেই ‘আমার ঘর আমার স্কুল’ কর্মসূচির সাহায্যে টেলিস্টোরিয়াল (বিটিভির মতো সারা দেশে দেখা যায়) সমৃদ্ধ সংসদ টিভিরমাধ্যমে দৈনিক প্রায় ৪ ঘণ্টা করে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ক্লাস নেয়া এবং প্রচার চলেছে।

তিনি ফল প্রকাশে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক এবং শিক্ষা মন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনারা আরেকটু কষ্ট করেন, ছেলেমেয়েরা যেন পাঠে মনযোগী হয়। সকলের ভালোর জন্য এই ফলাফল ঘোষণা করা হলো, যেন এর মাধ্যমে শিক্ষার্থীদের জীবনটা সুন্দর ও সফল হয়।

প্রধানমন্ত্রী বলেন, অনেক কষ্ট করে এবার সবাই ফলাফল তৈরি করেছেন। বিশেষজ্ঞসহ সবার মতামত নিয়ে এ ফলাফল তৈরি করা হয়েছে। এটা অনেক কঠিন কাজ ছিল। শিক্ষার্থীদের জীবন থেকে এক বছর নষ্ট হোক আমরা চাই না। সেজন্য এ ফলাফলটা আমরা দিলাম। করোনা আমরা মোকাবিলা করার চেষ্টা করছি। এটা থেকে মুক্তি পেলে আবার সবাই ক্লাসে ফিরতে পারবে। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান এবং শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Mokter Hossain ৩০ জানুয়ারি, ২০২১, ৪:৩৭ পিএম says : 0
    মাদ্রাসা খুলছেন ! কিন্তু স্কুল কি দোষ করলো । এই দেশে যখন সব কিছুই খুলতে পারছেন তবে স্কুল খুললে আমাদের কি সমস্যা । এই দেশের ছেলে-মেয়েদের আর কত মেধাশূন্য করবেন ? চীন, অ্যামেরিকা ধনী দেশে ঐ দেশের শিক্ষা পদ্মতি ও ভিন্ন সেই ধনী দেশে সাথে আমাদের দারিদ্র দেশের তুলনা দিবেন না । আল্লাহ্‌ আমাদের রক্ষা করছে । এই দেশে যদি এখন ১৫-২০ লক্ষ লোক করোনায় মারা যেত তবে এই দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা দরকার ছিল ।
    Total Reply(0) Reply
  • Mahfuz ৩০ জানুয়ারি, ২০২১, ৭:০৭ পিএম says : 0
    অন্তত কলেজটা খুলে দেন। আমরা HSC-2021 লজ্জাজনক autopass চাই না!
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ৩১ জানুয়ারি, ২০২১, ২:৪৬ এএম says : 0
    কথায় বলে শুনেছি মায়ের থেকে মাসির দরদ বেশি অভিভাবক সবাই বলতেছে স্কুল কলেজ খোলার বেবসতা করতে কিন্তু কতোনা দরদ এতে দরদের দরকার নাই জলদি স্কুল কলেজ ইউনিভার্সিটি খোলার বেবসতা করা হউক দেশে কোট কাছারি আইন আদালত কিছু বলতে নাই সবাই ঘুষখোর কিসের আবার কোটের আদেশ করনা যতেদিন পৃথিবীতে থাকবে ততদিন পর্যন্ত স্কুল কলেজ ইউনিভার্সিটি খুলতে পারবে না।খাইদাই আর কাজ নাই। করনার সারাজীবন থাকবে তাইলে সারাজীবন পড়ালেখা বন্ধ থাকবে।এই হলো বাংলাদেশের অবস্থা। সব দেশেই স্কুল কলেজ ইউনিভার্সিটি খোলা ।
    Total Reply(0) Reply
  • MD Mosharraf Hossain ৩১ জানুয়ারি, ২০২১, ৪:৪১ এএম says : 0
    খোলার দরকার নাই, একেবারে বিলুপ্ত করে দিন শিক্ষাপ্রতিষ্ঠান
    Total Reply(0) Reply
  • Tahasin Howlader ৩১ জানুয়ারি, ২০২১, ৪:৪১ এএম says : 0
    অতি ভূল সিদ্ধান্ত । ফেব্রুয়ারি মাস থেকেই চালু করা উচিত ।
    Total Reply(0) Reply
  • Anika Anu ৩১ জানুয়ারি, ২০২১, ৪:৪৩ এএম says : 0
    মাননীয় মমতাময়ী প্রধানমন্ত্রী আল্লাহর দোহাই লাগে দয়া করে শিক্ষাপ্রতিষ্ঠান অতি তাড়াতাড়ি খুলে দেন চাকরির বয়স চলে যাচ্ছে মনে হয়না আর ভবিষ্যতে কিছু করতে পারবো সবকিছুই তো স্বাভাবিক আছে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান অস্বাভাবিক করে রেখেছেন কেন কেন উত্তর চাই?
    Total Reply(0) Reply
  • Injamamul Haque Tonmoy ৩১ জানুয়ারি, ২০২১, ৪:৪৪ এএম says : 0
    যারা এই খবর দেখে ভাবছে মার্চে সব খুলে দিবে তারা আবার পড়ুন। ফেব্রুয়ারির পর শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না, খোলার ব্যাপারে সিদ্ধান্ত নিবেন। তাই অযথা লাফালাফি করে লাভ নাই
    Total Reply(0) Reply
  • Anjuman ৩১ জানুয়ারি, ২০২১, ৪:৪৫ এএম says : 0
    শুধু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে, আর সব কিছু অবাধ মেলামেশা, সমাবেশ, মার্কেট দোকান পাট,ভোট আয়োজন, সমস্ত কিছু ই অবাধ, তাহলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ কেন ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ