Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভিজাত এলাকায় তল্লাশি

থার্টি ফার্স্ট নাইটে বাড়তি নিরাপত্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ১২:৪২ এএম

করোনা পরিস্থিতির কারণে নতুন বছর উদযাপনে ছিল না কোনও আনুষ্ঠানিকতা। উন্মুক্ত স্থানে কোনো আয়োজনও করা হয়নি। থার্টি ফার্স্ট নাইটকে কেন্দ্র করে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাজধানীর নিরাপত্তা জোরদার করা হয়। এজন্য ডিএমপিতে ১০ হাজার সদস্য মোতায়েন করা হয়। এছাড়া সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের সদস্যরা বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা ও এলাকায় নজরদারি করেন। নিরাপত্তা বলয় তৈরি করা হয় গুলশান-বনানী-বারিধারা এলাকায়। থার্টি ফার্স্টের রাতে ওই এলাকায় বহিরাগত কাউকে ঢুকতে দেয়া হয়নি। ডিএমপি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সরেজমিন দেখা গেছে, অভিজাত এলাকা গুলশান বনানী বারিধারায় প্রবেশে আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা তল্লাশি করছে। অনেককেই মুখোমুখি হতে হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নানা প্রশ্নের। দায়িত্বরত পুলিশ সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, অভিজাত এলাকায় কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য প্রবেশমুখগুলোতে তল্লাশি বাড়ানো হয়েছে।
গুলশান বিভাগের ডিসি সুদীপ কুমার চক্রবর্তী জানান, গতকাল রাত ৮টা থেকে গুলশান-বারিধারা-বনানী এলাকায় প্রবেশের জন্য আমতলী ও বনানী ২৭ নম্বর সড়ক খোলা রেখে বাকি সব সড়ক বন্ধ রাখা হয়। বাড়তি নিরাপত্তার জন্য সবকিছু কঠোরভাবে মনিটর করা হয়। রাতভর সাদা পোশাকে পুলিশের পাশাপাশি স্ট্যান্ডবাই রাখা হয়েছিল বোম্ব ডিসপোজাল ইউনিট, সোয়াত টিম, বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের। এছাড়া সুউচ্চ ভবনগুলো থেকে নজরদারি, মোবাইল পেট্রোলিং, হোটেল কেন্দ্রিক বিশেষ ডিপ্লোয়েমেন্ট রাখা হয়। কূটনৈতিক পাড়ায়ও দেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা।
এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী সাংবাদিকদের বলেন, করোনাভাইরাসের কারণে হলগুলো বন্ধ, সে কারণে আমরা চাইবো ক্যাম্পাসে শিক্ষার্থীদের কম পদচারণা থাকবে। কোনও বিশেষ প্রয়োজন ছাড়া কাউকে ক্যাম্পাসে প্রবেশাধিকার দেয়া হবে না।
হাতিরঝিল: গতকাল সন্ধ্যার পর থেকে হাতিরঝিলে ঢোকার সব রাস্তা বন্ধ করে দেয়া হয়। হাতিরঝিল থানার ওসি আব্দুর রশিদ জানান, যে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে গতকাল বিকেল থেকে রাতভর হাতিরঝিলের বিভিন্ন পয়েন্টে থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি। হাতিরঝিলে প্রবেশের রাস্তাগুলো বন্ধ থাকবে ১ জানুয়ারি ভোর পর্যন্ত।
এদিকে গতকাল রাতে হাতিরঝিলে থার্টি ফাস্ট নাইটের নিরাপাত্তা পর্যবেক্ষণ ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন র‌্যাবের ডিজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। এ সময় তিনি বলেন, সারাদেশে র‌্যাবের গোয়েন্দা নজরদারি রয়েছে। কোনও ধরনের হুমকি নেই। এরপরেও যেকোনও পরিস্থিতি মোকাবিলায় আমরা সর্বোচ্চ প্রস্তুতি রেখেছি।
তিনি বলেন, দেশব্যাপী র‌্যাবের গোয়েন্দা নজরদারি ও অভিযানিক জোরদার রয়েছে। সকল ব্যাটেলিয়ন গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের জনবল বাড়ানো হয়েছে। তাছাড়া র‌্যাবের সাইবার মনিটরিং টিম অনলাইন নজরদারি চালিয়ে যাচ্ছে। নিরাপত্তার স্বার্থে মোটরসাইকেল, প্রাইভেট কার, সিএনজিসহ সকল যানবাহন তল্লাশি করা হবে। এজন্য সকল নাগরিকের সহযোগীতা করতে বলা হয়েছে।
তিনি বলেন, অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থা ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এই নিরাপত্তা জোরদার রয়েছে। সার্বিক নিরাপত্তায় সকল নির্দেশনা মেনে র‌্যাব কাজ করে যাচ্ছে। থার্টি ফাস্টে ধর্মীয় অনুষ্ঠান, সভা-সমাবেশ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে সরকারি নির্দেশনা মেনে চলতে সকল নাগরিকদের র‌্যাবের পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে। সেই সঙ্গে সকলকে স্বাস্থ্য বিধি মেনে চলতে অনুরোধ করেন তিনি। র‌্যাব ডিজি বলেন, থার্টি ফাস্টে কোনও নারী যাতে যৌন হয়রানীর শিকার না হন সেজন্য র‌্যাব সচেতন এবং সতর্ক রয়েছে। বোমা হামলাসহ যেকোনও ধরণের নাশকতা রোধে সকল ধরণের প্রস্তুতি রয়েছে। র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড টিম কৌশলগত স্থানে সার্বক্ষণিক নজরদারি করছে।



 

Show all comments
  • Jack Ali ১ জানুয়ারি, ২০২১, ৪:৫১ পিএম says : 0
    Our country is ruled by taghut, murtard, munafiq and zalem as such all sort of harram things and all type of crimes is committed in our beloved country.. our countries muslims morality is completely destroyed. The government knows if they destroy the Morality of the general people then is very easy to rule the country.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ