Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এইচএসসির ফল ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ১১:১১ এএম

অবশেষে ২০২০ সালের এইচএসসি ও সমমানের ফল প্রকাশ হয়েছে। ফল ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে ফলাফল ঘোষণার আনুষ্ঠানিকতা শুরু হয় ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। সেখানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

গণভবন থেকে অনলাইনে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ল্যাপটপের বাটন টিপে ফলাফল ঘোষণা করেন।

করোনাকালীন পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রমে বাধা ও ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা কার্যক্রমে একাধিক উদ্যোগের কথা উল্লেখ করেন তিনি।

এ সময় শিক্ষামন্ত্রীর হাতে ফলাফল হস্তান্তর করেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ। ফলাফলের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে ভিড় না করার অনুরোধ করেন দীপুমনি।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার পরীক্ষা ছাড়া এসএসসি, জেএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি পরীক্ষার্থীদের গড় মূল্যায়ন করা হয়েছে।

এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যে কোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

মোবাইলে এসএমএসের পাশাপাশি নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

এ ছাড়া জেলা প্রশাসক (ডিসি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফল জানিয়ে দেওয়া হবে। প্রয়োজনে ডিসি ও ইউএনও অফিস থেকে ফলাফলের হার্ড কপি সংগ্রহ করা যাবে বলে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।

পরীক্ষা ছাড়াই ফল প্রকাশ করতে ২৭ জানুয়ারি আইন সংশোধন গেজেট প্রকাশ করে সরকার।

গত বছর ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল সে বছরের ১ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

এরপর গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও বাতিলের সিদ্ধান্তের কথা জানান।

জেএসসি-জেডিসির ফলের ২৫ এবং এসএসসির ফলের ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা করা হচ্ছে।



 

Show all comments
  • Mnahmed ৩০ জানুয়ারি, ২০২১, ২:৩৪ পিএম says : 0
    Why should a Minister or Prime Minister should declare the result of an JSC, SSC or HSC examinations? Is this their work? Is not it funny?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ