Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ক্ষমতার চেয়ার এবং কারাগার খুব পাশাপাশি থাকে: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ২:৪২ পিএম | আপডেট : ১২:০৬ এএম, ২৮ ডিসেম্বর, ২০২০

জেলা কারাগারগুলোতে ভার্চ্যুয়াল কোর্ট চালু করতে সরকার ব্যবস্থা নিচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার (২৭ ডিসেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে কেরানীগঞ্জে মহিলা কেন্দ্রীয় কারাগার উদ্বোধনকালে এসব কথা জানান তিনি।

কারাগারগুলোেতে ভার্চ্যুয়াল কোর্ট চালু প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‌কেরানীগঞ্জের কারাগারেও এরই মধ্যে কোর্টরুম তৈরি করা হয়েছে। এভাবে জেলা কারাগারগুলোতেও কোর্টরুম চালু করে ভার্চ্যুয়াল কোর্ট যাতে হয় সেভাবে অনলাইনের মাধ্যমে মামলাও পরিচালিত হবে। সেভাবে আমরা একটা ব্যবস্থা নিচ্ছি। অর্থাৎ আধুনিক পদ্ধতিতে নেওয়া।

প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেকটা আইন সব কিছুই ডিজিটালাইজ করে ফেলা হচ্ছে। যেকোনো মামলার কজ-লিস্ট যেটা থাকবে সেটাও অনলাইনে জানা যাবে। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সব কাজগুলো যেন আরও সুন্দরভাবে সুষ্ঠুভাবে হয়। সেই ব্যবস্থাটা আমরা নিচ্ছি।

১/১১ তত্ত্বাবধায়ক সরকারের সময় নিজে কারাবন্দী হওয়ার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘আমরা যারা রাজনীতি করি আমাদের ক্ষমতার চেয়ার এবং কারাগার খুব পাশাপাশি থাকে। যেটা খুবই স্বাভাবিক। ২০০৭ এ যেটা হয়েছে ক্ষমতা ছাড়াও কিন্তু সবার আগে আমাকেই গ্রেফতার করা হয়েছিল। কাজেই সেটা আমরা জানি রাজনীতি করতে গেলে এটা করতে হবে।’

মামলার রায় বাংলায় ছাপাতে ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে শেখ হাসিনা বলেন, মামলার রায় ইংরেজিতে বের হয় সেটাকে বাংলা করে ছাপানোর ব্যবস্থা করা হচ্ছে।

এসময় কেরানীগঞ্জে একটি এলপিজি স্টেশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এলপিজি স্টেশন থেকে কেন্দ্রীয় কারাগারে গ্যাস সংযোগ দেওয়া হয়। ফলে এখন থেকে আর কাঠ পুড়িয়ে রান্না করতে হবে না। এলপিজি গ্যাসে রান্না হবে।

এর আগে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত ড্যাশ ৮-৪০০ মডেলের নতুন প্লেন ধ্রুবতারার উদ্বোধন করেন।



 

Show all comments
  • Sohid Bin Mannan ২৮ ডিসেম্বর, ২০২০, ২:৪৪ এএম says : 0
    কিন্তু এ কথা আওয়ামি লীগ ও দেশের এমপি মন্ত্রীরা বুঝেনা।
    Total Reply(0) Reply
  • ময়না ২৮ ডিসেম্বর, ২০২০, ২:৫১ এএম says : 0
    যারা না জেনে অন্যায় করে তাদের জন্য শাস্তি কম আর যারা জেনে অন্যায় করে তাদের জন্য তো শাস্তি কেমন হবে বুঝতেই পারছেন
    Total Reply(0) Reply
  • Shourov Hossain ২৮ ডিসেম্বর, ২০২০, ২:৫৩ এএম says : 0
    শেখ হাসিনার ভয় নাই ✊ বাংলাদেশের ১৮ কোটি মানুষ আপনার সাথে আছে
    Total Reply(1) Reply
    • Mominul Hoque ২৮ ডিসেম্বর, ২০২০, ৯:২৮ এএম says : 0
      ক্ষমতার চেয়ার এবং কারাগার পাশাপাশি থাকে এই কথা ভেবে যেন আমরা অন্যায় অবিচার আর দূর্নীতি থেকে দূরে থাকি। আল্লাহ আমাদের বোঝার তৌফিক দান করুক। আমিন।
  • নাজিম উদ্দীন আহমেদ ২৮ ডিসেম্বর, ২০২০, ৩:২০ এএম says : 0
    জনপ্রিয় কথা; প্রস্তুত থাকুন সকল ক্ষমতা অপব্যবহার কারীরা।
    Total Reply(0) Reply
  • Muhammad Masum ২৮ ডিসেম্বর, ২০২০, ৩:২২ এএম says : 0
    আল্লাহ যেন ক্ষমতা অপব্যবহার কারি দের এই ব্যবস্তা করেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ