Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিস্থিতি অনুকূলে না এলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলব না

বই বিতরণ উৎসব উদ্বোধনকালে প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, করোনা পরিস্থিতি অনুক‚লে না এলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না। তবে অনলাইনে শিক্ষাদান কার্যক্রম চলবে। গতকাল বই বিতরণ উৎসব উদ্বোধনের সময় তিনি এই কথা জানান। প্রধানমন্ত্রী সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এই উৎসবের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী সময়মতো বই বিতরণের ব্যবস্থা করায় সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আমাদের পাঠ কার্যক্রম যেন ঠিকমতো চলে, সেজন্য আমরা করোনার মধ্যেই এই পদক্ষেপ নিয়েছি। তিনি বলেন, করোনাভাইরাসের কারণে সবচেয়ে বেশি কষ্টে আছে স্কুল শিক্ষার্থীরা। তারা যেন নতুন বইটা পায়, নতুন বইয়ে নিজের নামটা লিখতে পারে, নতুন বইয়ের মলাট ওল্টানোর আনন্দটা পায়, সেই চেষ্টা আমরা করেছি।

করোনার কারণে ১৬ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, স্কুল খোলা সম্ভব না হলে ডিজিটাল পদ্ধতিতে পাঠদান চলবে। ভর্তির ব্যবস্থাটাও অনলাইনে চলবে। করোনা ভাইরাসের হাত থেকে বিশ্ব কবে মুক্তি পাবে সেটাই বিষয়। জানুয়ারি পর্যন্ত আমরা স্কুল বন্ধ রেখেছি। অবস্থার উন্নতি হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে, আর না হলে ছুটি আরো বাড়ানো হবে। করোনাকালে যে মানসিক সমস্যা দেখা দিয়েছে, তা কীভাবে দূর করা যায় সে ব্যবস্থা নেওয়া হবে। ক্লাস না হলেও পড়ালেখা চালিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রী বলেন, এইচএসসির ফলাফলের পরেই গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

তিনি বাবা-মায়েদের উদ্দেশে বলেন, আপনারা ছেলেমেয়েদের সময় দেবেন। তারা যেন খেলাধুলা করতে পারে, সেই ব্যবস্থা করবেন। তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের দিকটা খেয়াল রাখবেন। তিনি সবাইকে মাস্ক পরার অনুরোধ জানান। তবে শুধু ঘরে বসে না থেকে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সবাইকে খোলা ও আলো-বাতাসপূর্ণ জায়গায় বের হওয়ার পরামর্শ দেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বই উৎসবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহাসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

 

 



 

Show all comments
  • MD Motashim Billah ১ জানুয়ারি, ২০২১, ১:৫৭ এএম says : 0
    আশা করি ২০২১ সালে ও স্কুল বন্ধ থাকবে!
    Total Reply(0) Reply
  • Anowar Hossain Prince ১ জানুয়ারি, ২০২১, ১:৫৮ এএম says : 0
    শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে বই দিয়ে কি হবে
    Total Reply(0) Reply
  • Mahbub Alam Kazal ১ জানুয়ারি, ২০২১, ১:৫৮ এএম says : 0
    শিক্ষা প্রতিষ্ঠান খোলার দরকার কি।৭২ সালের মত অটো পাশের ব্যবস্থা করলেই চলবে।দেশের মানুষ শিক্ষিত হলে,সরকারের জন্য ভয়ের কারণ হতে পারে।তাই শিক্ষা ব্যবস্থাটা কে ধংস করে দেওয়া দরকার।
    Total Reply(0) Reply
  • JD Khan ১ জানুয়ারি, ২০২১, ১:৫৯ এএম says : 0
    আজীবনের জন্য শিক্ষাপ্রতিস্টান বন্ধ রাখা হউক
    Total Reply(0) Reply
  • Nais Uddin ১ জানুয়ারি, ২০২১, ২:০০ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছে । তার নেতৃত্বকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আগামী দিনের শুভ কামনা কামনা করছি ।
    Total Reply(0) Reply
  • Monir Khan ১ জানুয়ারি, ২০২১, ২:০০ এএম says : 0
    নতুন বছরের জন্য শুভকামনা রইল দেশরত্ন জনগনের আস্হার নাম শেখ হাসিনা
    Total Reply(0) Reply
  • Shaikh Murad Hossain ১ জানুয়ারি, ২০২১, ২:০১ এএম says : 0
    সর্বদা আপনার সার্বিক সুস্থ্যতা এবং দীর্ঘায়ু কামনা করি মাননীয় প্রধানমন্ত্রী। আপনি আপনার পিতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত বাংলাদেশ তথা বাংগালী জাতির জন্য আশীর্বাদ স্বরূপ।
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ১ জানুয়ারি, ২০২১, ২:০২ এএম says : 0
    ধন্যবাদ প্রধানমন্ত্রী। আমি মনে করি সেটাই ভালো হবে।
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ১ জানুয়ারি, ২০২১, ২:৫৭ এএম says : 0
    আচ্ছা সরকারের পরিকল্পনার কথা না বলে আর পারলাম না। সরকার বিভিন্ন কাজের পরিকল্পনা করেন কোটি কোটি মিলিয়ন বিলিয়ন টাকা পয়সা বাজেট করেন ।কিন্তু শিক্ষা খাতে বাজেট অথবা পরিকল্পনা করতে দেখিনা শুধু পরিস্থিতি ভালো নয় ভালো না হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলেছেন না খুলবেন না এই সব বলেন। কিন্তু আমার দৃষ্টিতে আমি মনে করি যদি ছাত্র ছাত্রীদের বিভিন্ন ভাবে পড়াইতে পারে যেমন 30জন ছাত্র ছাত্রী থাকলে একদিনে তিন চার ভাগ করে ।সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পড়ালেখা করানে সম্ভব। এই দরনের পরিকল্পনা করতে পারে ।কিন্তু সরকার এই বেপারে কেন রকম বেবসতা করতেছেনা। যদি এই ভাবে চলতেই থাকে আমি মনে করি শিক্ষা দিককা কিছুই থাকবে না।ছাত্র ছাত্রীরা বরবাদ হয়ে যাবে বরবাদ হয়ে গেছে এখনে সময় আছে জলদি পদক্ষেপ গ্রহণ করতে হবে অন্যথায় ছাত্র ছাত্রীরা নেশা করা খারাপ হয়ে যাবে। শিক্ষা বলতে কিছুই থাকবেই না।
    Total Reply(0) Reply
  • মোঃ ওয়াদুদুল আযাদ ১ জানুয়ারি, ২০২১, ৮:১২ এএম says : 0
    সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী যতার্থই বলেছেন। আগে জীবন পরে লেখাপড়া।
    Total Reply(0) Reply
  • মোঃ ওয়াদুদুল আযাদ ১ জানুয়ারি, ২০২১, ৮:১৩ এএম says : 0
    সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী যতার্থই বলেছেন। আগে জীবন পরে লেখাপড়া।
    Total Reply(0) Reply
  • Mohammad Alam ১ জানুয়ারি, ২০২১, ৮:২৮ এএম says : 0
    অনলাইনে কিসের পড়া লেখা হয়? যতসব আজগুবি কথাবার্তা! বাংলাদেশে এমনও অসহায় পরিবার রয়েছে, যাদের এন্ড্রয়েড সেট বাদ দিয়ে মোটু ফোন কেনার সামর্থ্য নেই। সুতরাং অনলাইনে পড়ালেখা/ক্লাস করা সম্ভব নয়। এভাবে চলতে থাকলে শিক্ষা শিক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে। সুতরাং স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা জরুরি মনে করি।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ১ জানুয়ারি, ২০২১, ৮:২৮ এএম says : 0
    মাননীয় প্রধান মন্ত্রী বিশ্ব মানবতার দিশারী মানবতার মা আপনাকে নববর্ষের সুভেচ্ছা গভীরশ্রদ্ধা সালাম। দুইহাজার বিশসাল মহামারী ভাইরাসের আজাব গজবের মধ্যে দিয়ে পৃথিবীতে ভয়ংকর পরিস্থিতির বসর। মহা সংকটে আপনি বাংলাদেশের মানুষের জীবন বাচানোর কঠিন সংগ্রামের মাঝে আপনার পরিকল্পনার সঠিক সিদ্ধান্ত বাংলাদেশের বিশ্বের মাঝে প্রশংসনীয় হয়েছে।বিরাট অর্থনৈতিক কর্মযজ্ঞ মহাপরিকল্পনা বিশ্ব অর্থনৈতিক পরিসংখ্যানে বাংলাদেশের অর্থনীতি চাকা গতিশীল।আপনি বাংলাদেশ কে অর্থনৈতিক পরাশক্তির বানানোর স্বপ্ন সারথী। মাননীয় প্রধান মন্তী যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যে পৃথিবীর যেখানেশিক্ষা প্রতিষ্টান খুলেছে হাজারো আক্রান্ত মৃত্যু শিরোনাম হয়েছে। বিশ্ব পরিস্থিতির উপর মহামারী উপর সঠিকভাবে পয‍্যালোচনা করেই শিক্ষা প্রতিষ্টান খোলার সিদ্ধান্ত নিতে হবে। আবার নববর্ষের সুভেচ্ছা জানাচ্ছি। নতুন বসর মহামারী ভাইরাস মুক্ত হোক। বাংলাদেশ হোক অর্থনৈতিক পরাশক্তি দেশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ