Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমাদের এলাকার মসজিদে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারিত নামাজের ওয়াক্ত শুরু হওয়ার আগে আজান দেওয়া হয় এবং নামাজ পড়া হয়। এখন আমার প্রশ্ন হল ওয়াক্ত শুরু হওয়ার আগে আজান এবং নামাজ পড়া যাবে কিনা? আর প্রকৃতপক্ষে নামাজের ওয়াক্ত কখন শুরু হয়?

আব্দুন নুর
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ৭:০৬ পিএম

উত্তর : ওয়াক্ত শুরু হওয়ার আগে নামাজ শুদ্ধ হয় না। প্রকৃত ওয়াক্ত জানা থাকলে এবং বোঝার ক্ষমতা থাকলে সে অনুযায়ী আজান নামাজ সবই হবে। সহজ হওয়ার জন্য ক্যালেন্ডারের অনুসরণ করা সুবিধাজনক। এটি অনুসরণ করাই নিরাপদ। কেউ যদি নিশ্চিত হয়ে আরও কিছু আগে বা পরে নামাজ পড়েন আর তার এ নামাজ যদি প্রাকৃতিক ওয়াক্তের সাথে মিলে যায়, তাহলে নামাজ শুদ্ধ হবে। ক্যালেন্ডারে সতর্কতাবশত: কয়েকমিনিট আগে পরে করা হয়েছে। আপনার মসজিদে কি এমন তাড়াহুড়ো বুঝে করা হয় নাকি অজ্ঞতা বশত? তবে, সারা জাতি যে ক্যালেন্ডার অনুসরণ করে তার সাথে থাকা ইসলামের একটি বড় হুকুম। কারণ, এই স্থায়ী ক্যালেন্ডার বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ফকীহ, মুফতি, মাওলানা আমিমুল ইহসান ইবনে আব্দুল মান্নান মুজাদ্দেদী বরকতী সাহেবের গবেষণার ফসল। সারা বিশ্ব এটি অনুসরণ করে। নিজ এলাকার সূর্য ও চন্দ্রের সাথে মিলিয়ে এই ক্যালেন্ডারকে ভিত্তি করে আজান, সাহরী, ইফতার ও নামাজের ওয়াক্ত সাজায়। এরচেয়ে বেশী বোঝা বা ভিন্নমত পোষণ করা ঠিক নয়। কেউ করতে চাইলে মরহুম মুফতি সাহেবের চেয়ে বড় ফকীহ ও গবেষক হতে হবে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ