Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাসায়নিক অস্ত্র কনভেনশনের সভা অনুষ্ঠিত

আইএসপিআর | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম


বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন এর ১৬ তম সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ঢাকা সেনানিবাসে ভার্চ্যুয়াল প্লাটফর্মে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন- বিএনএসিডক্লিউসির নবনিযুক্ত চেয়ারম্যান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। সভায় বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন এর সদস্য হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা এবং সশস্ত্র বাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ অনলাইনে যুক্ত হন।

সভায় জাতীয় কর্তৃপক্ষের বর্তমান কর্মকান্ড ও ভবিষ্যত কর্মসূচি নিয়ে আলোচনা ও প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়। রাসায়নিক দুর্যোগ দুর্ঘটনায় মোকাবেলায় সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বাংলাদেশ পুলিশ তাদের সক্ষমতা বৃদ্ধি সম্পর্কে সবাইকে অবহিত করেন। এছাড়াও দেশের সকল স্থল, সমুদ্র ও বিমান বন্দরে কাস্টমস কর্তৃপক্ষ কর্তৃক রাসায়নিক দ্রব্য, বিশেষ করে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য শনাক্তকরণের জন্য বিদ্যমান রাসায়নিক ল্যাবরেটরী সমূহের সক্ষমতা বৃদ্ধি সম্পর্কে কাস্টমস এর প্রতিনিধি সভার সবাইকে অবহিত করেন।

বাংলাদেশ রাসায়নিক নিরাপত্তা নিশ্চিত করতে একটি জাতীয় নীতিমালা এবং এর সমন্বয়কারী সংস্থা তৈরির ব্যাপারে সভায় আলোচনা করা হয়। রাসায়নিক নিরাপত্তা ব্যবস্থাপনার ক্ষেত্রে আন্তর্জাতিকসহ যোগ্যতা বৃদ্ধির বিষয়ে সভাপতি গুরুত্ব আরোপ করেন। বর্তমান কোভিড পরিস্থিতিতে বিকল্প ব্যবস্থা হিসেবে ভার্চ্যুয়াল প্লাটফর্মে সক্ষমতা বৃদ্ধির বিভিন্ন কার্যক্রম চলমান রাখার ব্যাপারে সভাপতি মত প্রকাশ করেন। এছাড়া বাংলাদেশে তফসলিভুক্ত রাসায়নিক দ্রব্য সংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সবাইকে এক যোগে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করে সভাপতি সভার সমাপ্তি ঘোষণা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ